দিনের বেলায় কেন চাঁদ দেখা যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
972 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (2,640 পয়েন্ট)

5 উত্তর

+1 টি ভোট
করেছেন (8,910 পয়েন্ট)
সূর্যের আলোর তীব্রতার জন্য আমরা দিনের বেলা তারা ও চাঁদ দেখতে পারি না । কারণ, সূর্য আমাদের নিকটতম নক্ষত্র । তাই তার আলো বেশি বিক্ষিপ্ত হয় পৃথিবীতে । এছাড়া আমাদের সৌরজগতের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র বা তারা হল প্রক্সিমা সেন্টার । এর দূরত্ব চার আলোকবর্ষ । এসব দূরবর্তী নক্ষত্র থেকে যে আলো আসছে , তার তীব্রতা সূর্যের আলোর তীব্রতার তুলনায় অতি নগণ্য । একই কথা প্রযোজ্য চাঁদের ক্ষেত্রেও। চাঁদ পৃথিবীর উপগ্রহ হলেও এর আলোর উজ্জ্বলতা সূর্যের চেয়ে অনেক কম। এ কারণে সাধারণত আমরা দিনের বেলা সূর্য ছাড়া অন্য কোন নক্ষত্র কিংবা কোন গ্রহ বা উপগ্রহ হতে প্রতিফলিত আলো দেখতে পারি না । তবে সকাল বেলা বা সন্ধ্যার আগে আগে সূর্যের আলোর তীব্রতা কমে যায় । এইজন্য অনেক সময় মানে পূর্ণিমার আগে ও পরে যখন চাদের আলোর তীব্রতা খানিক বেশি থাকে তখন আমরা সন্ধ্যার অনেক আগে বিকালে চাঁদ দেখতে পারি ।
+1 টি ভোট
করেছেন (200 পয়েন্ট)
পৃথিবীর সাপেক্ষে কোনো বস্তুর উজ্জ্বলতাকে আপাত উজ্জ্বলতা বলে ৷ এর মান ঋণাত্মকসহ (যেমন – 5.3) যত ছোট হবে তার উজ্জ্বলতা তত বেশি ৷ বস্তুর আপাত উজ্জ্বলতা সর্বনিম্ন – 4.00 হলে তা সূর্যের প্রখরতাকে ছাপিয়ে ভরদুপুরেও স্পষ্ট দেখা যাবে ৷ পূর্ণিমার চাঁদের সর্বোচ্চ উজ্জ্বলতা – 12.90 ৷ আবার আমরা যে অর্ধেক বা অর্ধেকের বেশি চাঁদ দেখি তার উজ্জ্বলতা – 7.00 থেকে – 11.00 পর্যন্ত ৷ অর্থাৎ চাঁদের উজ্জ্বলতা দিনের বেলায় দেখার জন্য যথেষ্ট বেশি ৷ তাই দিনের আকাশে চাঁদ থাকলে দেখাটা অস্বাভাবিক নয় ৷
0 টি ভোট
করেছেন (2,350 পয়েন্ট)

আমরা রাতে যে কারণে চাঁদ দেখি দিনের বেলা একই কারণে র চাঁদ দেখতে পারি।চাঁদের পৃষ্ঠটি আমাদের চোখে সূর্যের আলো প্রতিবিম্বিত করে।  যখন দিনের বেলা চাঁদ দেখি তখন এটি  আকাশের সঠিক জায়গায় রয়েছে এবং এটি আকাশের চেয়ে উজ্জ্বল বা উজ্জ্বল হওয়ার জন্য যথেষ্ট আলো প্রতিফলিত করছে।

0 টি ভোট
করেছেন (4,950 পয়েন্ট)
কেন আমরা দিনের বেলা চাঁদ দেখতে পারি?

আমরা হয়তো অনেকে দেখেছি দিনের বেলায় চাঁদ, তবে কেন দেখেছি তা কিন্তু আমাদের জানা নেই।
কেন দেখি তা কি জানেন?
জানতে হলে দেখুন.....

দিনরাত্রি, সূর্যোদয় এবং সূর্যাস্ত - আমরা সকলেই ডিউরনাল চক্রের মূল বিষয়গুলি সম্পর্কে কমবেশ জানি এবং আমরা সকলেই জানি যে দিনের বেলায় সূর্য আকাশের সর্বাধিক আলোকিত বস্তু, এটি তারাগুলিকে পুরোপুরি অস্পষ্ট করে এবং রাতে, চাঁদ (যখন এটি দৃশ্যমান হয়) সর্বাধিক আলোকিত বস্তু হয়।দিনের বেলা আমরা মাঝে মাঝে চাঁদ দেখার দুটি কারণ রয়েছে। প্রথমত, চাঁদটি উজ্জ্বল এবং আকাশের নীল রঙের বিপরীতে দেখা যথেষ্ট পরিমাণে কাছাকাছি। দ্বিতীয়ত, এটি যে সময়কালের জন্য এটি পৃথিবীর দিগন্তের ওপরে থাকে এটি সূর্যের সাথে মিলে যায়, যা দিনের বেলা দেখা সম্ভব হয়। দিনের বেলা চাঁদ দেখার বিজ্ঞান বুঝতে আরও দুটি কারণের জন্য আরও দুটি কারণ অনুসন্ধান করা যাক।এটি সত্য যে আমরা সূর্য পুরোপুরি ওঠার আগে খুব ভোর সকাল বাদে দিনের বেলা তারকারা দেখতে পাই না। এর সাধারণ ব্যাখ্যা হ'ল আকাশে সূর্যের অবিশ্বাস্য আলোকসজ্জা দ্বারা নক্ষত্রের বিবর্ণ আলোককে ধুয়ে ফেলা হয়। নার্ডস আরও এক ধাপ এগিয়ে গিয়ে ব্যাখ্যা করত যে পৃথিবীর বায়ুমণ্ডলের কারণে নক্ষত্রগুলি আসলে ধুয়ে গেছে যা আমাদের গ্রহে পৌঁছানোর জন্য সূর্যের আলো ছড়িয়ে দেয়। তবে, চাঁদ কোনও নক্ষত্র নয় এবং যেহেতু এটি তারকা নয়, এটি নিজস্ব আলো ফেলে না। এটি কেবল নিজেকে আলোকিত করার জন্য সূর্য থেকে আগত আলো প্রতিফলিত করে।

এটি লক্ষণীয় যে চাঁদটি আসলে বেশ অন্ধকার এবং কেবলমাত্র চাঁদের পৃষ্ঠকে আঘাতকারী সূর্যালোকের 3% -12% এর মধ্যে প্রতিফলিত হয়। যাইহোক, পৃথিবীর সাথে এর সান্নিধ্য এবং তার উল্লেখযোগ্য আকারের কারণে, এমনকি প্রতিবিম্বিত আলোর এই অল্প অংশই দিনের বেলা চাঁদকে দৃশ্যমান করতে যথেষ্ট উজ্জ্বল। তবে, আছে শর্ত প্রয়োগ করা হয়েছে যখন এটি দিনের বেলায় দৃশ্যমান হয়। বেশিরভাগ সময়, সূর্যের আলো এত উজ্জ্বল থাকে, আমরা দিনের বেলা চাঁদ দেখতে পারি না।
0 টি ভোট
করেছেন (12,420 পয়েন্ট)
সূর্যের আলোর তীব্রতার জন্য আমরা দিনের বেলা তারা ও চাঁদ দেখতে পারি না । কারণ, সূর্য আমাদের নিকটতম নক্ষত্র । তাই তার আলো বেশি বিক্ষিপ্ত হয় পৃথিবীতে । এছাড়া আমাদের সৌরজগতের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র বা তারা হল প্রক্সিমা সেন্টার । এর দূরত্ব চার আলোকবর্ষ । এসব দূরবর্তী নক্ষত্র থেকে যে আলো আসছে , তার তীব্রতা সূর্যের আলোর তীব্রতার তুলনায় অতি নগণ্য । একই কথা প্রযোজ্য চাঁদের ক্ষেত্রেও। চাঁদ পৃথিবীর উপগ্রহ হলেও এর আলোর উজ্জ্বলতা সূর্যের চেয়ে অনেক কম। এ কারণে সাধারণত আমরা দিনের বেলা সূর্য ছাড়া অন্য কোন নক্ষত্র কিংবা কোন গ্রহ বা উপগ্রহ হতে প্রতিফলিত আলো দেখতে পারি না । তবে সকাল বেলা বা সন্ধ্যার আগে আগে সূর্যের আলোর তীব্রতা কমে যায় । এইজন্য অনেক সময় মানে পূর্ণিমার আগে ও পরে যখন চাঁদের আলোর তীব্রতা খানিক বেশি থাকে তখন আমরা সন্ধ্যার অনেক আগে বিকালে চাঁদ দেখতে পারি ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
1 উত্তর 316 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 594 বার দেখা হয়েছে
07 ডিসেম্বর 2019 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (66,850 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 28 বার দেখা হয়েছে
+6 টি ভোট
2 টি উত্তর 488 বার দেখা হয়েছে
08 ফেব্রুয়ারি 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (66,850 পয়েন্ট)
+9 টি ভোট
1 উত্তর 655 বার দেখা হয়েছে

8,161 টি প্রশ্ন

11,538 টি উত্তর

4,400 টি মন্তব্য

69,236 জন সদস্য

122 জন অনলাইনে রয়েছে
26 জন সদস্য এবং 96 জন গেস্ট অনলাইনে
  1. Md. Arafat Hasan

    7520 পয়েন্ট

  2. Tamanna Kawsar

    6560 পয়েন্ট

  3. Md Abdus Sami

    5740 পয়েন্ট

  4. Subrata Saha

    4790 পয়েন্ট

  5. অচেনা মানুষ

    3130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান পৃথিবী - শরীর কী মোবাইল এইচএসসি-আইসিটি রক্ত ক্ষতি চিকিৎসা আলো চুল মাথা প্রাণী মহাকাশ কারণ বৈজ্ঞানিক গরম পার্থক্য উপকারিতা পদার্থ প্রযুক্তি ডিম কেন স্বাস্থ্য খাওয়া বৃষ্টি শীতকাল কাজ রং সাপ #biology বিদ্যুৎ রাত সূর্য আগুন পদার্থবিজ্ঞান লাল সাদা খাবার ভয় দুধ মাছ হাত ব্যাথা শক্তি গাছ উপায় মশা গণিত ঠাণ্ডা বিজ্ঞান কি বৈশিষ্ট্য #জানতে মনোবিজ্ঞান আবিষ্কার ভাইরাস পা আম সমস্যা উদ্ভিদ গ্রহ কালো চাঁদ শব্দ রসায়ন #ask মেয়ে পাখি বাতাস স্বপ্ন কান্না বিস্তারিত নাক দাঁত হলুদ রঙ বাচ্চা মন ঔষধ মানসিক হরমোন বিড়াল চা চার্জ ফোবিয়া পাতা ব্যথা মস্তিষ্ক নখ তাপমাত্রা পাকা
...