লিফট কিভাবে কাজ করে থাকে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
155 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (16,210 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (16,210 পয়েন্ট)

একটি লিফট হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে একটি বৈদ্যুতিক লিফট যা জিনিসপত্রের উল্লম্ব পরিবহণ এবং সেইসাথে বিলগুলি ব্যবহার করে বিল্ডিংয়ের মেঝেগুলির মধ্যে লোক হিসাবে ব্যবহৃত হয় sil যথারীতি, এগুলি দিয়ে সক্রিয় করা হয় বৈদ্যুতিক মোটর এটি হিস্টের মতো ড্রাইভিং লেনদেনের জন্য কাউন্টারওয়েট সিস্টেম কেবলগুলি চালনা করে

0 টি ভোট
করেছেন (15,180 পয়েন্ট)
লিফট কী?

লিফট বা এলিভেটর  এমন এক ধরনের যান্ত্রিক উত্তলোক ব্যাবস্থা, যার সাহায্যে ভহুতল বাড়ি বা ভবনে মানুষ বা মালপত্র সহজেই ওঠানামা করানো যায়। আধুনিক এলিভেটর বৈদ্যুতিক মটরের সাহায্যে চালানো হয়। পুলি এবং কেবলের দারা এর ভার নিয়ন্ত্রণ করা হয়। কেও কি জানেন এটি কে কারা আবিষ্কার করেন?

বিশাল বিশাল অট্টালিকা নির্মাণের সময় ভারী ওজনের মালপত্র ওপরে ওঠানোর যান্ত্রিক পদ্ধতি সম্ভবত রোমকদের সময় থেকেই প্রচলিত। রোমান ইঞ্জিনিয়ার বিট্রিভিয়াস পোলি খ্রিষ্টজন্মের পূর্বে প্রথম শতাব্দীতে কপিকলের সাহায্যে ভারি মালপত্র ওঠানামার উপযোগী একটি প্লাটফর্ম তৈরী করেন। এটি অবস্য মানুষ বহনের উপযোগী ছিলো না। এই যন্ত্রটি মানুষ, পশু,পানিশক্তির সাহায্যে চালানো হত।

পরবর্তীকালে ১৮০০সালে এই কাজে বাষ্পীয় ইঞ্জিন শক্তি ব্যবহার শুরু হয়। উনবিংশ শতকের প্রথম দিকে পানি শক্তি চালিত লিফটের প্রচলন শুরু হয়। তবে এটিও মানুষ বহনের উপযোগী ছিলো না।

১৮৫৩ সালে এলিসা গ্রেভস ওটিস একটি নিরাপত্তা ব্যবস্থা সংযোগ করে প্রথম এটিকে মানুষ বহনের উপযোগী করেন। ১৮৫৭ সালে নিউইয়র্ক মহানগরীর বিভাগীয়  বিপনীতে প্রথম মানুষ যাত্রিবাহি লিফট চালু হয়। বাষ্পীয় ইঞ্জিন চালিত এই লিফট এক মিনিটেরও কম সময়ে পাঁচতলা ভবনে উঠতে সম্ভব হয়েছিল। পরবর্তী তিন দশকে এর প্রভূত  উন্নয়ন হয়। ১৮৫৯ সালের পর থেকেই লিফট ব্যাবস্থায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। ১৮৫৪ সালে বোতাম টিপে লিফট নিয়ন্ত্রণ শুরু হয়। এরপর লিফটের গঠন ও আকৃতির পরিবর্তন হয়।

নিরাপত্তা, উচ্চতা এবং গতিবেগ সম্পর্কিত সমস্যা দুর হয়ে যাওয়ার পর ইঞ্জিনিয়াররা কম খরচে অধিক সুবিধা ও আরামের দিকে দৃষ্টি দেন। সল্পকালের মদ্ধ্যেই বহুতল গৃহে অধিক সুরক্ষিত ও আরামদায়ক লিফট বসানো শুরু হয়। প্রতি মিনিটে লিফটের গতিবেগ ৩৬৫ মিটার পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব হয়। ১৯৫০ সালের পর থেকেই স্বয়ংচালিত লিফটের ব্যাবহার শুরু হয়।

আজকাল ভিন্ন ভিন্ন কাজের উপযোগী ভিন্ন ভিন্ন ধরনের লিফট তৈরি হচ্ছে। মালপত্র ও মানুষ বহন ছাড়াও জাহাজ, বাঁধ নির্মাণ, রকেট উতখেপন ইত্যাদি কাজেও লিফট ব্যবহার করা হয়। এই লিফটগুলো সবই বিদ্যুৎ শক্তির সাহায্যে চালানো হয়। মোটা তার এবং আনুপাতিক ওজন অথবা ড্রামের সাথে যুক্ত ব্যাবস্থা বিদ্যুৎ ও পানি শক্তির স্বমন্বয়ে নিয়ন্ত্রণ করা হয়। স্বল্প গতি সম্পন্ন লিফট A.C. Motor এবং বেশি গতি সম্পন্ন লিফট  D.C. Motor   এর সাহায্যে চালানো হয়। স্বয়ংচালিত আধুনিক লিফটে নানা ধরণের নিয়ন্ত্রণ ব্যবস্থা ও বিভিন্ন নিরাপত্তা যন্ত্রপাতি লাগানো থাকে। আজকাল লিফটের ভেতরে থাকা অবস্থায় বাইরের দৃশ্য দেখার ব্যবস্থা সম্বলিত লিফট খুবই জনপ্রিয়। ধরনের লিফট প্রথম ব্যবহার করা হয় প্যারিসের আইফেল টাওয়ারে।

শুধু পড়েই মজা পাবেন না যাওয়ার আগে পেজে লাইক দিন।
0 টি ভোট
করেছেন (33,200 পয়েন্ট)
লিফট বা এলিভেটর  এমন এক ধরনের যান্ত্রিক উত্তলোক ব্যাবস্থা, যার সাহায্যে ভহুতল বাড়ি বা ভবনে মানুষ বা মালপত্র সহজেই ওঠানামা করানো যায়। আধুনিক এলিভেটর বৈদ্যুতিক মটরের সাহায্যে চালানো হয়। পুলি এবং কেবলের দারা এর ভার নিয়ন্ত্রণ করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
8 টি উত্তর 178 বার দেখা হয়েছে
28 জানুয়ারি "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,210 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 259 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,170 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 110 বার দেখা হয়েছে
+9 টি ভোট
6 টি উত্তর 889 বার দেখা হয়েছে
10 নভেম্বর 2020 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nirjon Barua (7,880 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 101 বার দেখা হয়েছে

9,642 টি প্রশ্ন

16,094 টি উত্তর

4,577 টি মন্তব্য

131,721 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
12 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. synthia faiz sheyma

    140 পয়েন্ট

  2. রিমি

    140 পয়েন্ট

  3. Md. Taseen Alam

    130 পয়েন্ট

  4. Nushrat

    120 পয়েন্ট

  5. priyapatel

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান #biology গরম কারণ বৃষ্টি #জানতে #ask রং চাঁদ শীতকাল উপকারিতা আগুন কাজ বিদ্যুৎ সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ #science মাছ গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...