দিনের বেলায় কেন চাঁদ দেখা যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
2,142 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (2,660 পয়েন্ট)

6 উত্তর

+1 টি ভোট
করেছেন (8,960 পয়েন্ট)
সূর্যের আলোর তীব্রতার জন্য আমরা দিনের বেলা তারা ও চাঁদ দেখতে পারি না । কারণ, সূর্য আমাদের নিকটতম নক্ষত্র । তাই তার আলো বেশি বিক্ষিপ্ত হয় পৃথিবীতে । এছাড়া আমাদের সৌরজগতের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র বা তারা হল প্রক্সিমা সেন্টার । এর দূরত্ব চার আলোকবর্ষ । এসব দূরবর্তী নক্ষত্র থেকে যে আলো আসছে , তার তীব্রতা সূর্যের আলোর তীব্রতার তুলনায় অতি নগণ্য । একই কথা প্রযোজ্য চাঁদের ক্ষেত্রেও। চাঁদ পৃথিবীর উপগ্রহ হলেও এর আলোর উজ্জ্বলতা সূর্যের চেয়ে অনেক কম। এ কারণে সাধারণত আমরা দিনের বেলা সূর্য ছাড়া অন্য কোন নক্ষত্র কিংবা কোন গ্রহ বা উপগ্রহ হতে প্রতিফলিত আলো দেখতে পারি না । তবে সকাল বেলা বা সন্ধ্যার আগে আগে সূর্যের আলোর তীব্রতা কমে যায় । এইজন্য অনেক সময় মানে পূর্ণিমার আগে ও পরে যখন চাদের আলোর তীব্রতা খানিক বেশি থাকে তখন আমরা সন্ধ্যার অনেক আগে বিকালে চাঁদ দেখতে পারি ।
+1 টি ভোট
করেছেন (200 পয়েন্ট)
পৃথিবীর সাপেক্ষে কোনো বস্তুর উজ্জ্বলতাকে আপাত উজ্জ্বলতা বলে ৷ এর মান ঋণাত্মকসহ (যেমন – 5.3) যত ছোট হবে তার উজ্জ্বলতা তত বেশি ৷ বস্তুর আপাত উজ্জ্বলতা সর্বনিম্ন – 4.00 হলে তা সূর্যের প্রখরতাকে ছাপিয়ে ভরদুপুরেও স্পষ্ট দেখা যাবে ৷ পূর্ণিমার চাঁদের সর্বোচ্চ উজ্জ্বলতা – 12.90 ৷ আবার আমরা যে অর্ধেক বা অর্ধেকের বেশি চাঁদ দেখি তার উজ্জ্বলতা – 7.00 থেকে – 11.00 পর্যন্ত ৷ অর্থাৎ চাঁদের উজ্জ্বলতা দিনের বেলায় দেখার জন্য যথেষ্ট বেশি ৷ তাই দিনের আকাশে চাঁদ থাকলে দেখাটা অস্বাভাবিক নয় ৷
0 টি ভোট
করেছেন (2,350 পয়েন্ট)

আমরা রাতে যে কারণে চাঁদ দেখি দিনের বেলা একই কারণে র চাঁদ দেখতে পারি।চাঁদের পৃষ্ঠটি আমাদের চোখে সূর্যের আলো প্রতিবিম্বিত করে।  যখন দিনের বেলা চাঁদ দেখি তখন এটি  আকাশের সঠিক জায়গায় রয়েছে এবং এটি আকাশের চেয়ে উজ্জ্বল বা উজ্জ্বল হওয়ার জন্য যথেষ্ট আলো প্রতিফলিত করছে।

0 টি ভোট
করেছেন (4,990 পয়েন্ট)
কেন আমরা দিনের বেলা চাঁদ দেখতে পারি?

আমরা হয়তো অনেকে দেখেছি দিনের বেলায় চাঁদ, তবে কেন দেখেছি তা কিন্তু আমাদের জানা নেই।
কেন দেখি তা কি জানেন?
জানতে হলে দেখুন.....

দিনরাত্রি, সূর্যোদয় এবং সূর্যাস্ত - আমরা সকলেই ডিউরনাল চক্রের মূল বিষয়গুলি সম্পর্কে কমবেশ জানি এবং আমরা সকলেই জানি যে দিনের বেলায় সূর্য আকাশের সর্বাধিক আলোকিত বস্তু, এটি তারাগুলিকে পুরোপুরি অস্পষ্ট করে এবং রাতে, চাঁদ (যখন এটি দৃশ্যমান হয়) সর্বাধিক আলোকিত বস্তু হয়।দিনের বেলা আমরা মাঝে মাঝে চাঁদ দেখার দুটি কারণ রয়েছে। প্রথমত, চাঁদটি উজ্জ্বল এবং আকাশের নীল রঙের বিপরীতে দেখা যথেষ্ট পরিমাণে কাছাকাছি। দ্বিতীয়ত, এটি যে সময়কালের জন্য এটি পৃথিবীর দিগন্তের ওপরে থাকে এটি সূর্যের সাথে মিলে যায়, যা দিনের বেলা দেখা সম্ভব হয়। দিনের বেলা চাঁদ দেখার বিজ্ঞান বুঝতে আরও দুটি কারণের জন্য আরও দুটি কারণ অনুসন্ধান করা যাক।এটি সত্য যে আমরা সূর্য পুরোপুরি ওঠার আগে খুব ভোর সকাল বাদে দিনের বেলা তারকারা দেখতে পাই না। এর সাধারণ ব্যাখ্যা হ'ল আকাশে সূর্যের অবিশ্বাস্য আলোকসজ্জা দ্বারা নক্ষত্রের বিবর্ণ আলোককে ধুয়ে ফেলা হয়। নার্ডস আরও এক ধাপ এগিয়ে গিয়ে ব্যাখ্যা করত যে পৃথিবীর বায়ুমণ্ডলের কারণে নক্ষত্রগুলি আসলে ধুয়ে গেছে যা আমাদের গ্রহে পৌঁছানোর জন্য সূর্যের আলো ছড়িয়ে দেয়। তবে, চাঁদ কোনও নক্ষত্র নয় এবং যেহেতু এটি তারকা নয়, এটি নিজস্ব আলো ফেলে না। এটি কেবল নিজেকে আলোকিত করার জন্য সূর্য থেকে আগত আলো প্রতিফলিত করে।

এটি লক্ষণীয় যে চাঁদটি আসলে বেশ অন্ধকার এবং কেবলমাত্র চাঁদের পৃষ্ঠকে আঘাতকারী সূর্যালোকের 3% -12% এর মধ্যে প্রতিফলিত হয়। যাইহোক, পৃথিবীর সাথে এর সান্নিধ্য এবং তার উল্লেখযোগ্য আকারের কারণে, এমনকি প্রতিবিম্বিত আলোর এই অল্প অংশই দিনের বেলা চাঁদকে দৃশ্যমান করতে যথেষ্ট উজ্জ্বল। তবে, আছে শর্ত প্রয়োগ করা হয়েছে যখন এটি দিনের বেলায় দৃশ্যমান হয়। বেশিরভাগ সময়, সূর্যের আলো এত উজ্জ্বল থাকে, আমরা দিনের বেলা চাঁদ দেখতে পারি না।
0 টি ভোট
করেছেন (12,500 পয়েন্ট)
সূর্যের আলোর তীব্রতার জন্য আমরা দিনের বেলা তারা ও চাঁদ দেখতে পারি না । কারণ, সূর্য আমাদের নিকটতম নক্ষত্র । তাই তার আলো বেশি বিক্ষিপ্ত হয় পৃথিবীতে । এছাড়া আমাদের সৌরজগতের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র বা তারা হল প্রক্সিমা সেন্টার । এর দূরত্ব চার আলোকবর্ষ । এসব দূরবর্তী নক্ষত্র থেকে যে আলো আসছে , তার তীব্রতা সূর্যের আলোর তীব্রতার তুলনায় অতি নগণ্য । একই কথা প্রযোজ্য চাঁদের ক্ষেত্রেও। চাঁদ পৃথিবীর উপগ্রহ হলেও এর আলোর উজ্জ্বলতা সূর্যের চেয়ে অনেক কম। এ কারণে সাধারণত আমরা দিনের বেলা সূর্য ছাড়া অন্য কোন নক্ষত্র কিংবা কোন গ্রহ বা উপগ্রহ হতে প্রতিফলিত আলো দেখতে পারি না । তবে সকাল বেলা বা সন্ধ্যার আগে আগে সূর্যের আলোর তীব্রতা কমে যায় । এইজন্য অনেক সময় মানে পূর্ণিমার আগে ও পরে যখন চাঁদের আলোর তীব্রতা খানিক বেশি থাকে তখন আমরা সন্ধ্যার অনেক আগে বিকালে চাঁদ দেখতে পারি ।
0 টি ভোট
করেছেন (9,600 পয়েন্ট)
চাঁদ- সূর্যের কক্ষপথ এক নয়। আর এমন কোন নিয়মও নেই যে, একই সময় চাঁদ আর সূর্য পৃথিবীর ভিন্ন দিকে অবস্থান করবে।

সূর্য তার সময়মত উঠবে, আর চাঁদ তার সময়মত তার কক্ষপথ ভ্রমণ করবে। দুটি যদি কখনো মিলে যায়, তবে চাঁদ- সূর্য একসাথে দেখতে পাবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
2 টি উত্তর 494 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 670 বার দেখা হয়েছে
07 ডিসেম্বর 2019 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (69,410 পয়েন্ট)
+1 টি ভোট
5 টি উত্তর 90 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 139 বার দেখা হয়েছে

9,634 টি প্রশ্ন

16,091 টি উত্তর

4,576 টি মন্তব্য

131,157 জন সদস্য

39 জন অনলাইনে রয়েছে
9 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. Md. Taseen Alam

    7210 পয়েন্ট

  2. Msknirob

    6730 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1150 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask রং চাঁদ #জানতে শীতকাল উপকারিতা আগুন কাজ বিদ্যুৎ সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ মাছ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...