শরীরের কোনো অংশে চুল্কালে আরাম পাওয়া যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+13 টি ভোট
2,167 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (2,020 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (2,020 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
বহির্প্রভাবক কর্তৃক চামড়ার বাইরের স্তর এপিডার্মিস আক্রান্ত হলে অর্থাৎ শরীরের কোথাও কোনো কারণে প্রদাহ হলে তখন কোষ থেকে হিস্টামিন নামক রস নিঃসরিত হয় যার কারণে মস্তিষ্কে ইচিং এর জন্য সংকেত প্রেরিত হয়। আগে ধারণা করা হতো হিস্টামিনের ক্রিয়ায় ব্যথা ও চুলকানির জন্য বিশেষায়িত এক ধরনের স্নায়ুতন্তু 'সি-ফাইবার' কর্তৃক অনুভূতি সংকেতটি সুষুম্নাকাণ্ডে প্রেরিত হয়। ১৯৯৭ সালে আবিষ্কৃত হয় যে, ব্যথা ও চুলকানির জন্য আলাদা আলাদা রকম পরিবাহী স্নায়ুতন্তু আছে। এদের মাধ্যমে সুষুম্নাকাণ্ড হয়ে মস্তিষ্কে পৌঁছায় চুলকানির সংকেত।

মস্তিষ্কের সোম্যাটোসেন্সরি কর্টেক্স দ্বারা চুলকানির প্রাবল্য নিরূপিত হয়। অন্যদিকে প্রিফ্রন্টাল কর্টেক্স হচ্ছে মূলত 'সুখের কেন্দ্র'। যেকোনো উত্তেজনার চরমতম মুহূর্তে ডোপামিন নিঃসরণের দ্বারা যেভাবে সুখানুভূতি তৈরি হয়, চুলকানির ক্ষেত্রেও একই হরমোন একইভাবেই কাজ করে। এর ফলে চুলকালে আরাম পাওয়া যায়।
+1 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
যে প্রক্রিয়ায় শরীরের কোনো স্থান ঘষে আরাম পাওয়া যায় তাক বলে Itching বা Pruritus বা চুলকানি। এটি এক ধরনের রিফ্লেক্স ক্রিয়া। চুলকানির প্রধান কারণ হলো মানুষের ত্বকে উপস্থিত  Pruiroceptor নামক স্নায়ু। ত্বকের বাইরের এপিডার্মিস স্তরে কোনো জীবাণুর সংক্রমণ হলে ইমিউন সিস্টেম সক্রিয় হয়ে উঠে এবং কোষ থেকে হিস্টামিন নিঃসরণ করে যার জন্য চুলকায়। আবার, সেরেটোনিন, নোরেপিনেফ্রিন নিঃসরণ হলে চুলকানি ও মানসিক চাপ সৃষ্টি হতে পারে।

মানুষ চুলকানি অনুভব করে মস্তিষ্কের সোম্যাটোসেন্সরি কর্টেক্স দিয়ে। চুলকালে আরাম লাগে মূলত মানুষের মস্তিষ্কের  প্রিফ্রন্টাল কর্টেক্স এর জন্য। ত্বকের কোনো স্থান চুলকালে সেখানে ব্যথার সৃষ্টি হয় এবং এই ব্যথাই চুলকানি প্রশমিত করে। তাছাড়া ব্যথার ফলে নিঃসরণ হয় ডোপামিন ও সেরোটোনিন যা মানুষের মাঝে ভালো লাগার সৃষ্টি করে। তবে অতিরিক্ত চুলকানোর ফলে ত্বকে উপস্থিত জীবাণু গুলোর সংক্রমণের মাত্রা বেড়ে যায়, ত্বকের টিস্যুর ক্ষতি হয়।

অনেকে আছেন যারা শরীরের কোনো স্থান চুলকে রীতিমতো ঘা সৃষ্টি করেন বা রক্ত বের করে ফেলেন। তাদের মনে হয় কিছু না কিছু (পিঁপড়া, মশা, অন্যান্য পোকা) তাদেরকে প্রতিনিয়ত কামড়ে যাচ্ছে বা কোনো কারণ ছাড়াই শরীর চুলকায়। এটি ডিলিউসরি প্যারাসাইটোসিস নামক মনস্তাত্ত্বিক রোগের মাঝে পড়ে। এই সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

© নিশাত তাসনিম | সায়েন্স বী

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
1 উত্তর 370 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 467 বার দেখা হয়েছে
+11 টি ভোট
1 উত্তর 557 বার দেখা হয়েছে
+5 টি ভোট
3 টি উত্তর 802 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,092 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 49 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...