জন্মান্ধ মানুষ কি স্বপ্ন দেখতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
4,345 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (15,750 পয়েন্ট)

4 উত্তর

+5 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

Nishat Tasnim- 

স্বপ্নে সাধারণত আমরা চারপাশের চরিত্র এবং পরিবেশকেই দেখে থাকি। টেলিভিশন, সিনেমা কিংবা ভিডিও গেমের কোনো চরিত্রও আমাদের স্বপ্নে দেখা দিতে পারে। একটা কথা অনস্বীকার্য, আমরা স্বপ্নে যাকি দেখি না কেন, সেই চরিত্র কিংবা পরিবেশ আমরা এর আগে বাস্তবেও দেখেছি। বাস্তবের চরিত্র ও পরিবেশ গল্প পাল্টে আমাদের স্বপ্নে এসে ধরা দেয়। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি, অন্ধ লোকেরা কীভাবে স্বপ্ন দেখে?

আগেই বলে রাখা ভালো, এই মুহূর্তে কারো চোখে জ্যোতি আছে কিনা, তার ওপর স্বপ্ন দেখা নির্ভর করে না। ধরুন, কোনো ব্যক্তি যদি জন্মান্ধ না হন, ২০ বছর বয়সে গিয়ে অন্ধ হয়ে যান, এরপরের জীবনেও তিনি স্বপ্নে ছবি দেখতে পারবেন। যদিও তার চোখে কোনো জ্যোতি নেই! কারণ স্বপ্নের পুরো ব্যাপারটিই ঘটে ব্রেইনে। এর ওপর চোখের প্রভাব নেই।

যেসব অন্ধ মানুষ চোখের জ্যোতি নিয়ে জন্মগ্রহণ করেন তারাও স্বপ্নে ছবি দেখতে পান। কিন্তু দৃষ্টিশক্তি হারানোর পর যতই দিন গড়াতে থাকে, ততই তাদের স্বপ্নে সত্যিকারের ছবি আসা কমে যেতে থাকে। যেমন আমাদের কোনো বন্ধু বা আত্মীয় মারা গেলে তার কোনো ছবি না থাকলে বহু বছর পর সেই চেহারা মনে করতে কষ্ট হয়। তেমনি হঠাৎ চোখের জ্যোতি হারানো কোনো ব্যক্তিও তো বহুদিন দেখতে না পেরে আস্তে আস্তে চেনা মুখগুলোর অবয়ব স্মৃতি থেকে হারিয়ে ফেলেন। সময় ও স্মৃতি প্রতিনিয়ত ধোঁকা দিয়ে যাচ্ছে আমাদের। ক্রমাগত নতুন নতুন স্মৃতি এসে পুরাতন স্মৃতিগুলো আমাদের ভুলিয়ে দেয়।

তবে যারা জন্মান্ধ, তারা স্বপ্নে কোনো ছবিই দেখতে পায়না। কারণ তাদের স্মৃতিতে যে আদৌ কোনো ছবি জমেনি! কোনো কিছু দেখতে কেমন লাগে, এই অনুভূতি তারা একটি মুহূর্তের জন্যও জীবনে অনুভব করতে পারেনি। যে ব্যক্তি কোনোদিন মিষ্টি খায়নি, তাকে যেমন কোনোভাবেই বোঝানো যাবে না এর স্বাদ কেমন, এ ব্যাপারটিও ঠিক তেমন। তবে তাই বলে জন্মান্ধরা যে স্বপ্ন দেখে না তা নয়। তারা তাদের স্বপ্নে বিভিন্ন শব্দ শুনতে পায়, দৃষ্টি ছাড়া অন্যান্য ইন্দ্রিয়ানুভূতি লাভ করে।

জন্মান্ধরা সাধারণ মানুষের তুলনায় চার গুন বেশি স্বপ্ন দেখে থাকে! সাধারণভাবে বিজ্ঞানীরা বিশ্বাস করেন, সামনে ঘটিতব্য ভয়ানক ঘটনাগুলোর সঙ্গে নিজেদের মানিয়ে নেয়ার জন্যেই দুঃস্বপ্নগুলো মস্তিষ্কের এক ধরণের মানসিক প্রশিক্ষণ হিসেবে কাজ করে। এর ফলে বাস্তবে যখন সেই ভয়াবহ ঘটনাগুলো ঘটে, আমরা একটু কম বিচলিত হই। অধিকাংশ অন্ধ মানুষের দৈনন্দিন জীবনেই সাধারণ মানুষের তুলনায় অনেক বেশি দুর্ঘটনা ঘটে থাকে। যেমন তারা খুব সহজেই দলছুট হয়ে যেতে পারেন, ভীড়ের মাঝে পথ ভুলে হারিয়ে যেতে পারেন বা ছিনতাইয়েরও শিকার হতে পারেন। এসব দুর্ঘটনায় খুব বেশি বিচলিত না হতেই হয়তো তাদের মস্তিষ্ক দুঃস্বপ্নের মাধ্যমে প্রস্তুতি নেয়!

©ডেইলি বাংলাদেশ

+3 টি ভোট
করেছেন (15,750 পয়েন্ট)

পারে।গবেষণা বলে যে তারাও ড্রীম দেখে।কিন্তু তাদের ড্রীমটাও তারা যে অন্ধ
,ওইরকম হয়ে থাকে তাদের রঙিন ড্রীমও দেখে আর
তারা হাসি,কান্না কষ্ট সুখ এমন অডিও ড্রীম দেখে।

তারা অন্ধ হলেও কোন বস্তু দেখতে কেমন
,যেমন বল গোল, মাঠের ঘাস সবুজ,
মানুষের নাক,চোখ, মুখ আছে ইত্যাদি,
তারা এভাবে নিজের মধ্যে একটা জগৎ বানিয়ে নেয় যে জগৎ এ তারা নিজের ভাবনা চিন্তা দিয়ে সব জিনিস মনের ভিতর একে নেয়।হয়তো তাদের মনে আকা চিত্র টা বাস্তব থেকে ভিন্য হতে পারে।
তারা এই জিনিস গুলা যেমন ভাবতে পারে,মনে আকতে পারে, তেমনি তাই ড্রীমও দেখতে পারে।
বাট তাদের মনে আকা জিনিস ধরুন মানুষের
নাক চোখ মুখ আছে সেটা তারা শুনলো আর মনে চিত্র আকলো বাট তাদের চিত্রে হয়তো বাস্তব মানুষের চোখ নাক মুখ যেখানে থাকে,তার চিত্রে সেটা ভিন্য হতে পারে।ড্রীমও এমনই হবে এসব অন্ধ মানুষের।

বাই দা ওয়ে বিড়ালও ড্রীম দেখে.

+2 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)

যারা দেখতে পারে না তারা কিভাবে স্বপ্ন দেখে! কেউ অন্ধ দুই ভাবে হতে পারে হয় জন্মান্ধ বা জন্মের পর কোনো কারণে দৃষ্টি শক্তি হারিয়েছে। যদি কেউ জীবনের কোনো এক দশাতে দৃষ্টি শক্তি থাকে তাহলে তার কাছে পৃথিবী সম্পর্কে যথেষ্ট তথ্য থাকে ভিজ্যুয়াল স্বপ্ন দেখার জন্য। কিন্তু যদি সে জন্মান্ধ হয় তাহলে সে ভিজ্যুয়াল স্বপ্নর না দেখে অন্য সব যে সব ইন্দ্রিয় সচল থাকে তার মাধ্যমে স্বপ্ন দেখে। যেমন কথার মাধ্যমে, স্বাধের মাধ্যমে, স্পর্শের মাধ্যমে, ঘ্রানের মাধ্যমে ও অনুভূতির মাধ্যমে।

অন্ধরা স্বাবাভিক মানুষের তুলনায় ৪ গুন্ বেশি স্বপ্নে দেখে যার মধ্যে দুঃস্বপ্ন বেশি। যেমনঃ তার সম্বল লাঠি হারিয়ে যাওয়া, পথ হারিয়ে যাওয়া, কোনো দুর্ঘটনা ইত্যাদি।

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
২০১৪ সালে প্রকাশিত ডেনমার্কের এক দল গবেষণায় উঠে এসেছে, যেসব অন্ধ মানুষ চোখের জ্যোতি নিয়ে জন্মগ্রহণ করেন তারাও স্বপ্নে ছবি দেখতে পান। ... তবে যারা জন্মান্ধ, তারা স্বপ্নে কোনো ছবিই দেখতে পায়না। কারণ তাদের স্মৃতিতে যে আদৌ কোনো ছবি জমেনি!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 485 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 429 বার দেখা হয়েছে
16 ফেব্রুয়ারি 2022 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 632 বার দেখা হয়েছে
16 অগাস্ট 2022 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maksud (3,600 পয়েন্ট)
+3 টি ভোট
3 টি উত্তর 5,914 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,748 জন সদস্য

38 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 37 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...