প্লাস্টিকের বোতলে আমরা জল খাই, সেটা কতখানি নিরাপদ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
405 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
প্লাস্টিকের বোতলে আমরা যে জল খাই সেটা মোটেই নিরাপদ নয়। ... প্লাস্টিক ১- PETE (Polyethylene Terephthalate)- এই প্লাস্টিক জলের বোতল বা সরবতের বোতল তৈরি করতে ব্যবহার করা হয়। এগুলো কিন্তু কখনো গরম করবেন না, কারণ তা করলে সেখান থেকে এন্টিমনি (antimony) বেরিয়ে আসে।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

প্লাস্টিকের বোতলে আমরা যে জল খাই সেটা মোটেই নিরাপদ নয়। তা ছাড়া আমরা প্লাস্টিক তো শুধু জলের বোতলেই ব্যবহার করছি না, দৈনন্দিন অনেক কাজেই প্লাস্টিক হয়ে উঠেছে অবিচ্ছেদ্য অঙ্গ। তাই আমার এই উত্তরটা শুধুমাত্র প্লাস্টিকের বোতলে জলের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না, প্লাস্টিকের অন্যান্য ব্যবহারের ওপরেও এখানে কথা বলব।

সব প্লাস্টিক কিন্তু একরকম নয়। বোতলের নিচে দেখবেন এরকম একটা চিহ্ন আছে যেটা আমাদের বলে দেয় যে ওটা কি ধরনের জিনিস দিয়ে তৈরি। ১ থেকে ৭ অবধি নম্বর থাকে, এখানে ছবিতে ১ লেখা। এটাকে বলে রিসাইক্লিং সিম্বল।

image

উৎস- PET Recycling - Recycle

এবারে এই ১ থেকে ৭ পর্যন্ত চিহ্নগুলি কী বোঝায় আর প্লাস্টিকের নানান উপকরণ আমাদের ওপরে কিভাবে প্রভাব ফেলতে পারে সেটা একসাথেই তালিকা দিয়ে বলছি।

  • প্লাস্টিক ১- PETE (Polyethylene Terephthalate)- এই প্লাস্টিক জলের বোতল বা সরবতের বোতল তৈরি করতে ব্যবহার করা হয়। এগুলো কিন্তু কখনো গরম করবেন না, কারণ তা করলে সেখান থেকে এন্টিমনি (antimony) বেরিয়ে আসে। শুধু এই ধরনের প্লাস্টিক নয়, কখনো কোন প্লাস্টিকের জিনিস গরম করবেন না, এমনকি রোদেও ফেলে রাখবেন না। শরীরে এন্টিমনি বেশি হলে শ্বাসের সমস্যা বা ত্বকের সমস্যা হতে পারে। এই প্লাস্টিককে পরে কার্পেট বা কাপড় তৈরি করতে পুনর্ব্যবহার করা যায়।
  • প্লাস্টিক ২- High Density Polyethylene (HDPE)- এটা খাবার জলের বোতলে থাকে না, কিন্তু ডিটারজেন্ট বা শ্যাম্পুর বোতলে বেশিরভাগ ব্যবহার হয়। এটা তুলনামূলকভাবে নিরাপদ।
  • প্লাস্টিক ৩ - Polyvinyl Chloride (PVC)- সবচেয়ে ক্ষতিকারক আর সবচেয়ে বেশি ব্যবহৃত প্লাস্টিক। পাইপ থেকে খেলনা, অনেক কিছু বানাতে ব্যবহার হয়। এই প্লাস্টিক ক্যান্সারের কারণ হতে পারে।
  • প্লাস্টিক ৪- Low Density Polyethylene (LDPE)- খাবার রাখতে গেলে অপেক্ষাকৃত নিরাপদ এই প্লাস্টিক, তবে তাপের সংস্পর্শে এলে nonylphenol নিঃশৃত হয়, যেটা ক্ষতিকারক।
  • প্লাস্টিক ৫ - Polypropylene (PP)- ঔষধের বোতল, সট্র বানাতে ব্যবহার হয়। অপেক্ষাকৃত নিরাপদ।
  • প্লাস্টিক ৬- Polystyrene (PS)- প্লাস্টিকের খাবারের বাক্স বা কফির কাপ বানানো হয় এটা দিয়ে। এটা বানাতে বেনজিন (Benzene) ব্যবহার হয় যেটা শরীরে গিয়ে মস্তিষ্ক ও স্নায়ুর ক্ষতি করে।
  • প্লাস্টিক ৭- Other (BPA, Polycarbonate, and LEXAN)- এই Bisphenol A বা বি পি এ জিনিসটি খুব খারাপ। শরীরে অনেক ক্ষতি করে , বিশেষ করে হরমোনের তারতম্য ঘটিয়ে বাচ্চাদের বৃদ্ধিতে প্রভাব ফেলে দেয়, ক্যান্সারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। শুধু প্লাস্টিকে নয়, এমনকি কাচের বা ধাতুর পাত্রের মধ্যেও অনেক সময় এটা ব্যবহৃত হয়।

image

তাহলে কোনটা ব্যবহার করবেন?

নম্বর ৩,৬,৭ এই তিনটি এড়িয়ে চলুন। ১ নম্বরটি ব্যবহার করলেও একবারের বেশি নয়। তবে যে প্লাস্টিকই নিন না কেন, প্লাস্টিকের পাত্রে কোনদিন কিছু গরম করবেন না বা মাইক্রোওয়েভে দেবেন না, তাতে তার থেকে রাসায়নিক বেরিয়ে আসে। পরিবেশের কথা যদি নাও ভাবি, অন্তত নিজের স্বাস্থ্যের কথা ভেবে প্লাস্টিক ব্যবহার কমিয়ে কাচ, কাঠ বা স্টিলের পাত্র ব্যবহার করা যেতে পারে।

 

 

 

collected 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 915 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 279 বার দেখা হয়েছে
+6 টি ভোট
2 টি উত্তর 397 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 306 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,036 জন সদস্য

44 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...