সিদ্ধ ডিম ফ্রিজের বাইরে রাখলে কী হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
502 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (28,310 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)
সিদ্ধ ডিম যদি ফ্রিজে রাখেন তবে তা এক সপ্তাহ পর্যন্ত খাওয়া যায়। কিন্তু ফ্রিজের বাইরে সিদ্ধ ডিমের মেয়াদ খুবই অল্প, ধরে নিতে পারেন মাত্র দুই ঘন্টা। কারণ এই সময়ের মধ্যেই ডিমে বিভিন্ন ব্যাকটেরিয়া আক্রমণ করে, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

- Towfiq E Elahi
0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
সময়ের অভাবে চটজলদি রান্না করতে অনেকেই ডিম বাড়িতে কিনে রাখেন। কিন্তু সেই ডিম যখন ফ্রিজে রাখা হয়, তখন তা স্বাস্থ্যের পক্ষে উপকারী তো নয়, বরম তা শরীরে ক্ষতি করে ফেলে আপনার অজান্তেই। তাই ফ্রিজে ডিম রেখে না খাওয়াই ভালো। শরীরে দেখা দিতে পারে একাধিক রোগ। ফ্রিজে রাখা ডিম রান্না করে খেলে কী কী রোগ দেখা দিতে পারে তা জেনে নিয়েই ফ্রিজের ডিম রান্না করে খান।

১. ফ্রিজে জিনিস ভালো রাখার জন্য তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই কমিয়ে রাখা হয়। তা খাবারের পক্ষে ভালো হলেও ডিমের পক্ষে ক্ষতিকারক। এর ফলে ডিমে জন্ম নেয় ব্যাকটেরিয়া, জীবাণু।

২. ফ্রিজে রাখা ডিম নিয়ে সঙ্গে সঙ্গে রান্না করলে সেই জীবাণু থেকে যায়, এবং তা থেকে হজমের সমস্যা দেখা দিতে পারে।

৩. ফ্রিজে রাখা ডিম দীর্ঘদিন পর থেলে তা থেকে ডায়রিয়াও হতে পারে। তাই ডিম বেশি দিন ফ্রিজে রাখা উচুত নয়।

৪. ফ্রিজের ডিম থেকে হতে পারে ফুড পয়জনিং, তাই ফ্রিজে ডিম রেখে খাওয়া কখনই ঠিক নয়। ফ্রিজের ডিম থেকে বাড়তে পারে শরীরের নানা সমস্যা।

৫. ফ্রিজে থাকা ডিমের পুষ্টি নষ্ট হয়ে যায়। স্বাভাবিক তাপমাত্রায় ডিম রাখলে তার স্বাদও ভালো থাকে, এবং তা শরীরের পুষ্ঠির জোগানো দেয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
1 উত্তর 5,528 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 423 বার দেখা হয়েছে
18 সেপ্টেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+10 টি ভোট
1 উত্তর 359 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 495 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 448 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,291 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. LewisFlorenc

    100 পয়েন্ট

  3. StaciXyq2217

    100 পয়েন্ট

  4. LillieWolken

    100 পয়েন্ট

  5. PorfirioE989

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...