ই-মেইলমেইলে সার্ভিস কিভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
332 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (39,270 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
বর্তমানে যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ই-মেইল। প্রতিদিন ইন্টারনেট ব্যবহারকারীরা হাজার হাজার ই-মেইল ব্যবহার করছে । কারণ, ই-মেইল হচ্ছে অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন কমিউনিকেশন । তাই আমাদের জানা উচিত ই-মেইল কিভাবে কাজ করে । ইমেইল (E-Mail) এর পূর্ণনাম হচ্ছে ইলেক্ট্রনিকস মেইল (Electronics Mail) । ১৯৭১ সালে সর্বপ্রথম ই-মেইল এর যাত্রা শুরু হয় । টমলিনসন নামে একজন ইঞ্জিনিয়ার প্রতিটি ই-মেইল ঠিকানা শনাক্তকরনের জন্য অ্যাট দ্যা রেট (@) চিহ্ন ব্যবহার করা হয় । একটি ই-মেইল সিস্টেম দুইটি সার্ভার মেশিনে চলে । এগুলো হচ্ছে SMTP সার্ভার এবং POP সার্ভার । STMP সার্ভার বলতে বোঝায় Simple Mail Transfer Protocol. যখন SMTP সার্ভারের মাধ্যমে একটি ই-মেইল পাঠান তখন আপনার ই-মেইল অ্যাড্রেস টি SMTP সার্ভারের সাথে যোগাযোগ করে । এরপর, SMTP সার্ভারটি আরেকটি SMTP সার্ভারের সাথে যোগাযোগ করে । সাধারনত, এ প্রক্রিয়ার মাধ্যমে Simple Mail Transfer Protocol (SMTP) কাজ করে । POP বলতে বোঝায় Post Office Protocol. POP সার্ভার ব্যবহার করার জন্য প্রয়োজন হয় একটি ই-মেইল অ্যাড্রেস এবং একটি পাসওয়ার্ড । যখন কোন ই-মেইল চেক করা হয় তখন আপনার ই-মেইল অ্যাড্রেসটি Post Office Protocol এ যুক্ত হয় । আপনি যখন লগ ইন করবেন POP3 সার্ভার তখন SMTP এর ফাইলগুলো এক্সেস করার জন্য কিছু কমান্ড ব্যবহার করে । সাধারনত, এ প্রক্রিয়ার মাধ্যমে Post Office Protocol (POP) কাজ করে ।
0 টি ভোট
করেছেন (1,990 পয়েন্ট)

ই-মেইল কি?

ই-মেইল তথা ইলেক্ট্রনিক মেইল হলো একটি ডিজিটাল বার্তা যা মূলত কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে প্রেরণ করা হয়। বর্তমানে মানুষ ডাকযোগে অথবা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে যে সম চিঠি-পত্র, চাকুরীপত্র, ও বিভিন্ন দরকারী তথ্য পাঠায় ঠিক তেমনি ই-মেইলের মাধ্যমে কিছু মূহুর্তের মধ্যে এক স্থান থেকে অন্য স্থানে সহজে এসব বার্তা পাঠোনো যায় বলে একে ই-মেইল বা Electronic Mail বলা হয়।

হাজার হাজার বছর আগে আফ্রিকা, আমেরিকা এবং এশিয়া অঞ্চলে বসবাসরত মানুষ দুরে অবস্থানকারী কোন মানুষের সাথে ধোঁয়ার সংকেত দিয়ে বা ঢোল বাজিয়ে যোগাযোগ শুরু করেছিল। মধ্যে যুগে মানুষ যোগাযোগের জন্য বিভিন্ন মাধ্যম যেমন- পাখি, ঘোড়া, ইত্যাদি বাহন ব্যবহার করতো। পরবর্তীতে  ১৯৭২ (RFC 561) খ্রিষ্টাব্দে তদানিন্তন আরপানেটে সর্বপ্রথম ইলেক্ট্রনিক মেইল প্রেরণ করা হয়। ই-মেইল ব্যবস্থায় সহজে ই-মেইল পাওয়ার জন্য প্রথম দিকের প্রেরক এবং প্রাপক দুজনকেই অনলাইনে থাকতে হত।

এখনকার ই-মেইলগুলোতে এই ধরনের সমস্যা নেই। ই-মেইল সার্ভারগুলো প্রথমে মেইল গ্রহণ করে এবং সেগুলো সংরক্ষণ করে পরে পাঠায়। ব্যবহারকারী কিংবা প্রাপককে কম্পিউটারে এক সাথে অনলাইনে থাকার প্রয়োজন হয় না শুধু মাত্র একটি ই-মেইল অ্যাকাউন্ট থেকে অন্য ই-মেইল প্রেরন করলেই হয়।

ই-মেইলের ধরন:

ইমেইল মূলত দুধরনের। প্রথমত ফ্রি ইমেইল এবং দ্বিতীয়ত পেইড। বর্তমানে ইমেইল আদান-প্রদান করার জন্য বিভিন্ন কোম্পানি বিনামূল্যে ও টাকার বিনিময়ে তাদের ই-মেইল সার্ভিস প্রদান করে থাকে। আপনি তাদের সাইটে গিয়ে অ্যাকাউন্ট খুলে সহজেই ব্যবহার করতে পারবেন। নিচে বহুল ব্যবহ্রত বেশ কিছু ফ্রি ই-মেইল সার্ভিস প্রভাইডার এর নাম দেওয়া হলো।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 396 বার দেখা হয়েছে
27 এপ্রিল 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Moon knight (1,470 পয়েন্ট)
+1 টি ভোট
9 টি উত্তর 1,291 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 969 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)
+10 টি ভোট
6 টি উত্তর 2,981 বার দেখা হয়েছে
10 নভেম্বর 2020 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nirjon Barua (7,980 পয়েন্ট)
+4 টি ভোট
5 টি উত্তর 678 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,914 জন সদস্য

37 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 36 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...