বিগ ব্যাং এর আগে কি সময়ের অস্তিত্ব ছিলো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+16 টি ভোট
730 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (11,730 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (11,730 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

না।

ব্যাখ্যাঃ 

মহাবিশ্ব কিভাবে শূন্য থেকে আসতে পারে তা স্টিফেন হকিং একটা খুব সুন্দর উদাহরন দিয়ে বুঝিয়ে দিয়েছেন।

মনে করুন আপনি একটি সমতল জমিতে একটি মাটির ঢিপি বানাতে চান। কি করবেন? আপনাকে ওই জমি থেকে মাটি খুঁড়ে তা স্তুপ করতে হবে।
এখন মাটি খুঁড়ে আপনি একটা স্তুপ বানালেন। এর সাথে সাথে যে জায়গায় স্তুপ করেছেন তার সাথে একটা গর্তও তৈরি হয়ে গেল। সুতরাং আপনাকে ঢিপি বানাতে গিয়ে একটা গর্তও বানানো লাগছে।

এখানে,
গর্ত হচ্ছে -1
ঢিপি হচ্ছে +1
উভয়ে মিলে হচ্ছে 0

একই ভাবে মহাবিশ্বের শুরুতেও পজিটিভ ও নেগেটিভ এনার্জি উৎপাদিত হয়েছে। আমরা আসে পাশে যা দেখি (আপনি, পৃথিবী, গ্রহ, তারা) সবই পজিটিভ এনার্জি। আর "স্পেস" হচ্ছে নেগেটিভ এনার্জি।
উভয়ে মিলে শূন্য।

আমাদের বাস্তব জীবনে শূন্য থেকে কোন কিছুই হঠাৎ করে এসে যায় না। আপনি ইচ্ছা করলেই তুড়ি মেরে এক কাপ কফি শূন্য থেকে এনে ফেলতে পারেন না। তাই হয়ত আমাদের জন্য এটা উপলব্ধি করতে একটু কষ্ট হবে।
কিন্তু কোয়ান্টাম স্কেল এ এটা অহরহই ঘটছে। প্রোটন শূন্য থেকেই সৃষ্টি হচ্ছে এবং কিছুক্ষন থাকছে তারপর মিলিয়ে যাচ্ছে। এখানে কোন বহিঃশক্তির দরকার পড়ছে না।
আমরা জানি যে মহাবিশ্ব অনেক ক্ষুদ্র একটা জায়গা থেকে শুরু হয়েছে। যেটার মানে এই যে ইউনিভার্সও সেই কোয়ান্টাম মেকানিক্স এর ল মেনে চলেছে। ধীরে ধীরে বিশাল মহাবিশ্বের অস্তিত্ব এসেছে যেটাকে ব্যালেন্স করতে একই সাথে নেগেটিভ এনার্জি স্পেস কে ধারণ করতে হচ্ছে। এবার হয়ত প্রশ্ন আসতে পারে যে এই ল কে শুরু করল? বা এই ল তৈরি করায় অন্য কিছুর হাত থাকতে পারে কিনা?
আমাদের দৈনন্দিন জীবনে আমরা যেসব কিছু হতে দেখি তার সবই হচ্ছে এর আগে কিছু ঘটে যাওয়ার ফলাফল মাত্র। কিন্তু যখন আমরা পুরো ইউনিভার্স এর কথা বলছি তখন এখানে এটা খাটে না। উদাহরণ দিয়ে বুঝিয়ে দিচ্ছি।
ধরুন, একটি পাহাড়ের পাশ দিয়ে একটা ঝর্ণা আছে। এটা কেমন করে আসল?? হয়ত কিছুক্ষন আগে পাহাড়ের উপর পড়া বৃষ্টির কারণে। কিন্তু বৃষ্টি কিভাবে হল? এর ভাল উত্তর হতে পারে সূর্যের জন্য। যেটি সমুদ্রের পানিকে বাষ্পীভূত করে মেঘে রূপ দিয়েছে। আর তাতেই বৃষ্টি হয়। এবার সূর্যের আলো ও তাপের কারণ কি?? আমরা সূর্যের ভিতরে দেখতে পাই এটার কারণ হচ্ছে হাইড্রোজেন এর ফিউশন। যার কারণে আলো ও তাপের সৃষ্টি হচ্ছে। এবার প্রশ্ন আসতে পারে হাইড্রোজেন কোথা থেকে আসল? এই হাইড্রোজেন এসেছে বিগ ব্যাং এর ফলে। এখানেই হচ্ছে ইম্পরট্যান্ট ব্যাপারটা। ল অব নেচার আমাদের বলে ইউনিভার্স শুধু যে প্রোটন এর মত শূন্য থেকে কোন প্রকার সাহায্য ছাড়াই আসতে পারে তা নয় এতে কোন আলাদা এনার্জিরও দরকার নেই। এটা খুবই স্বাভাবিক যে বিগ ব্যাং এর কারণ কিছুই ছিল না। একেবারেই কিছু না। এবং এটা কোন ফিজিক্স এর ল কেও ভায়োলেট করছে না।
এই ব্যাখ্যাটা আইনস্টাইন এর থিওরির সাথেও সম্পর্কযুক্ত। তিনিই দেখিয়েছিলেন কিভাবে স্পেস ও টাইম এক সাথে বিজড়িত। বিগ ব্যাং এ চমৎকার একটা জিনিসের শুরু হয়েছিল, সেটা হচ্ছে "Time" বা "কাল" বা "সময়"।
এই বিষয়টি আরেকটি সুন্দর উদাহরণ দিয়ে বোঝানো যায়। একটা সাধারণ কৃষ্ণগহ্বর হচ্ছে এমন একটি তারা যেটি নিজের গ্রাভিটির কারণে নিজের মধ্যেই কলাপ্স করেছে। এটির গ্রাভিটি এতই শক্তিশালী যে এটি থেকে আলোও বাইরে যেতে পারে না। এবং এটি শুধু স্পেস নয়, সময়কেও বাকিয়ে দিতে সক্ষম। যার দরুন এটি সম্পূর্ণরূপে কালো অথবা কৃষ্ণ। এবার মনে করুন একটা চলন্ত ঘড়ি একটি কৃষ্ণগহ্বরের মধ্যে পড়ছে। এটি যতই এর কাছে যাচ্ছে ততই ধীরগতির হচ্ছে। সময় নিজেই ধীরে ধীরে স্তিমিত হয়ে যাচ্ছে। তারপর ঘড়িটি কৃষ্ণগহ্বরের প্রবেশ করল (ধরে নিন, ঘড়িটি শক্তিশালী মহাকর্ষ সহ্য করতে সক্ষম)। এবার কি হবে বলতে পারবেন?? ঘড়ির কাঁটাটি স্থির হয়ে যাবে। এর মানে কিন্তু ঘড়িটি যে নষ্ট হয়ে গেছে তা নয়। এর কারণ হচ্ছে কৃষ্ণগহ্বরের মধ্যে সময় বলতেই কিছু নেই।
ঠিক এই ব্যাপারটাই মহাবিশ্বের শুরুতে ঘটেছিল। তাই যেখানে সময় বলতে কিছুই ছিল না যেখানে আপনি বিগ ব্যাং এর আগের সময় কেমন করে পাবেন? এটাই ছিল মূল কারণ। এর আগে কোন কার্যকারণ ছিল না। কারণ কার্যকারণ, সময় এগুলোর অস্তিত্বই ছিল না। সুতরাং এই প্রশ্নটিরই কোন অর্থ নেই।

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)

তবে কিছু ব্যাপারে বিজ্ঞানীরা মোটামুটি নিশ্চিত যার একটা হলো আজ থেকে ১৩.৭ বিলিয়ন বছর আগে বিগ ব্যাং বা মহাবিস্ফোরণের প্রাক্কালে সময়ের একটা শুরু থাকলেও স্থানের ক্ষেত্রে এরকম কোনো 'শুরু' নেই । কারণ এই সময়ে মহাবিশ্বের যে সম্প্রসারণ শুরু হয়েছিল সেটা কোনো একটা নির্দিষ্ট স্থানে হয়নি, বরং সমস্ত স্থান জুড়েই হয়েছিল ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 200 বার দেখা হয়েছে
+4 টি ভোট
3 টি উত্তর 228 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 182 বার দেখা হয়েছে
19 অক্টোবর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,117 জন সদস্য

88 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 85 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...