কলা বাঁকা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
42,781 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

3 উত্তর

+3 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

কলা কেন বাঁকা হয়?

ভেবে দেখেছেন কি, কলা কেন সোজা হয় না? কলা বাঁকা হয় কারণ...

বৃক্ষের ও ফলের বৃদ্ধি ফটোট্রপিজম, গ্র্যাভিটিজম ও অক্সিন হরমোনের উপর নির্ভর করে। সেই হিসেবে অন্যান্য বৃক্ষ বা ফলের মতো কলার পাতা ও ফল গ্র্যাভিটির জন্য নিচের দিকে ঝুলে থাকতো। কিন্তু কলাগাছ ট্রপিকাল রেইনফরেস্ট বৃক্ষ হওয়ায়, এটাকে অনেক গাছের মাঝখানে ও নীচে থাকতে হয়। সেজন্য সূর্যের আলো তার জন্য ছিলো দুর্লভ। তাই সূর্যালোক পাওয়ার জন্য কলার কুড়ি থেকে ফল পর্যন্ত জিওট্রপিজম বা গ্র্যাভিটির বিপরীত দিকে বৃদ্ধি পায়। একে নেগেটিভ জিওট্রপিজম বলে। আবার বৃদ্ধির একটা পর্যায়ে গ্র্যাভিটির টানে সামান্য মাটির দিকে বাঁকা হয়ে যায়। যার জন্য এত সুন্দর মৌলিক একটা আকৃতি পায় কলা।

সংগৃহীত

0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

কলা বাঁকা হওয়ার মূল কারণ হল নেগেটিভ জিওট্রপিজম। নেগেটিভ জিওট্রপিজম হল একটি উদ্ভিদ প্রক্রিয়া যেখানে উদ্ভিদের অঙ্কুর এবং পাতা মাধ্যাকর্ষণ থেকে দূরে বাড়তে থাকে। কলা গাছের মোচা থেকে কলা প্রথমে মাটির দিকে ঝুলে থাকে। বড় হওয়ার সাথে সাথে কলার অঙ্কুর এবং পাতা সূর্যের দিকে বাড়তে শুরু করে। এটি একটি নেগেটিভ জিওট্রপিক প্রতিক্রিয়া। সূর্যের আলোর দিকে বাড়তে গিয়ে কলার অঙ্কুর এবং পাতা মাধ্যাকর্ষণ থেকে দূরে সরে যায়, যার ফলে কলা বাঁকা হয়ে যায়।

কলা বাঁকা হওয়ার আরেকটি কারণ হল অক্সিনের বিক্রিয়া। অক্সিন হল একটি উদ্ভিদ হরমোন যা উদ্ভিদের বৃদ্ধি এবং বিকাশ নিয়ন্ত্রণ করে। কলার অঙ্কুর এবং পাতায় অক্সিন বেশি থাকে। সূর্যের আলোর দিকে বাড়তে গিয়ে অক্সিন কলার অঙ্কুর এবং পাতার একপাশে জমা হয়। এটি কলার অঙ্কুর এবং পাতাকে অন্যদিকে বাঁকিয়ে দেয়।

কলাগাছ সাধারণত ট্রপিক্যাল রেইনফরেস্টে জন্মায়। এই গাছগুলি প্রায়ই অন্যান্য গাছের ছায়ায় থাকে। তাই এই গাছগুলি সূর্যের আলো পেতে সংগ্রাম করে। কলার বাঁকা আকৃতি এই গাছগুলিকে সূর্যের আলোতে আরও ভালভাবে পৌঁছাতে সাহায্য করে।

কলাগাছের কিছু প্রজাতির কলা সোজা হয়ে থাকে। এই প্রজাতির কলাগাছের অঙ্কুর এবং পাতায় অক্সিন কম থাকে। তাই এই কলাগুলি বাঁকা হয় না।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

0 টি ভোট
করেছেন (7,300 পয়েন্ট)

কলা বাঁকা হওয়ার পিছনে দুটি প্রধান কারণ রয়েছে:

  • ফটোট্রপিজম: ফটোট্রপিজম হল উদ্ভিদের আলোর দিকে বৃদ্ধি হওয়ার প্রবণতা। কলা গাছের কলা ছোট অবস্থায় সূর্যের আলোর দিকে বেড়ে ওঠে। এর ফলে কলার মুখ সূর্যের দিকে থাকে এবং কলার পিছন দিকের অংশ বেশি বেড়ে ওঠে। এর ফলে কলার আকৃতি বাঁকা হয়ে যায়।
  • জিওট্রপিজম: জিওট্রপিজম হল উদ্ভিদের মাধ্যাকর্ষণ শক্তির দিকে বৃদ্ধি হওয়ার প্রবণতা। কলা গাছের কলা বড় হতে শুরু করলে মাধ্যাকর্ষণ শক্তির কারণে নিচের দিকে ঝুঁকতে থাকে। এর ফলে কলার সামনের অংশ বেশি বেড়ে ওঠে। এর ফলে কলার আকৃতি আরও বাঁকা হয়ে যায়।

এই দুটি কারণ ছাড়াও, কলার বাঁকা হওয়ার পিছনে আরও কিছু কারণ থাকতে পারে। যেমন, কলার গাছের বয়স, কলার প্রজাতির ধরন, কলার বৃদ্ধির পরিবেশ ইত্যাদি।

সোজা কলা পাওয়া যায় কিনা তা নির্ভর করে কলার প্রজাতির উপর। কিছু প্রজাতির কলা সোজা হয়ে জন্মে। তবে, বেশিরভাগ প্রজাতির কলা বাঁকা হয়ে জন্মে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
2 টি উত্তর 818 বার দেখা হয়েছে
22 অক্টোবর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Radia Lubna (460 পয়েন্ট)
+9 টি ভোট
2 টি উত্তর 2,785 বার দেখা হয়েছে
+15 টি ভোট
1 উত্তর 759 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,532 বার দেখা হয়েছে
+17 টি ভোট
3 টি উত্তর 8,235 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,042 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...