খেজুর ও দুধ মিশিয়ে খেলে কি উপকার হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
2,831 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
দুধ কিংবা খেজুর, উপকারিতার দিক থেকে কোনোটিই কম নয়। দুধের উপকারিতার কথা তো সবাই জানেন। এদিকে খেজুর প্রয়োজনীয় খনিজ, ভিটামিনে পরিপূর্ণ। আপনি যদি গরম দুধের সঙ্গে খেজুর মিশিয়ে খেতে পারেন তাহলে অনেক উপকার পাবেন।

রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধে দু’টি খেজুর মিশিয়ে খান। এছাড়াও খেজুরের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা বিভিন্ন রোগ প্রতিরোধেও সাহায্য করে। মন ভালো রাখতেও কার্যকরী দুধ ও খেজুর। চলুন জেনে নেয়া যাক খেজুর ও দুধ একসঙ্গে খেলে কী হয়-

খেজুরে আছে প্রাকৃতিক শর্করা। দুধে আছে ক্যালসিয়াম আর ভিটামিন সি। এই দুই খাবার একসঙ্গে খেলে তার পুষ্টিগুণও বেড়ে যায়। শরীর দুর্বল লাগা, মাথা ঘোরা এমন সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই। এছাড়াও যারা জটিল কোনো অসুখে ভুগছেন তারাও এটি খেলে উপকার পাবেন।

চোখে সমস্যা দেখা দিতে পারে যেকোনো বয়সেই। দৃষ্টিশক্তি ভালো রাখতেও এই খেজুর দুধ খেতে পারেন। এছাড়াও চোখে অঞ্জনির সমস্যায়, যারা একটানা কম্পিউটারের সামনে কাজ করেন তাদের জন্য খেজুর দুধ উপকারী।

নানারকম চেষ্টার পরেও ওজন বাড়াতে পারছেন না, এমন অনেকেই আছেন। তাদের ক্ষেত্রে কার্যকরী হতে পারে খেজুর দুধ। কারণ এটি খুবই স্বাস্থ্যকর। টানা বেশ কয়েক সপ্তাহ খেলে ওজন বাড়বে। এছাড়াও শরীরের উজ্জ্বলতা বাড়বে দ্রুত।

ডায়াবেটিসের রোগীরা কি খেজুর দুধ খেতে পারবেন? হ্যাঁ, এটি তাদের জন্যও উপকারী। দুধ এবং খেজুর খাওয়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এছাড়াও হাড় শক্তিশালী করে দুধ-খেজুর। মাংসপেশী তৈরি করতে সাহায্য করে দুধ।

ত্বক এবং চুল ভালো রাখতে উপকারী হতে পারে খেজুর দুধ। এটি ত্বকের দাগ দূর করে। উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ত্বকে ভিটামিনের জোগান দেয় এই খেজুর দুধ। চুল পড়া রোধেও এটি কাজ করে।

 

সংগৃহীত
0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)
ফুড কম্বিনেশন অর্থাৎ ভিন্ন ধরনের খাবার একসঙ্গে খাওয়ার প্রবণতা বেড়েছে এখন মানুষের মাঝে। এর কারণ হলো স্বাস্থ্যের জন্য ফুড কম্বিনেশন খুব উপকারি। দুধের সঙ্গে খেজুর ভিজিয়ে খেলে দারুণ কিছু উপকার পাওয়া যায় । খেজুর খুব স্বাস্থ্যকর খাবার। শুকনো এই ফলে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে। এছাড়া খেজুরে আয়রন, পটাশিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেশিয়াম,কপার, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, ফাইবার, প্রোটিন থাকে প্রচুর। এছাড়া প্রাকৃতিক চিনি ফ্রুকটোজ ও গ্লুকোজ থাকে অনেক।

অন্যদিকে, দুধে প্রচুর ক্যালসিয়াম, রিবোফ্লোবিন, আয়রন, ভিটামিন বি টুয়েলভ, জিংক, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন এ, ম্যাগনেশিয়াম ও ভিটামিন ডি থাকে। এক গবেষণায় দেখা গেছে দুধে প্রায় ৪৪ ধরনের পুষ্টি  উপাদান থাকে, যার মধ্যে ১৮ ধরনের অ্যামাইনো  এসিড, ৯টি মিনারেল, ১০টি ভিটামিন, ফ্যাট, প্রোটিন ও কার্বোহাইড্রেট থাকে।দুধের সঙ্গে খেজুর মিশিয়ে খেলে তা স্বাস্থ্যের জন্য যেসব উপকার বয়ে আনে-

হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায়: খেজুরে প্রচুর আয়রন থাকে, যা রক্তের গুরুত্বপূর্ণ অংশ হিমোগ্লোবিন বাড়াতে সহায়তা করে। এক গবেষণায় দেখা গেছে, দুধে খেজুর ভিজিয়ে তা কিছুক্ষণ গরম করার পর ১৮-৫৫ বছর বয়সী কয়েকজন মানুষকে প্রতিদিন সকালে খালি পেটে  খাওয়ানোর পর ১০ দিনের মধ্যে তাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বেড়েছে। দুধ ও খেজুরের এই কম্বিনেশন খেলে অ্যানিমিয়া অর্থাৎ রক্তস্বল্পতা রোগ সেরে উঠে।

গর্ভবতীর জন্য উপকারী: এক গবেষণায় দেখা গেছে, গরুর দুধে খেজুর ভিজিয়ে নিয়মিত খেলে গর্ভবতীদের স্বাস্থ্য ভালো থাকে। আর এই কম্বিনেশন গর্ভে থাকা শিশুর হাড় ও রক্ত তৈরিতে ভূমিকা রাখে। এক্ষেত্রে রাতের বেলা ৫-৬ টি খেজুর রাতভর দুধের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। সকালে দুধের সঙ্গে খেজুরের মিশ্রণটা ভালোভাবে মিশিয়ে তার সঙ্গে একটু এলাচের গুঁড়ো ও এক চা-চামচ মধু মিশিয়ে নিয়ে খেতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 372 বার দেখা হয়েছে
06 মে 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুষার আহমেদ (470 পয়েন্ট)
+5 টি ভোট
4 টি উত্তর 23,550 বার দেখা হয়েছে
+2 টি ভোট
4 টি উত্তর 544 বার দেখা হয়েছে
06 মে 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুষার আহমেদ (470 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 310 বার দেখা হয়েছে
06 মে 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুষার আহমেদ (470 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 4,140 বার দেখা হয়েছে
06 মে 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুষার আহমেদ (470 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,462 জন সদস্য

35 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 35 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...