ইনফ্রারেড ক্যামেরায় মেরু ভাল্লুক শনাক্ত করা যায় না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
391 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

মেরু ভল্লুক ক্যামেরা দিয়ে ক্যাপচার করা যায় না! সাধারণ ক্যামেরা না, আমরা এক ধরণের বিশেষ ক্যামেরার কথা বলছি যার নাম ইনফ্রারেড ক্যামেরা। এই ইনফ্রারেড ক্যামেরাতে মেরু ভল্লুকের ছবি ধরা পড়ে না। কিন্তু প্রশ্ন হচ্ছে কেন শনাক্ত হয় না?

ইনফ্রারেড রে (Infrared Ray) হচ্ছে অবলোহিত রশ্মি। সাধারণ আলোর তুলনায় এর তরঙ্গ দৈর্ঘ্য ও কম্পাঙ্ক দুটোই আলাদা। এই ইনফ্রারেড রশ্মিকে ব্যবহার করে ছবি তোলা হয় যে ক্যামেরায় তার নাম ইনফ্রারেড ক্যামেরা। মূলত কোন বস্তু থেকে কী পরিমাণ তাপ নির্গত হচ্ছে তা বোঝার জন্যেই এই ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করে ছবি তোলা হয়ে থাকে।

এখন আসা যাক মেরু ভল্লুকের কথায়। মেরু ভল্লুক ক্যামেরা দিয়ে দেখা যাবে না কথাটি শুনলে প্রথমে অবাক লাগাটা অস্বাভাবিক কিছু না। কিন্তু বাস্তবে কেন এমনটি হয় তা বুঝতে হলে জানতে হবে এসব ভল্লুকের জীবনযাত্রার ব্যাপারে। প্রথমত এর নাম মেরু ভল্লুক কারণ মেরু অঞ্চলে এন্টার্কটিকায় এর বসবাস। সেখানে প্রচন্ড ঠান্ডায় আমরা মানুষের পক্ষে বেঁচে থাকাই কঠিন। সেখানে বেঁচে থাকার জন্য প্রয়োজন তাপ। শরীরে তাপ ধরে রাখলেই বাঁচা সম্ভব, নইলে ঠান্ডায় হিম হয়ে মৃত্যু অবশ্যম্ভাবী।

আসল কারণ :
আমরা মানুষও কিন্তু শরীরে তাপ ধরে রাখার একটি নির্দিষ্ট ক্ষমতা রয়েছে। সেটি খুব অল্প বলেই আমাদেরকে শীতের পোশাক পড়তে হয়। কিন্তু মেরু ভল্লুকের তো আর আলাদা কোন শীতের জামা কাপড় নেই! কোন একটি বস্তু তাপ নির্গত করলে তা থার্মাল ক্যামেরাতে ধরা পড়ে যা ইনফ্রারেড নামে পরিচিত। কিন্তু মেরু ভল্লুক ক্যামেরা দেখলেই তার সামনে নিজেকে জাহির করতে নারাজ। তারা নিজেদের শরীরে তাপ ধরে রাখতে খুবই পারদর্শী। এজন্য মেরু ভল্লুকের ভেতরাংশ উষ্ণ থাকে কারণ তাদের চামড়ার ভেতর মোটা আবরণ তা ধরে রাখতে সহায়তা করে। ফার কোটের সাথে আমরা মোটামুটি সবাই পরিচিত, সে ফার কোটের মত এই চামড়ার ভেতরের মোটা আবরণ মেরু অঞ্চলের ঠান্ডায় টিকে থাকতে সহায়তা করে।

তথ্যসূত্র : Future BD

0 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)
তাপের এই দক্ষ প্রতিফলনের কারণে, পশম তার চারপাশের বাতাসের মতো একই তাপমাত্রা বজায় রাখে, মেরু ভালুককে একটি ইনফ্রারেড ক্যামেরার অধীনে তুলনামূলকভাবে "অদৃশ্য" করে তোলে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 200 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 707 বার দেখা হয়েছে
25 ফেব্রুয়ারি 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+8 টি ভোট
1 উত্তর 105 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,208 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...