জীববিজ্ঞানের আবিষ্কারক কে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
835 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (39,270 পয়েন্ট)

5 উত্তর

+2 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
গ্রিক দার্শনিক অ্যারিস্টটলকে (খৃষ্টপূর্ব ৩৮৪-৩২২) জীববিজ্ঞানের জনক বলা হয়।
0 টি ভোট
করেছেন (7,980 পয়েন্ট)
জীববিজ্ঞানের ইতিহাস হলো প্রাচীন কাল থেকে ব‍র্তমান সময় পর্যন্ত এই জগতের জীবিত সকল কিছু সম্পর্কিত জ্ঞান৷ আলাদা ভাবে নির্দিষ্ট ক্ষেত্র হিসেবে জীববিজ্ঞানের ধারনা আসে প্রথম প্রায় ১৯শ শতাব্দীতে৷ প্রাচীন কালে জীববিজ্ঞান ছিল মূলত ঔষধের ব্যবহার ওজীব সম্পর্কিত সামগ্রিক জ্ঞান৷অ্যারিস্টটলকে জীববিজ্ঞানের জনক বলা হয়৷

Wikipedia
0 টি ভোট
করেছেন (610 পয়েন্ট)
গ্রির দার্শনিক এরিস্টটল কে জীববিজ্ঞানের জনক বলা হয়,,
0 টি ভোট
করেছেন (7,450 পয়েন্ট)
গ্রিক দার্শনিক অ্যারস্টলকে (৩৮৪-৩২২) জীববিজ্ঞানের জনক বলা
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

জীব বিজ্ঞানের আবিষ্কারক হিসেবে একজন নির্দিষ্ট ব্যক্তির নাম উল্লেখ করা কঠিন। কারণ জীব বিজ্ঞান একটি বিস্তৃত ক্ষেত্র যা বিভিন্ন শাখায় বিভক্ত। প্রত্যেক শাখায় বিভিন্ন বিজ্ঞানীদের অবদান রয়েছে।

জীব বিজ্ঞানের প্রাথমিক অবদানগুলি প্রাচীনকালে গ্রীক দার্শনিকদের দ্বারা দেওয়া হয়েছিল। এই দার্শনিকরা জীবন্ত প্রাণীদের প্রকৃতি এবং তাদের আচরণ সম্পর্কে বিভিন্ন তত্ত্ব প্রদান করেছিলেন।

জীব বিজ্ঞানের আধুনিক যুগের সূচনা হয়েছিল ১৭ শতকে। এই সময়ে, বিজ্ঞানীরা জীবন্ত প্রাণীদের গঠন এবং কার্যকারিতা সম্পর্কে আরও গভীরভাবে গবেষণা শুরু করেছিলেন।

জীব বিজ্ঞানের বিকাশে অবদান রাখার জন্য উল্লেখযোগ্য কিছু বিজ্ঞানীর মধ্যে রয়েছেন:

  • অ্যারিস্টটল (৩৮৪-৩২২ খ্রিস্টপূর্ব): অ্যারিস্টটল ছিলেন একজন প্রাচীন গ্রীক দার্শনিক যিনি জীববিজ্ঞানের উপর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করেছিলেন। তিনি উদ্ভিদ এবং প্রাণীর শ্রেণিবিন্যাস, তাদের গঠন এবং তাদের আচরণ সম্পর্কে গবেষণা করেছিলেন।
  • গ্যালিলিও গ্যালিলি (১৫৬৪-১৬৪২): গ্যালিলিও গ্যালিলি ছিলেন একজন ইতালীয় পদার্থবিদ এবং জ্যোতির্বিদ যিনি জীববিজ্ঞানের উপরও গবেষণা করেছিলেন। তিনি মাইক্রোস্কোপের মাধ্যমে উদ্ভিদ এবং প্রাণীর কোষগুলি পর্যবেক্ষণ করেছিলেন।
  • রবার্ট হুক (১৬৩৫-১৭০৩): রবার্ট হুক ছিলেন একজন ইংরেজ জীববিজ্ঞানী এবং পদার্থবিদ যিনি মাইক্রোস্কোপের মাধ্যমে উদ্ভিদ এবং প্রাণীর কোষগুলির বিস্তারিত বর্ণনা দিয়েছিলেন।
  • চার্লস ডারউইন (১৮০৯-১৮৮২): চার্লস ডারউইন ছিলেন একজন ইংরেজ জীববিজ্ঞানী যিনি বিবর্তন তত্ত্বের প্রবর্তক। তিনি তাঁর বিখ্যাত গ্রন্থ "অরিজিন অফ স্পিসিজ"-এ বিবর্তন তত্ত্বের ব্যাখ্যা দিয়েছেন।

এই বিজ্ঞানীদের অবদানের ফলে জীব বিজ্ঞানের বিভিন্ন শাখায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। আজ জীব বিজ্ঞান একটি বিস্তৃত এবং দ্রুত বর্ধনশীল ক্ষেত্র।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
6 টি উত্তর 1,063 বার দেখা হয়েছে
25 জানুয়ারি 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 468 বার দেখা হয়েছে
24 জুন 2023 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafikul Al Imran (5,340 পয়েন্ট)
0 টি ভোট
4 টি উত্তর 379 বার দেখা হয়েছে
24 জানুয়ারি 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
+2 টি ভোট
3 টি উত্তর 469 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 265 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,129 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...