খালি পেটে কোন খাবার গুলো খাওয়া একদমই ঠিক না? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
1,465 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

4 উত্তর

+5 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
কলা: ফল স্বাস্থ্যের জন্য ভালো হলেও সকালে একেবারে খালি পেটে কলা খাওয়া ঠিক নয়। হজমসহায়ক কলায় রয়েছে প্রচুর ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম। খালি পেটে কলা খেলে এসব উপাদান রক্তে অন্য উপাদানগুলোর মধ্যে ভারসাম্য নষ্ট করে। বিশেষ করে শরীরে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট হয়, যা হৃৎপিণ্ড ও রক্তের ধমনির জন্য ক্ষতিকর।  

টমেটো: অনেকে টমেটো খেতে ভালোবাসেন। কিন্তু খালি পেটে একদম টমেটো খাবেন না। পুষ্টিগুণে ভরপুর টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পেকটিন ও ট্যানিক অ্যাসিড। খালি পেটে টমেটো খেলে পেকটিন ও ট্যানিক অ্যাসিডের সঙ্গে গ্যাস্ট্রিক অ্যাসিডের বিক্রিয়া ঘটে থাকে। এতে পাকস্থলীতে এক অদ্রবণীয় জেলের সৃষ্টি হয়, যেখান থেকে পরবর্তী সময়ে পাকস্থলীতে পাথর হয়। এ ছাড়া খালি পেটে টমেটো খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

 কমলা: খালি পেটে টকজাতীয় কিংবা ‘সাইট্রাস’ (কমলা) ধরনের ফল পরিহার করাই ভালো। টকজাতীয় ফল কমলায় প্রচুর অ্যাসিড থাকে। এতে পেট ও বুক জ্বালাপোড়া করে এবং গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়। খালি পেটে কমলা খেলে আপনার শ্লৈষ্মিক ঝিল্লি ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ছাড়া বুক জ্বালাপোড়া ও গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়।

 চা: সকালে ঘুম থেকে উঠেই চায়ের পেয়ালায় চুমুক না দিলে অনেকের দিন শুরু হয় না। খালি পেটে চা খেলে শরীরে সেরাটোনিনের কমতি ঘটায়, ফলে সারা দিন মন-মেজাজ খারাপ থাকতে পারে। সুস্থ থাকতে চাইলে খালি পেটে গরম চা না খাওয়াই ভালো। খালি পেটে চা খেলে বুকের মধ্যে জ্বালাপোড়া সৃষ্টির পাশাপাশি হজমেও ব্যাঘাত ঘটায়। চা গ্যাস্ট্রিক রস ক্ষরণের মাত্রা বাড়ায়। এতে হজমপ্রক্রিয়ায় অসুবিধা হয় এবং গ্যাসের উদ্রেক ঘটে। তাই চা খাওয়ার আগে কিছু খেয়ে নিন, অন্তত এক গ্লাস পানি হলেও খান। সকালে সব সময় নাশতার পর চা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
করেছেন (700 পয়েন্ট)
শুধু ফল্গুলোর কথা বললেন কি?
করেছেন (105,560 পয়েন্ট)
ঝাল মাংস: অনেকে সকালে ঝাল মাংস খান। তবে পেট খালি থাকলে বেশি ঝাল খাবার থেকে দূরে থাকা নিরাপদ। ঝাল তরকারিতে অ্যাসিডিক বিক্রিয়ার সৃষ্টি হয়, যা খালি পেটে অসহনীয় জ্বালাপোড়া তৈরি করে। পেটের ভেতরকার পেশিতে সংকোচন হওয়ার ফলে পেটব্যথাও হতে পারে।

 দই: খালি পেটে দুগ্ধজাত খাবার না খাওয়াই ভালো। গাঁজনপ্রক্রিয়ায় বানানো দই খালি পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি করে। এতে অ্যাসিডিটির সৃষ্টি হয়। তাই দুগ্ধজাত খাবার খাওয়ার আগে অন্য কিছু খেয়ে নিন।

শসা বা শাক সবজি - খালি পেটে শসা বা সবুজ শাক সবজি খেলে ভীষণ বিপদ। কারণ এতে রয়েছে প্রচুর অ্যামাইনো অ্যাসিড ,  এই অ্যাসিড শরীরের জন্য যেমন ভালো, তেমনি খালি পেটে গ্যাস্ট্রিকের সৃষ্টি করতে পারে। শাকসবজির ‘ফাইবার’ ঠিকভাবে হজম না হলে তলপেটে ব্যথাও হতে পারে। এ কারণে খালি পেটে সবুজ শাকসবজি খাওয়া ঠিক নয়।তাই এই খাবার গুলো খালি পেটে না খেয়ে ভরা পেটে খান।

বেশি পরিমাণে বাদাম খাওয়াও পরিহার করুন। খালি পেটে অতিরিক্ত বাদাম খেলে পেটব্যথার সৃষ্টি হয়।

খালি পেটে মিষ্টি আলু বেশি পরিমাণ অ্যাসিড ক্ষরণ করে, এতে পাকস্থলীর পেশি সংকুচিত হয় এবং তলপেটে ব্যথার সৃষ্টি করে।

মদপান এমনিতেই শরীরের জন্য ক্ষতিকর। খালি পেটে খাওয়া মানে বিষপান। এতে কিডনি, লিভার ও হৃৎপিণ্ড ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়।

কফি :সকালে দিনের শুরুটা কেউ এক কাপ কফি দিয়ে শুরু করে থাকেন। কিন্তু আপনি কি জানেন? খালি পেটে কফি পান স্বাস্থ্যের জন্য কতটুক ক্ষতিকর? এটি পেটের ভিতর গ্যাস বৃদ্ধি করে অ্যাসিডিটি সৃষ্টি করে। যা মানসিক চাপ এবং উদ্বেগ তৈরি করে।

ওষুধ :খালি পেটে ওষুধ খাওয়া ঠিক নয়। খালি পেটে ওষুধ খাওয়ার ফলে পাকস্থলীতে অ্যাসিড তৈরি হয় যা বুক জ্বালাপোড়া সৃষ্টি করে থাকে।


সাইট্রাস ফলঃআমরা অনেকেই খালি পেতে নানা রকম ফল খেয়ে থাকি। তবে খনোই খালি পেটে সাইট্রাস ফল খাওয়া একদমই ঠিক না। আসলে সাইট্রাস ফলে হলো সেসব ফল যেগুলোতে সাইট্রিক এসিড রয়েছে।যেমন-ফলগুলো হলো- কমলা, লেবু, জাম, আঙ্গুর, জাম্বুরা ইত্যাদি। সাইট্রিক এসিডযুক্ত ফল খালিপেটে খেলে আমাদের অ্যাসিডিটির সমস্যা হয় এবং হজম প্রক্রিয়ায় বাধাগ্রস্ত হয়। তাই কখনোই খালি পেটে এধরনের ফল খাওয়া একদমই উচিত নয়।

মিষ্টিঃ

খালি পেটে মিষ্টি একদমই খাওয়া ঠিক নয়। এতে আমাদের মারাত্বক ক্ষতি হতে পার। বিশেষ করে ডায়েবেটিস রোগিদের জন্য খালি পেটে মিষ্টি জাতীয় কিছু খাওয়া একদম নিষেধ। কারন খালি পেটে মিষ্টি খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায় এবং রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। যা আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর। তাই খালি পেতে মিষ্টি খাওয়া একদমই উচিত নয়।

এছাড়াও ইস্ট যুক্ত খাবার যেমন-পেস্ট্রি বা প্যাটিস, কেক, পাউরুটি, রুটি, বিস্কিট ইত্যাদি খাবার, মসলা জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস  খালি পেটে খেলে প্রচুর গ্যাস হয়, যা আলসারের মতো রোগের সৃষ্টির কারণ। এছাড়াও এসব খাবার খালি পেটে খেলে অ্যাসিডিটিক বিক্রিয়ার কারণে পেটে জ্বালাপোড়া সহ নানা ধরনের শরীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাসহ ক্যানসার, হৃদরোগের মত অসুখ তৈরি করে।

Source : Boldsky ,  bd journal , bd protidin
করেছেন (105,560 পয়েন্ট)
আপেল, কমলালেবু বা পেঁপে, কলা , সাইট্রাস ফল
+3 টি ভোট
করেছেন (700 পয়েন্ট)
১ঃ তেল-মসলাযুক্ত খাবার।
২ঃ যেকোনো ধরনের ফলের রস বা জুস।
৩ঃ সফট ড্রিংকস।
৪ঃ কোল্ড টি বা কোল্ড কফি।
৫ঃ টক জাতীয় ফল।
৬ঃ কাঁচা সবজি বা সালাদ।
৭ঃ চা বা কফি।
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

‘গোগ্রাসে খাওয়া’ শব্দটির সঙ্গে অনেকেই পরিচিত। প্রচণ্ড ক্ষুধায় অনেকেই হাতের কাছে যা পান, তা-ই খেতে থাকেন। ক্ষুধা নিবারণের জন্য যে কেউ ব্যতিব্যস্ত হয়ে পড়বে, এমনটিই স্বাভাবিক। তবে এমন পরিস্থিতিতে কিছু সাধারণ খাবারও ডেকে আনতে পারে বিপদ। শুনতে অবাক লাগলেও, ভীষণ খিদের সময় কিছু খাবার গ্রহণ করা একেবারেই অনুচিত। চলুন দেখে নেওয়া যাক ওই খাবারগুলোর তালিকা—

ঝাল খাবার:
দুপুরের খাবার খেতে অনেকেরই কিছুটা দেরি হয়ে যায়। তাই এই সময়ে হাতের কাছে যা পান, তা দিয়েই এই পর্ব সেরে ফেলেন অনেকেই। আর এ ক্ষেত্রে অনেকেই বেছে নেন ঝাল খাবার। কিন্তু এই অভ্যাস ডেকে আনতে পারে বিপত্তি। এটি আপনার হজমের সমস্যা তৈরি করতে পারে। এ ছাড়া খালি পেটে ঝাল খাবার খেলে তা আপনার পাকস্থলির ওপর সরাসরি প্রভাব ফেলে। তবে এর সমাধানও রয়েছে। ঝাল খাবার গ্রহণের আগে দুধ কিংবা দই খেতে পারেন। এতে পাকস্থলির ওপর ঝালের প্রভাব কমে যাবে।   

ফল:
খালি পেটে ফল খেতে নেই—কথাটি অনেকেই শুনেছেন। একটি আপেল বা কলা খেয়ে বেশিক্ষণ থাকা সম্ভব নয়। ফলে আপনার ক্ষুধার অনুভূতি দ্রুত ফিরে আসবে। তাই এর সঙ্গে যোগ করে খেতে পারেন প্রোটিনযুক্ত কোনো খাবার। ফলের সঙ্গে খেতে পারেন সামান্য পরিমাণ বাদাম, পিনাট বাটার বা পনির।

কমলালেবু, কফি বা সস:
এই সব খাবার খালি পেটে খেলে অ্যাসিডিটি তৈরি করে। এতে পেট খারাপ হওয়ার সম্ভাবনা তৈরি হয়। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য খালি পেটে কফি পান করা অত্যন্ত ক্ষতিকর।

বিস্কুট বা চিপস:
ছোট এক প্যাকেট বিস্কুট বা চিপস বেশিক্ষণ পেটে থাকে না। এগুলোতে থাকা কার্বোহাইড্রেট কিছুক্ষণের মধ্যেই হজম হয়ে যাবে। ফলে আপনার দ্রুত ক্ষুধা লাগতে শুরু করবে, যা চলতি পথে আপনাকে বিপদে ফেলতে পারে। সে ক্ষেত্রে খেতে পারেন ২৫০-৩০০ ক্যালরির কোনো খাবার। যেমন—একটি স্যান্ডউইচ বা কেক।

ক্রেডিট: এনটিভি

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
খালি পেটে এগুলো না খাওয়ার চেষ্টা করবেন।

১ঃ তেল-মসলাযুক্ত খাবার।

২ঃ যেকোনো ধরনের ফলের রস বা জুস।

৩ঃ সফট ড্রিংকস।

৪ঃ কোল্ড টি বা কোল্ড কফি।

৫ঃ টক জাতীয় ফল। ৬ঃ কাঁচা সবজি বা সালাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 261 বার দেখা হয়েছে
24 এপ্রিল 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+8 টি ভোট
2 টি উত্তর 6,718 বার দেখা হয়েছে
+5 টি ভোট
3 টি উত্তর 420 বার দেখা হয়েছে
16 এপ্রিল 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,930 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 51 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...