মাইটোসিসকে সমীকরণিক বিভাজন বলা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
6,055 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

7 উত্তর

+3 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

মাইটোসিস কোষ বিভাজনে একটি প্রকৃত কোষের প্রতিটি ক্রোমােসােমের একটি করে ক্রোমাটিড দু'দিকে দু'মেরুতে সরে গিয়ে দুটি অপত্য নিউক্লিয়াসের সৃষ্টি করে।

পরে দুটি অপত্য নিউক্লিয়াসের মধ্যবর্তী স্থানে উদ্ভিদকোষে কোষপ্রাচীর সৃষ্টির মাধ্যমে এবং প্রাণিকোষে প্লাজমামেমব্রেন ভেতরের দিকে ঝুকে গিয়ে সাইটোপ্লাজম দুভাগে ভাগ হয়ে যায় এবং দুটি অপত্য কোষে পরিণত হয়। এ প্রক্রিয়ার বিভক্ত ক্রোমােজোমের সংখ্যাগত, আকৃতিগত ও গুণগত কোনাে পরিবর্তন ঘটে না। অর্থাৎ নতুন দুটি কোষের প্রতিটিতে ক্রোমােসােমের সংখ্যা, গুণাগুণ ও গঠনাকৃতি মাতৃকোষের ক্রোমােসােমের সংখ্যা, গুণাগুণ ও গঠনাকৃতির অনুরূপ থাকে।

তাই মাইটোসিসকে সমীকরণিক বিভাজন বলা হয়।

করেছেন (310 পয়েন্ট)
মাইটোসিস কোষ বিভাজনের মাধ্যমে একটি সুকেন্দ্রিক কোষ বিশেষ প্রক্রিয়ায় বিভক্ত হয়ে দুটি কোষে পরিণত হয় এবং সৃষ্ট নতুন কোষের ক্রোমোসোমের সংখ্যা, গঠন ও গুণাগুণ হুবহু মাতৃ কোষের মত হয় এজন্য মাইটোসিস কোষ বিভাজনকে সমীকরণিক বিভাজন ও বলা হয়।
+2 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
মাইটোসিস কোষ বিভাজন প্রক্রিয়ায় প্রথমে নিউক্লিয়াস ও পরে সাইটোপ্লাজম মাত্র একবার বিভাজিত হয়ে একটি মাতৃকোষ থেকে সমসংখ্যক ক্রোমােসােমবিশিষ্ট এবং সমগুণবিশিষ্ট দুটি অপত্য কোষের সৃষ্টি হয় । প্রতিটি অপত্য কোষ ও মাতৃকোষে ক্রোমােসােম সংখ্যা সমান থাকায় একে সমীকরণিক বিভাজন বলা হয় ।
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
মাইটোসিস কোষ বিভাজন প্রক্রিয়ায় প্রথমে নিউক্লিয়াস ও পরে সাইটোপ্লাজম মাত্র একবার বিভাজিত হয়ে একটি মাতৃকোষ থেকে সমসংখ্যক ক্রোমােসােমবিশিষ্ট এবং সমগুণবিশিষ্ট দুটি অপত্য কোষের সৃষ্টি হয়। প্রতিটি অপত্য কোষ ও মাতৃকোষে ক্রোমােসােম সংখ্যা সমান থাকায় একে সমীকরণিক বিভাজন বলা হয়।
0 টি ভোট
করেছেন (310 পয়েন্ট)
মাইটোসিস কোষ বিভাজনের মাধ্যমে একটি সুকেন্দ্রিক কোষ বিশেষ প্রক্রিয়ায় বিভক্ত হয়ে দুটি কোষে পরিণত হয় এবং সৃষ্ট নতুন কোষের ক্রোমোসোমের সংখ্যা, গঠন ও গুণাগুণ হুবহু মাতৃ কোষের মত হয় এজন্য মাইটোসিস কোষ বিভাজনকে সমীকরণিক বিভাজন ও বলা হয়।
0 টি ভোট
করেছেন (310 পয়েন্ট)
উত্তর: মাইটোসিস কোষ বিভাজনকে সমীকরণিক বিভাজন বলা হয়। কারণ এই বিভাজন প্রক্রিয়ায় নিউক্লিয়াস ও ক্রোমোসোম একবার বিভক্ত হয় এবং ক্রোমোসোম সংখ্যা, গঠন ও গুণাগুণ হুবহু মাতৃকোষের ক্রোমোসোম সংখ্যা, গঠন ও গুণাগুণসম্পন্ন হয়। তাই মাইটোসিসকে ইকুয়েশনাল ডিভিশন বা সমীকরণিক বিভাজন বলা হয়।
0 টি ভোট
করেছেন (310 পয়েন্ট)

উত্তর : মাইটোসিস কোষ বিভাজনকে সমীকরণিক বিভাজন বলে । কারণ— মাইটোসিস এমন একটি কোষ বিভাজন প্রক্রিয়া যার মাধ্যমে নিয়ন্ত্রণ একটি প্রকৃত কোষ ধারাবাহিক প্রক্রিয়ায় বিভক্ত হয়ে দুটি অপত্য। কোষের সৃষ্টি করে যেগুলাের ক্রোমােসােম সংখ্যা গঠন ও গুণাগুণ  মাতৃকোষের মতাে হয়। এ ধরনের কোষ বিভাজনের মাধ্যমে মাতৃকোষের ক্রোমােসােম সংখ্যা সৃষ্ট অপত্য কোষের সমান ও  সমগুণসম্পন্ন হয়। এজন্যই মাইটোসিস কোষ বিভাজনকে সমীকরণিক কোষ বিভাজন বলে 

0 টি ভোট
করেছেন (16,190 পয়েন্ট)

মাইটোসিস কোষ বিভাজনকে সমীকরণিক বিভাজন বলা হয়। কারণ এই বিভাজন প্রক্রিয়ায় নিউক্লিয়াস ও ক্রোমোসোম একবার বিভক্ত হয় এবং ক্রোমোসোম সংখ্যা, গঠন ও গুণাগুণ হুবহু মাতৃকোষের ক্রোমোসোম সংখ্যা, গঠন ও গুণাগুণসম্পন্ন হয়

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 563 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,742 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 1,294 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 2,326 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 1,371 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,114 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...