মাথাব্যাথা কমানোর উপায় কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
271 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

আবহাওয়ার পরিবর্তন, মানসিক চাপসহ নানা কারণেই হতে পারে মাথাব্যথা। তবে ব্যস্ত জীবনে যেখানে অবসর পাওয়াই দুষ্কর, সেখানে নিজের যত্ন নিতে পারেন না অনেকেই। আবার কেউ কেউ সাময়িক উপশম পেতে বেদনানাশক বিভিন্ন ওষুধ কিনে সেবন করেন, যা মোটেই উপকারী নয়। বরং এতে রয়েছে নানা পার্শ্বপ্রতিক্রিয়া।

তবে ঘরোয়া কিছু পদ্ধতি মাথাব্যথা কমাতে ভীষণ কার্যকর। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না থাকায় একে শতভাগ নিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। চলুন জেনে নেওয়া যাক মাথাব্যথা কমানোর চার টিপস—

ম্যাসাজ:

রগের দুই পাশ বা ঘাড়ের কাছে কিছু সময়ের জন্য আঙুল দিয়ে ম্যাসাজ করুন। এটি বেশ কার্যকর পদ্ধতি। আঙুলের ডগার চাপ ব্যথার উৎপত্তিস্থলে গিয়ে কাজ করে।

আলো কমান:

মাথায় যন্ত্রণা শুরু হলে ঘরের আলো কমিয়ে দিন। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। বাইরে থাকলে ভালো মানের রোদচশমা ব্যবহার করুন।

এসেশিয়াল অয়েল:

আঙুলের ডগায় এসেনশিয়াল অয়েল নিয়ে কপালে আর রগে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনো সুগন্ধি তেল দিয়ে ম্যাসাজ করলে মাথা যন্ত্রণা অনেকটাই কমে।

চা-কফি:

চা বা কফিতে উপস্থিত ক্যাফেইন মাথার যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। কালো চায়ে আদা, লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথার যন্ত্রণায় আরাম পাওয়া যায়। তবে অবশ্যই পরিমিত পরিমাণে চা পান করতে হবে, নয়তো উপকার না-ও পাওয়া যেতে পারে।

সূত্র : আনন্দবাজার

0 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)

অধিকাংশ মানুষেরই দিনের শেষে মাথা ব্যথার সমস্যা দেখা যায়। বিভিন্ন কারণে দেখা যেতে পারে এই সমস্যা। কাজের চাপ, গরমের দাপট, পারিবারিক সমস্যার জেরে এই সমস্যার সন্মুখীন হয় অনকেই। এই ধরনের সমস্যা কাউকে বলে আসে না। কিন্তু বাড়িতে মজুত ওযুধ নাই থাকতে পারে। ফলেই জেনে রাখা ভালো কীভাবে ঘরোয়া উপায় মিলবে স্বস্তি।

আকুপ্রেশারঃ মাথা ব্যথা কমানোর সমাধান সূত্র হিসেবে আকুপ্রেশারের ভুমিকা অনেক। বাঁ হাতের তালুতে বুড়ো আঙুলের নিচের ফোলা অংশে ডান হাতের আঙুল দিয়ে ধিরে ধিরে চাপ দিতে হবে। এই পদ্ধতিতে মিলতে পারে খানি স্বস্তি।

জল খাওয়াঃ জল বেশি পরিমাণে পান করলে মাথা ব্যথা অনেকটা কমে যায়। যা অনেকেই হয়তো জানেন না। হাতের কাছে জল থাকলেই তা পান করুন, কিছুক্ষণের মধ্যেই কমতে থাকবে মাথা ব্যথা।

লবঙ্গঃ বাড়িতে লবঙ্গ মজুত থাকলে তা গরম করে ফেলুন। এরপর শুকনো কাপরে বা রুমালের মধ্যে সেই লবঙ্গ নিয়ে তার ঘ্রাণ নিন, মাথা ব্যথা কমাতে এর থেকে সহজ উপায় আর মিলবে না।

আদা কুচিঃ এক টুকরো আদা কুচিয়ে নিয়ে মুখে রাখতে পারেন। মুহূর্তের মধ্যে মিলবে স্বস্তি। কয়েক সেকেন্ডের মধ্যেই কমে যাবে মাথা ব্যথা। তাই মাথা ধরলে এবার আর ওষুধের অপেক্ষায় না করে মুখে নিন কয়েক কুটি আদা।

চাঃ সামান্য আদা দিয়ে চা পান করলেও মাথা ব্যথা অনেকটা কমে যাবে। অনেকে মনে করেন কেবল অভ্যাস বশত চা পান না করলেই হয়তো মাথা ধরে, তাই একটু চা পান করে নিলেই কমবে মাথা ব্যথা। কিন্তু এমনটা নয়, চা মাথা ব্যথার মোক্ষম অসুধ।

ফলেই এবার আর ওষুধের অপেক্ষা করে যন্ত্রণা ভোগ করা নয়, হাতের কাছেই রয়েছে সমাধান। সময় মতন সেগুলো মাথায় রাখলেই মিলবে শান্তি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 170 বার দেখা হয়েছে
+2 টি ভোট
4 টি উত্তর 1,203 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+2 টি ভোট
4 টি উত্তর 1,267 বার দেখা হয়েছে
01 এপ্রিল 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+3 টি ভোট
3 টি উত্তর 540 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 277 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,759 জন সদস্য

72 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 67 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...