খালি পেটে কী ব্যায়াম করা উচিত? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
130 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (140,240 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (140,240 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

ব্যায়াম আমাদের সবার মনেরই এক সুপ্ত আকর্ষণ। এই পোস্টটি যারা দেখছেন, তাদের প্রায় সবাই-ই জীবনে অন্তত একবার হলেও ব্যায়াম করার সংকল্প নিয়েছিলেন। তবে সময় আর মনোবল যোগাতে পারেন নি। অনেকে আবার ব্যায়ামের আগে-পড়ে এতো নিয়মকানুন মেনে খাওয়া দেখেও পিছু হটে গেছেন। তবে আজকের আলোচনার বিষয়টি হচ্ছে, খালি পেটেও কি ব্যায়াম করা সম্ভব?

উত্তর হচ্ছে হ্যাঁ,  সম্ভব। সকালবেলা উঠে আপনি খালি পেটেই চমৎকার কার্ডিও এক্সারসাইজ করতে পারেন। আর আপনার লক্ষ্য যদি হয় ওজন কমানো, তাহলে তো আর কথাই নেই! গবেষণায় প্রমাণিত,  ভরা পেটের তুলনায় খালি পেটে করা কার্ডিও ওজন হ্রাসে কয়েকগুণ বেশি ভূমিকা রাখে। তাই আপনার ইচ্ছা যদি ওজন কমানো বা হালকা-পাতলা মডেল টাইপ বডি বানানো হয়, তবে আপনি নিঃসঙ্কোচে সাতসকালে খালি পেটে ব্যায়াম শুরু করে দিতে পারেন।

স্বাভাবিক নিয়মে আমাদের দেহের শক্তির প্রধান উৎস হলো শর্করাজাতীয় খাবার। ব্যায়াম বা যেকোনো শারীরবৃত্তীয় কাজের শক্তি আসে মূলত শর্করা থেকেই। কিন্তু আপনি যদি খালি পেটে ব্যায়াম করেন তখন আপনার দেহ বাধ্য হয় সঞ্চিত চর্বি থেকে শক্তি উৎপাদন করতে। ফলে আপনার দেহের অতিরিক্ত মেদ দ্রুত খরচ হতে থাকে। এছাড়া আপনার শরীরও তখন শর্করার তুলনায় চর্বি উৎস থেকেই শক্তি উৎপাদনে বেশি উৎসাহিত হয়। ফলে দেহে বাড়তি মেদ জমতে পারে না।

তবে আপনি যদি একজন পেশাদার বডিবিল্ডার হন, আপনার বডি ফ্যাট পার্সেন্টেজ যদি ৮-১০ বা এরও কম থাকে, তাহলে আপনার জন্য খালি পেটে ব্যায়াম নিষিদ্ধ। কারণ আপনার দেহে এমনিতেই চর্বি কম, এ অবস্থায় দেহে আবার শক্তির চাহিদা সৃষ্টি করলে দেহ তখন আপনার পেশিতে সঞ্চিত গ্লাইকোজেনকে শক্তিতে রূপান্তর করা শুরু করবে। এতে আপনার পেশিক্ষয় হবে। অর্থাৎ ব্যায়াম করে শরীর বাড়বে না, উলটো পেশির ক্ষতি হয়ে যাবে। তাই ব্যায়ামের ৪০-৪৫ মিনিট আগে নির্দিষ্ট পরিমাণ প্রোটিন পানীয় বা পরিপূরক খাদ্য গ্রহণ করে আপনাদের ব্যায়াম করা উচিত।

ক্রেডিট: মোঃ তৌফিক-ই-ইলাহী

0 টি ভোট
করেছেন (1,630 পয়েন্ট)
নতুন এক গবেষণা অনুযায়ি, খালি পেটে ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য বয়ে আনে দীর্ঘমেয়াদি সুফল।

খাওয়ার পরে ও খাওয়ার আগে ব্যায়াম করার ফলে ‘অ্যাডিপোজ’ বা চর্বি টিস্যুর ‘জিন এক্সেপ্রেশন’য়ের উপর কী প্রভাব পড়ে তা নিয়ে পর্যবেক্ষণ করা হয় এই গবেষণায়।

একটি জিন থেকে তথ্য নিয়ে কীভাবে ওই জিন-নির্ভর একটি কর্মক্ষম অঙ্গ গঠিত হয় সেই প্রক্রিয়াকে বলা হয় ‘জিন এক্সপ্রেশন’।

ব্রিটেনের ইউনিভার্সিটি অফ বাথ’য়ের ডিলান থম্পসন বলেন, “খাওয়ার পর চর্বির টিস্যু ওই খাবার নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। তাই এসময় ব্যায়াম করলে চর্বি টিস্যুর উপর ব্যায়ামের উপকারী প্রভাবটা কম পড়ে।”

তিনি আরও বলেন, “খালি পেটে ব্যায়াম করলে তা চর্বির টিস্যুতে আরও বেশি উপকারী পরিবর্তন আনতে পারে। যা দীর্ঘমেয়াদে স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।”
0 টি ভোট
করেছেন (8,940 পয়েন্ট)
বিভিন্ন গবেষণার পর, খালি পেটে ব্যায়াম করাটাকেই উপকারী ও উপযুক্ত বলে দাবি করা হয়েছে।কিন্তু সেটা সঠিক নয় কারণ খালি পেটে ব্যায়াম করলে আপনার শরীর এনার্জি নষ্ট হয় এবং তাতে করে আপনার ধৈর্যচ্যুতি ঘটতে পারে। সেই সাথে ব্লাড সুগারের মাত্রা কম করে, তাতে আপনার মাথায় ঘুরে যেতে পারে। সেই সাথে খালি পেটে ব্যায়াম করলে আপনার শরীর ফ্যাট সঞ্চয় করে রাখতে পারে, তাতে আপনি রোগা হওয়ার পরিবর্তে আরও মোটা হয়ে যেতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 90 বার দেখা হয়েছে
24 এপ্রিল 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (140,240 পয়েন্ট)
+8 টি ভোট
2 টি উত্তর 2,664 বার দেখা হয়েছে
+8 টি ভোট
4 টি উত্তর 696 বার দেখা হয়েছে

8,959 টি প্রশ্ন

14,894 টি উত্তর

4,486 টি মন্তব্য

102,281 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3120 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি কেন পার্থক্য গরম কারণ ডিম রং #জানতে শীতকাল উপকারিতা খাওয়া কাজ গণিত #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন ভাইরাস মস্তিষ্ক মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা ঔষধ মৃত্যু চা মানসিক
...