পেইন কিলার কিভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
177 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (5,620 পয়েন্ট)

1 উত্তর

+4 টি ভোট
করেছেন (109,460 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

পেন কিলার বলতে যেটা বোঝানো হয় তা হল NSAID অর্থাৎ non steroidal anti-inflammatory drugs। এই প্রসঙ্গে একটা কথা বলে রাখি যে, প্যারাসিটামল জাতীয় ওষুধ জ্বরের সাথে সাথে ব্যাথা উপশমের জন্য ব্যবহার করা হলেও প্যারাসিটামল কিন্তু পেন কিলার বা NSAID নয়। তাই দুটোর ক্ষেত্রে মোড অফ অ্যাকশনের মধ্যেও যথেষ্ট পার্থক্য আছে।

image

আমাদের শরীরে সর্বত্র স্নায়ু বা নার্ভ এন্ডিংস উপস্থিত। কোনো জায়গায় ব্যাথা লাগলে সেখানে উপস্থিত কিছু নার্ভ সেই ব্যাথাকে সেন্স করতে পারে এবং তৎক্ষণাৎ ব্রেনকে স্নায়ুতন্ত্রের মাধ্যমে সিগন্যাল প্রেরণ করে। আঘাত প্রাপ্ত টিস্যুর কোষগুলি prostaglandin নামে একটি রাসায়নিক পদার্থ নিঃসরণ করে এবং আমাদের দেহের নার্ভ এই রাসায়নিকটির প্রতি যথেষ্ট সেনসিটিভ। তাই prostaglandin রিলিজ হওয়ার সাথে সাথে তা নার্ভ এন্ডিং এর মাধ্যমে ব্রেনে পৌঁছায়। এবং আমাদের ব্রেনও মুহূর্তে সচেতন হয়ে যায় যার বহিঃপ্রকাশ হিসাবে ব্যথার অনুভব হয়। শুধুমাত্র আঘাতের উপস্থিতিই নয়, আঘাত কতটা গুরুতর অথবা আমাদের দেহে কোথায় তার অবস্থান সবকিছুর তথ্যই ব্রেনে পৌঁছে দেয় আমাদের স্নায়ুতন্ত্র যার ওপর নির্ভর করে ব্যথার তীব্রতা।

পেন কিলার আমাদের শরীরে প্রবেশ করে আঘাতপ্রাপ্ত কোষগুলি থেকে prostaglandin এর নিঃসরণকে কমিয়ে দিতে চায়। ফলে নার্ভ আমাদের ব্রেনে আর ব্যাথা সংক্রান্ত কোনো বার্তা প্রেরণ করতে পারে না। অন্যদিকে প্যারাসিটামল সরাসরি ব্রেনে কাজ করে ব্যথার অনুভূতিকে কমানোর চেষ্টা করে। যেহেতু পেইন কিলার ব্রেইন এবং আঘাত প্রাপ্ত কোষ, এই দুইয়ের সংযোগটাকেই বিচ্ছিন্ন করে দেয় তাই ব্যাথা কমানোর ক্ষেত্রে পেইনকিলার প্যারাসিটামলের থেকে অনেক বেশি কার্যকরী। তবে অনিয়ন্ত্রিত এবং অতিরিক্ত পেইনকিলার কিন্তু শরীরে ভয়ঙ্কর পার্শ্বপ্রতক্রিয়া ডেকে আনতে পারে। সেই কারণে, ইন্টারনেটে থাকা তথ্যের ওপর ভরসা করে অথবা চিকিৎসক ছাড়া অন্য কারো কথায় সময় - অসময় পেইন কিলার খাবেন না। বিশেষজ্ঞের পরামর্শ মেনে ওষুধ খাওয়ার চেষ্টা করাটাই শ্রেয়।

image

তথ্যসূত্র: How Do Pain Relievers Work? - Johns Hopkins All Children's Hospital

©qoura

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 51 বার দেখা হয়েছে
28 জুন "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Toriqul Islam (180 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 258 বার দেখা হয়েছে
28 জুন "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Toriqul Islam (180 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 102 বার দেখা হয়েছে
25 ফেব্রুয়ারি "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (38,710 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 119 বার দেখা হয়েছে
25 ফেব্রুয়ারি "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (38,710 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 55 বার দেখা হয়েছে
13 ফেব্রুয়ারি "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tafsir Arafat (2,160 পয়েন্ট)

7,637 টি প্রশ্ন

9,339 টি উত্তর

4,364 টি মন্তব্য

63,022 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
10 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. Hojayfa Ahmed

    17340 পয়েন্ট

  2. Md.Mahibuzzaman

    13550 পয়েন্ট

  3. Abdullah Shuvo

    5560 পয়েন্ট

  4. Anupom

    2450 পয়েন্ট

  5. মেহেদী হাসান

    1280 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান ঘুম এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান - পৃথিবী শরীর এইচএসসি-আইসিটি মোবাইল কী ক্ষতি রক্ত চুল চিকিৎসা আলো মাথা কারণ উপকারিতা গরম প্রাণী বৈজ্ঞানিক বৃষ্টি পার্থক্য শীতকাল ডিম খাওয়া কাজ সাপ রং বিদ্যুৎ প্রযুক্তি #biology কেন লাল খাবার রাত সাদা আগুন ভয় সূর্য গাছ হাত মহাকাশ মশা সমস্যা শক্তি কি উপায় ব্যাথা মাছ পদার্থবিজ্ঞান #জানতে বৈশিষ্ট্য পা মনোবিজ্ঞান দুধ ঠাণ্ডা স্বাস্থ্য গণিত #ask গ্রহ কালো রসায়ন আম উদ্ভিদ দাঁত বাচ্চা শব্দ মেয়ে নাক বিজ্ঞান হলুদ স্বপ্ন রঙ চাঁদ ঔষধ বাতাস ভাইরাস বিড়াল পাতা বিস্তারিত চার্জ ফোবিয়া হরমোন তাপমাত্রা পাখি চা মানসিক নখ পাকা মৃত্যু আবিষ্কার কুকুর ত্বক বৃদ্ধি জন্ম
...