ইন্সট্যান্ট নুডলস কতটুকু স্বাস্থ্যসম্মত? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
353 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

বাচ্চাদের স্কুলের জন্য টিফিন রেডি করতে কিংবা সকালের নাস্তা অনেক সময় শর্টকাট হিসেবে ইনস্ট্যান্ট নুডলস দেওয়া হয়। কাপ নুডলসে গরম পানি দিয়ে নেড়েচেড়ে নিলেই নুডলস রেডি।বাচ্চাদের স্কুলের জন্য টিফিন রেডি করতে কিংবা সকালের নাস্তা অনেক সময় শর্টকাট হিসেবে ইনস্ট্যান্ট নুডলস দেওয়া হয়। কাপ নুডলসে গরম পানি দিয়ে নেড়েচেড়ে নিলেই নুডলস রেডি।

বেশিরভাগ ইনস্ট্যান্ট নুডলসে কম মাত্রার ফাইবার, ক্যালরি এবং প্রোটিন থাকে। সেই সাথে উচ্চ মাত্রার ফ্যাট, কার্বস, সোডিয়াম এবং কিছু নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস থাকে। সামান্য পরিমাণে পুষ্টি উপাদান, উচ্চ মাত্রার সোডিয়াম এবং এমএসজি থাকায় এর গুণাগুণ নিয়ে যথেষ্ট তর্কবিতর্ক রয়েছে।
ইনস্ট্যান্ট নুডলসের সাধারণ উপাদানগুলোর মধ্যে রয়েছে ময়দা, লবণ এবং পাম ওয়েল। ছোট্ট একটা প্যাকেটে টেস্টি সল্ট, মশলা এবং মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকে।ইনস্ট্যান্ট নুডলসের সাধারণ উপাদানগুলোর মধ্যে রয়েছে ময়দা, লবণ এবং পাম ওয়েল। ছোট্ট একটা প্যাকেটে টেস্টি সল্ট, মশলা এবং মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকে। কারখানায় নুডলসগুলো তৈরির পর ভাপ দেওয়া হয়। এরপর এগুলোকে শুষ্ক করে প্যাকেটজাত করা হয়।

ইনস্ট্যান্ট নুডলসগুলো শরীরে যেভাবে প্রভাব ফেলেঃ

▪️অত্যন্ত প্রক্রিয়াজাত এই নুডলস হজম প্রক্রিয়ার কাজ বাধাগ্রস্ত করে ফলে খাবারটি পুরোপুরিভাবে হজম হয় না। আর এই কাজটি সম্পূর্ণ করতেও কয়েক ঘণ্টা সময় নেয়। ধীরে ধীরে হজমের কারণে খাবারগুলো শরীরে দীর্ঘক্ষণ থাকে, যার ফলে এর বিষাক্ত রাসায়নিক পদার্থগুলোও শরীরে অবস্থান করে এবং দেহের অন্যান্য কার্যক্রমের সাথে মিশে যেতে থাকে।▪️অত্যন্ত প্রক্রিয়াজাত এই নুডলস হজম প্রক্রিয়ার কাজ বাধাগ্রস্ত করে ফলে খাবারটি পুরোপুরিভাবে হজম হয় না। আর এই কাজটি সম্পূর্ণ করতেও কয়েক ঘণ্টা সময় নেয়। ধীরে ধীরে হজমের কারণে খাবারগুলো শরীরে দীর্ঘক্ষণ থাকে, যার ফলে এর বিষাক্ত রাসায়নিক পদার্থগুলোও শরীরে অবস্থান করে এবং দেহের অন্যান্য কার্যক্রমের সাথে মিশে যেতে থাকে।

▪️কোনভাবে খাবারটি দ্রুত ডাইজেস্ট হলে তবে তা রক্তের শর্করার মাত্রা বাড়িয়ে দেয় এবং ইনসুলিন নিঃসরণেও হস্তক্ষেপ করে।

▪️জার্নাল অব নিউট্রেশন এর একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে, যেসব মহিলারা স্বাস্থ্যকর ডায়েট ফলো করে, ব্যায়াম করে তাদের চেয়ে যারা ইনস্ট্যান্ট নুডলস খায় কিংবা যাদের সপ্তাহে ২বার এই খাবার খাওয়ার অভ্যাস আছে তাদের মেটাবলিক সিন্ড্রোম হওয়ার সম্ভাবনা রয়েছে ৬৮%।

▪️আমেরিকান জার্নাল অব হাইপারটেনশন ২০১৪ সালে একটি প্রতিবেদনে প্রকাশ করেছে, ২৩টি কেসের স্টাডিতে পাওয়া গেছে উচ্চ ডায়েটরি সোডিয়াম মৃত্যুর ঝুঁকি আরও উচ্চতর পর্যায়ে নিয়ে যায়। অতিরিক্ত মাত্রায় সোডিয়াম উচ্চ রক্তচাপের কারণও হতে পারে যার ফলস্বরূপ হৃদরোগ হয়।

▪️ইনস্ট্যান্ট নুডলসে উপস্থিত প্রোপিলিন গ্লাইকল লিভারের কার্যক্ষমতাকে স্ফীত করে। এর পার্শ্বপ্রতিক্রিয়া কিডনীর দিকে ধাবিত হতে থাকে এবং এক সময় কিডনী ফেইলিউরও ঘটতে পারে।

সংগৃহিত

0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
বিশেষজ্ঞদের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ইন্সট্যান্ট তৈরি করা যায় এমন নুডলস খাওয়ার যে চর্চা শুরু হয়েছে সেটা অনেকটা ফটকাবাজির মতো।এই ধরনের নুডলস তৈরি করা হয় সাধারণত ময়দা দিয়ে।যা হজমে অসুবিধা তৈরি করে। এ ছাড়া ইন্সট্যান্ট নুডলস নিয়ে একটি প্রচলিত ধারণা আছে, এটি পেটের সমস্যা তৈরি করে এবং ওজন বাড়িয়ে দেয়।

 

সূত্র- এনটিভি অনলাইম

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 2,188 বার দেখা হয়েছে
+12 টি ভোট
2 টি উত্তর 632 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 277 বার দেখা হয়েছে
18 মার্চ 2022 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 249 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,841 জন সদস্য

30 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 29 জন গেস্ট অনলাইনে
  1. MaxMcIntosh

    100 পয়েন্ট

  2. GailKrier36

    100 পয়েন্ট

  3. Owen69048116

    100 পয়েন্ট

  4. MosheWollast

    100 পয়েন্ট

  5. GraigCharles

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...