VPN কি? এর সুবিধা-অসুবিধা গুলো কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
3,317 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (10,910 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (10,910 পয়েন্ট)
Nishat Tasnim VPN এর সুবিধাঃ-

১। VPN ব্যবহার করার অর্থ হল আপনি ডাটা নিরাপদে আদান প্রদান করতে পারছেন।

২। VPN ব্যবহার করলে আপনার অবস্থান কেউ ট্র্যাক করতে পারবে না।

৩। IP address (Internet Protocol address) হাইড করে রাখে। অর্থাৎ, হ্যাকারদের কবলে পড়ার সম্ভাবনা নাই।

৪। আপনার ইন্টারনেট সেবা প্রদানকারী আইপিএস থেকে নেটের ফুল স্পিড পাবেন।

৫। VPN দিয়ে আপনি আইএসপি তে ব্লক করা সাইট ভিজিট করতে পারবেন। যেমন ধরেন, যদি ইউটিউব আমাদের দেশে বন্ধ করে দেয়া হয়, তাহলেও আপনি VPN ব্যবহার করে ইউটিউবে ঢুকতে পারবেন।

৬। এটি নিরাপদ যোগাযোগ এবং ডাটা encrypt করার একটি পদ্ধতি হিসেবে কাজে লাগে। মানে VPN আপনার মেশিনকে একটি ভার্চুয়াল নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করতে পারে এবং আপনার পাঠানো সব data দ্রুততার সঙ্গে encrypt করে ফেলে অর্থাৎ public domain থেকে লুকিয়ে রাখে এবং এটা আপনার browsing history-র কোনো ট্র্যাক রাখে না। কাজেই আপনি অনলাইনে পুরোপুরি নিরাপদ।

.

.

VPN এর অসুবিধাঃ-

এর প্রধান অসুবিধা হচ্ছে এটি আপনাকে টরেন্ট ফাইল ডাউনলোডের সুবিধা দেবে না এবং এটি সম্পূর্ণ ইন্টারনেট নির্ভর। VPN সার্ভিস ফ্রি কিংবা প্রিমিয়াম হতে পারে। যদিও অধিকাংশ VPN সার্ভিসের ক্ষেত্রেই টাকা গুণতে হয়। তবে কিছু জনপ্রিয় ফ্রি VPN সার্ভিস রয়েছে, যা দিয়ে আপনি প্রিমিয়ামের কাছাকাছি সুবিধা পাবেন। যেমন- ProXPN, Hotspot Shield,

Cybershost, SecurityKiss, SpotFlux ইত্যাদি।
করেছেন (100 পয়েন্ট)
ধন্যবাদ। সুন্দর বলেছেন।
+1 টি ভোট
করেছেন (150 পয়েন্ট)

Virtual Proxy Network (VPN) হচ্ছে একটি ডিজিটাল নকল ঠিকানা। প্রতিটা মানুষ যারা ইন্টারনেট ব্যবহার করে সবারই একটি Address থাকে যাকে Internet Protocol বা IP Address বলা হয়। এই এড্রেস থেকেই বুঝা যায় আপনি কোন দেশ, কোন এলাকা, কোন জোন থেকে ইন্টারনেট ব্রাউজিং করছেন। এখন VPN এর কাজ হচ্ছে আপনার এই ঠিকানা বদলে দেওয়া। মানে হচ্ছে সে আপনার IP Address এর বদলে একটি Proxy IP Address ব্যবহার করবে। যেহেতু IP এড্রেস বদলে যাচ্ছে তাই স্বাভাবিক ভাবেই আপনার দেশ, এলাকা, জোন এর যেকোন একটা বা সবগুলোই বদলে যাবে। ফলে আপনি ঢাকা থেকে ব্রাউজিং করলেও ইন্টারনেট এর জানবে আপনি ব্রাউজ করছেন আমেরিকা বা কানাডা বা নিউজিল্যান্ড থেকে। এর দরুন যদি আপনার দেশে কোন ওয়েবসাইট বা সার্ভিস বন্ধ থাকে যাতে ইন্টারনেট প্রয়োজন হয় সেটা আপনি VPN ব্যবহার করে নিজের লোকেশন বদলে খুব সহজেই নিতে ব্যবহার করতে পারেন। এছারা VPN ব্যবহারে যেহেতু আপনার আসল IP Address কেউ জানতে পারছেনা তাই কোনো ট্র্যাকিং সফটওয়্যার বা হ্যাকার আপনার IP Address পাবেনা আর আপনি নিরাপদে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছেন।

VPN ব্যবহারের কিছু অসুবিধা আছে। অনেক VPN বিশেষ করে ফ্রি VPN গুলো আপনার ইন্টারনেট ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডে অনেক সময় কাজ করে বা নিজেরাই তথ্য পাচার করে থাকে ফলে আপনার ইন্টারনেট স্পিড স্বাভাবিক এর তুলনায় কমে যায়। এছাড়া VPN যেহেতু আপনার জন্য অনেক ক্ষেত্রেই অন্য দেশের IP ব্যবহার করে তাই এরিয়া ভিত্তিক অনলাইন সার্ভিস যেমন গুগল, ইউটিউব ঐ দেশের জন্য ব্যবহৃত সার্ভিস গুলো আপনার জন্য ব্যবহার করে। আপনি তখন গুগলে Nearest Restaurant খুজলে গুগল আপনার ফেইক IP Address টির পাশের লোকেশন সাজেষ্ট করবে। এছাড়া আপনি Torrent বা আপনার Internet Service Provider (ISP) এর থেকে পাওয়া আপনার লোকাল File Transfer Protocol (FTP) সার্ভার এ ঢুকতে পারবেন না কারন আপনি তখন অন্য লোকেশনে বসে ইন্টারনেট ব্যবহার করছেন।

Md. Saifur Rahman Nirob

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
VPN এর পূর্ণরুপ হলো: Virtual Private Network. 'VPN' এর মাধ্যমে আমরা যে কোনো দেশের সারভার ব্যবহার করে ঐ সারভার এর IP Address নিয়ে ইন্টারনেটে প্রবেশ করতে পারি। VPN ব্যবহার এর ফলে যে কোনো block site গুলোতে সহজেই access করা যায় কারণ VPN সারভার সরাসরি ঐ সাইট গুলোতে প্রবেশের জন্য টানেল তৈরী করে দেয়

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 369 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 432 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 494 বার দেখা হয়েছে
0 টি ভোট
5 টি উত্তর 386 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,722 জন সদস্য

29 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 29 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...