ডাইবেটিস কমানোর উপাই কী? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
4 বার দেখা হয়েছে
পূর্বে "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2.5k পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
পূর্বে করেছেন (2.5k পয়েন্ট)
ডায়াবেটিস কমানোর উপায় কি?

ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী রোগ যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে এটি প্রভাবিত করে। অনিয়ন্ত্রিত ক্ষেত্রে অন্ধত্ব, কিডনি ব্যর্থতা, হৃদরোগ এবং অন্যান্য গুরুতর অবস্থার সৃষ্টি হতে পারে।যদিও কিছু নির্দিষ্ট কারণ রয়েছে যা আপনি পরিবর্তন করতে পারবেন না – যেমন আপনার জিন, বয়স বা অতীত আচরণ – ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করার জন্য আপনি অনেকগুলি ব্যবস্থা গ্রহণ করতে হবে..
১. আপনার ডায়েট থেকে চিনি এবং পরিমার্জিত শর্করা বাদ দিন।
২.নিয়মিত কাজ
নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ সঞ্চালন ডায়াবেটিস প্রতিরোধ সাহায্য করতে পারে।
৩. আপনার প্রাথমিক পানীয় হিসাবে জল পান করুন
জল যতটা প্রাকৃতিক পানীয় আপনি পান করতে পারেন ততটাই পাণ করুন।
আরো কিছুর সময়, বেশিরভাগ সময় জলের সাথে আটকে থাকা আপনাকে চিনি, প্রিজারভেটেভ এবং অন্যান্য সন্দেহজনক উপাদানগুলিতে বেশি পরিমাণে পানীয়গুলি এড়ানোতে সহায়তা করে।
৪.ওজন কমান
প্রাইডিবিটিগুলির সাথে যারা তাদের মধ্যবর্তী অংশে ও যকৃতের মতো পেটের অঙ্গে অতিরিক্ত ওজন বহন করে। এই Visceral চর্বি হিসাবে পরিচিত হয়।
অতিরিক্ত ভিসারাল ফ্যাট প্রদাহ এবং ইনসুলিন প্রতিরোধের প্রচার করে, যা উল্লেখযোগ্যভাবে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।
৫.ধূমপান ছেড়ে দেওয়া
ধূমপান, ফুসফুস, স্তন, প্রোস্টেট এবং পাচক রোগের হৃদরোগ, Emphysema এবং ক্যান্সার সহ অনেক গুরুতর স্বাস্থ্য অবস্থার কারণ হতে পারে।
৬. একটি অত্যন্ত কম শর্করা খাদ্য তালিকা অনুসরণ করুনঃ
একটি কেটজোনিক বা খুব কম শর্করা খাদ্য নিম্নলিখিত ডায়াবেটিস এড়াতে সাহায্য করতে পারে।
৭. বেশি পরিশ্রমী আচরণ করা এড়িয়ে চলুন।
0 টি ভোট
পূর্বে করেছেন (4.7k পয়েন্ট)
ডায়বেটিস ২ প্রকার। মেলিটাস এর ইন্সিপিদাস। এর মধ্যে মেলাইটাস কম রাখতে কম চিনি যুক্ত খাদ্য খেতে হবে, শারীরিক পরিশ্রম বাড়াতে হবে। আর ইন্সিপিডাস কমাতে হলে ADH হরমোন বাড়ানো প্রয়োজন। এভাবেই ডায়বেটিস কম রাখা যায়।

ধন্যবাদ।
0 টি ভোট
পূর্বে করেছেন (24.7k পয়েন্ট)

ডায়াবেটিস, ডাক্তাররা প্রায়ই যাকে বলেন ডায়াবেটিস মেলিটাস। এক প্রকারের বিপাকীয় রােগ যাতে ব্যক্তিবিশেষের রক্তে মাত্রাধিক গ্লুকোজ (ব্লাড সুগার) থাকে। তার মূল কারণ হয় শরীর পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন তৈরি করতে পারে না বা শরীরের কোষগুলি ইনসুলিনে ঠিকমত সাড়া দেয় না বা দুই-ই। যেসব রােগীর রক্তে বেশিমাত্রায় সুগার থাকে তাদের সাধারণত পলিইউরিয়ার (বারংবার প্রস্রাব করা) অভিজ্ঞতা হয়, প্রায়ই পিপাসা পায় (পলিডিপসিয়া) এবং খিদে পায় (পলিফ্যাজিয়া)।

পূর্ণবয়স্কদের অন্ধত্ব, এন্ড-স্টেজ রিনাল ডিজিজ (ESRD), গ্যাংগ্রিন এবং হাত বা পা কেটে বাদ দেওয়ার একটি অন্যতম প্রধান কারণ হল এই ডায়াবেটিস। মেদবাহুল্য, অলস জীবনশৈলী, মানসিক চাপ, উদ্বেগ, ব্যায়ামের অভাব এবং পারিবারিক ইতিহাস ডায়াবেটিসের সম্ভাবনা বাড়িয়ে দেয়। এছাড়া ডায়াবেটিসের ফলে কিডনি কাজ করা বন্ধ করে দিতে পারে। কার্ডিওভাস্কুলার সমস্যা এবং স্নায়বিক রােগব্যধি হতে পারে।

১। আরাে বেশি কায়িক শ্রম করুন:

নিয়মিত ব্যায়াম করলে ওজন কম করা যায়, রক্তে সুগার কম করা যায় এবং ইনসুলিনে সংবেদনশীলতা বাড়ে-যা আপনার রক্তের সুগার স্বাভাবিক সীমামধ্যে রাখতে সাহায্য করে।

২। প্রচুর ফাইবার খান:

ফল, শাক সজি, বীন, গােটা শস্য, বাদাম এবং বীজের মত ফাইবারে ভরপুর খাবার রক্তে সুগার সুনিয়ন্ত্রণ রেখে ডায়াবেটিসের আশঙ্কা এবং হার্টের রােগাশঙ্কা কম করতে সাহায্য করে।

৩। গােটা শস্য খান:

গােটা শস্য আপনার ডায়াবেটিসের আশঙ্কা কম করতে এবং রক্তে সুগারের স্তর সঠিক রাখতে আপনার সহায়ক হতে পারে। আপনার আহারে শস্যের। অন্তত অর্ধেক পরিমাণ গােটা শস্য রাখুন।

৪। অতিরিক্ত ওজন কম করুন:

যদি আপনার ওজন বেশি হয়, তাহলে হয়ত ওজন কম করে ডায়াবেটিস প্রতিরােধ করা যাবে। প্রতি পাউন্ডের ওজন হ্রাস আপনাম স্বাস্থ্যোন্নতি করবে, এবং আপনি এতটা উন্নতি দেখে নিজেই অবাক হয়ে যাবেন।

৫। খেয়ালখুশীমত ডায়েট করা বন্ধ করে স্বাস্থ্যকর বিকল্প বেছে নিন:

কম কার্বোহাইড্রেটের আহার, গ্লাইসেমিক ইনডেক্স ডায়েট বা খেয়ালখুশীমত অন্যান্য ৩ প্রথমদিকে হয়ত ওজন কম করতে আপনাকে সাহায্য করবে তবে ডায়াবেটিসে বাধা দিতে এইগুলি কতটা কার্যকর হবে বা দীর্ঘকালীন প্রভাব কেমন হবে তা জানা নেই।

- BookOnlineDr

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 14 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 12 বার দেখা হয়েছে
18 এপ্রিল "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (96.0k পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 88 বার দেখা হয়েছে
01 এপ্রিল "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (96.0k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 4 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 5 বার দেখা হয়েছে
3 দিন পূর্বে "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (96.0k পয়েন্ট)

5.5k টি প্রশ্ন

6.2k টি উত্তর

4.2k টি মন্তব্য

44.3k জন সদস্য

33 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 32 জন গেস্ট অনলাইনে
  1. Mohiuddin Alamgir Ka

    4700 পয়েন্ট

  2. Ubaeid Hasan

    3110 পয়েন্ট

  3. মেহেদী হাসান

    2190 পয়েন্ট

  4. Musfiqur Rhaman Adib

    2140 পয়েন্ট

  5. Martian

    770 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম চোখ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান জীববিজ্ঞান মোবাইল এইচএসসি-প্রাণীবিজ্ঞান ক্ষতি শরীর রক্ত পৃথিবী চুল মাথা আলো শীতকাল - বৈজ্ঞানিক সাপ রোগ কারণ উপকারিতা খাবার কী ডিম হাত ভয় চিকিৎসা বৃষ্টি প্রাণী খাওয়া গরম ব্যাথা কাজ রং মশা এইচএসসি-আইসিটি মনোবিজ্ঞান মহাকাশ #biology #ask বিদ্যুৎ রাত পার্থক্য পা গণিত ফোবিয়া সাদা দুধ আগুন উপায় গাছ পদার্থবিজ্ঞান বিড়াল কেন মেয়ে মাছ উদ্ভিদ গ্রহ ঠাণ্ডা দাঁত বাতাস লাল #জানতে নাক নখ স্বপ্ন পাতা রঙ সূর্য চাঁদ শক্তি বাচ্চা শব্দ প্রযুক্তি চার্জ পাখি ত্বক কান্না গুগল রাগ ফল অতিরিক্ত হলুদ সমস্যা মন বেশি দেখা মুরগি স্বাস্থ্য body বিস্তারিত চা কালো বিষ ওজন মৃত্যু মানসিক মস্তিষ্ক কুকুর
...