কোকিল সহ অন্যান্য পাখি কর্তৃক অপর পক্ষীর নীড়ে ডিম পাড়ার কারণ কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
115 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (2,600 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,270 পয়েন্ট)
কোকিল কাকের বাসায় ডিম পাড়ে কেন?

কোকিলের আরেক নাম পরভৃত, কারণ সব কোকিলই লালিত হয় কাকের বাসায়। এভাবেই তাদের জীবনের শুরু।

কিন্তু কেন কোকিলা ডিমটা গিয়ে কাকের বাসায় পাড়ে? তারা কি বাসা করতে জানে না? নাকি সংসার পেতে বাচ্চার দেখাশোনা করা তাদের ধাতে নেই?

বাস্তুসংস্থানের ধারণা যাদের আছে তারা জানে যে প্রতিটি প্রজাতি আসলে কোন না কোনভাবে অন্য প্রজাতির ওপর নিরভরশীল। হোস্ট-প্যারাসাইট সম্পর্কের ক্ষেত্রে এটা আরো বেশি করে খাটে। আজকাল বিশেষজ্ঞরা মনে করছেন, কাকের বাসায় কোকিলের ছানা শুধু নিজেকেই নয়, বরং কাকের বাচ্চাদেরও রক্ষা করে। অন্যান্য শিকারীদের হাত থেকে নিজেদের বাচাতে কোকিল ছানা একপ্রকার দুর্গন্ধ রস ছাড়ে। এভাবেই সে নিজেকে এবং আশ্রয়দাতার ছানাকেও বাঁচায়।
0 টি ভোট
করেছেন (14,060 পয়েন্ট)
ব্যাপারের মুলে রয়েছে প্রোলাকটিন নামক হরমন। পাখির মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থি থেকেই প্রোলাকটিনের ক্ষরণ ঘটে। কিন্তু কিছু কিছু মেয়ে কোকিলের প্রোলাকটিন ক্ষরণ হয় না । তাই তার ভেতর মাতৃত্ব জাগে না। কিন্তু মাতৃত্ব না জাগলেও সে ডিম পাড়ে এবং সে ডিম ফুটে বাচ্চা হওয়া দরকার। তাই মেয়ে কোকিল ডিম পাড়ার আগে দেখে নেয় কোন কাকের বাসায় সদ্য ডিম পাড়া হয়েছে। পরে সে অবস্থা বুঝে কাকের বাসায় ডিম পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+15 টি ভোট
3 টি উত্তর 710 বার দেখা হয়েছে
09 মার্চ 2020 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mobin Sikder (15,680 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 71 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 193 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 115 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,410 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 229 বার দেখা হয়েছে
22 অক্টোবর 2021 "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (14,980 পয়েন্ট)

9,379 টি প্রশ্ন

15,656 টি উত্তর

4,546 টি মন্তব্য

123,719 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1690 পয়েন্ট

  2. Maksud

    650 পয়েন্ট

  3. azratuni

    630 পয়েন্ট

  4. Jihadul Amin

    620 পয়েন্ট

  5. স্বপ্নিল

    560 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে শীতকাল রং বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার গাছ ভয় আবিষ্কার মশা মনোবিজ্ঞান মাছ হাত শব্দ ঠাণ্ডা কি গ্রহ কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ মস্তিষ্ক রঙ পা হলুদ স্বপ্ন মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম পাতা ব্যথা মৃত্যু দাঁত আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...