মানুষ স্বপ্ন কেন দেখে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
635 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (3,600 পয়েন্ট)

4 উত্তর

+1 টি ভোট
করেছেন (790 পয়েন্ট)
স্বপ্ন চাইলেই দেখা যায়না, স্বপ্ন একটি অবচেতন মস্তিষ্কের কিছু কাজ মাত্র। অদ্ভূত হলেও সত্যি, স্বপ্নের সঠিক ব্যাখ্যা বা আমরা কেনো স্বপ্ন দেখি বা কেনো ঘুমাই তার সঠিক ব্যাখ্যা আজো বিজ্ঞান দিতে পারেনি!

তবে কিছু মনোবিজ্ঞানীদের মতে, মানুষের ঘুমের দুইটি পর্যায় রয়েছে। একটি র‌্যাপিড আই মুভমেন্ট - আরইএম, অন্যটি নন র‌্যাপিড আই মুভমেন্ট - নন আরইএম। নন আরইএম-এ থাকার সময় মানুষ স্বপ্ন দেখে না। সেই সময় সেরোটারিন হরমোন বেশি নিঃসরিত হয়। আরইএম- পর্যায়ে থাকার সময় স্বপ্ন দেখে। এই সময় নন অ্যাড্রোনালিন ও অ্যাড্রোনালিন হরমোন বেশি নিঃসরিত হয়। মানুষ যখন উদ্বিগ্ন থাকে তখন সে স্বপ্ন বেশি দেখে। দৈনন্দিন জীবনে ঘটনার তথ্য মানুষের মস্তিষ্কের ‘থ্যালামাস’ নামক অংশে জমা হয়। যখন মানুষ ঘুমায়, তখন এই থ্যালামাস বন্ধ বা ঘুমন্ত অবস্থায় থাকে। স্বপ্ন যখন দেখি তখন এই থ্যালামাস বন্ধ থাকে আর আরইএম পর্যায়ে থাকার সময় থ্যালামাস দোলনার মত দুলতে থাকে। ফলে ছিন্ন ছিন্ন ঘটনাপ্রবাহ আমরা স্বপ্নে দেখি।
0 টি ভোট
করেছেন (3,600 পয়েন্ট)
আমরা স্বপ্ন কেন দেখি তার এখনও কোনো সঠিক কারণ পাওয়া যায় নি। অনেকে মনে করেন আমরা সারাদিনে যা কিছু ভাবনাচিন্তা করি বা কোনোকিছুর আকাঙ্খা থাকলে সেগুলি ঘুমের মধ্যে আমাদের অবচেতন মনে স্বপ্ন হয়ে ধরা দেয়। এটি নিয়ে বৈজ্ঞানিক ও দার্শনিকরা গবেষণা করে চলেছেন, কিন্তু স্বপ্ন রহস্যময় রয়ে গেছে সকলের কাছে।
0 টি ভোট
করেছেন (4,150 পয়েন্ট)

আমাদের ব্রেইন বেশি পরিশ্রম করে অতীতে ঘটে যাওয়া কোন মুহূর্তকে ভুলে যেতে। কোন কিছু মনে করতে ব্রেইনকে খুব একটা পরিশ্রম করতে হয় না। স্বপ্ন দেখার পরদিন যদি মনে হয়, কোথায় যেনো মিলে যাচ্ছে- তাহলে বুঝতে হবে স্বপ্নে যা দেখা হয়েছে সেটা অতীতের ঘটে যাওয়া কোন ঘটনা যা ব্রেইনের স্মৃতি সেন্টার থেকে মুছে গিয়েছে।

0 টি ভোট
করেছেন (740 পয়েন্ট)
স্বপ্ন দেখা ঘুম চক্রের একটি স্বাভাবিক অংশ এবং এটি একটি সর্বজনীন মানুষের অভিজ্ঞতা। যদিও স্বপ্ন দেখার সঠিক উদ্দেশ্য এখনও পুরোপুরি বোঝা যায় নি, আমরা কেন স্বপ্ন দেখি সে সম্পর্কে বিভিন্ন তত্ত্ব রয়েছে:

আবেগ এবং স্মৃতি প্রক্রিয়াকরণ: একটি তত্ত্ব হল স্বপ্ন দেখা আমাদের আবেগ এবং স্মৃতিকে প্রক্রিয়াকরণ এবং একত্রিত করতে সহায়তা করে। ঘুমের সময়, মস্তিষ্ক দিনের অভিজ্ঞতাগুলি পুনরায় খেলতে এবং সাজাতে পারে, আমাদেরকে সেগুলি আরও ভালভাবে বুঝতে এবং প্রক্রিয়া করতে সহায়তা করে।

সৃজনশীলতা এবং সমস্যা সমাধান: কিছু গবেষক বিশ্বাস করেন যে স্বপ্ন দেখা সৃজনশীলতা এবং সমস্যা সমাধানের ক্ষমতাকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে। স্বপ্ন মস্তিষ্কের সংযোগ তৈরি করতে এবং নতুন ধারণা নিয়ে আসার জন্য একটি স্থান প্রদান করতে পারে।

শেখা এবং দক্ষতা বিকাশ: স্বপ্নগুলি শেখার এবং দক্ষতা বিকাশকে শক্তিশালী করতেও সাহায্য করতে পারে। ঘুমের সময়, মস্তিষ্ক নতুন তথ্য এবং দক্ষতার পুনরাবৃত্তি এবং একীভূত করতে পারে, আমাদেরকে ভবিষ্যতে সেগুলিকে আরও ভালভাবে ধরে রাখতে এবং প্রয়োগ করতে সহায়তা করে।

বিবর্তনীয় বেঁচে থাকার ফাংশন: কিছু তত্ত্ব পরামর্শ দেয় যে স্বপ্ন দেখার একটি বিবর্তনীয় বেঁচে থাকার ফাংশন থাকতে পারে। স্বপ্ন দেখা আমাদের পূর্বপুরুষদের সম্ভাব্য হুমকি বা চ্যালেঞ্জগুলির জন্য অনুশীলন করতে এবং প্রস্তুত করতে সাহায্য করেছে, যেমন শিকারী এড়ানো বা অপরিচিত পরিবেশে নেভিগেট করা।

যদিও এই তত্ত্বগুলি আমরা কেন স্বপ্ন দেখি সে সম্পর্কে কিছু অন্তর্দৃষ্টি প্রদান করে, স্বপ্ন দেখার সঠিক উদ্দেশ্যটি চলমান গবেষণা এবং বিতর্কের বিষয় হিসাবে রয়ে গেছে। যাইহোক, এটা স্পষ্ট যে স্বপ্ন দেখা ঘুমের চক্রের একটি স্বাভাবিক এবং গুরুত্বপূর্ণ অংশ এবং আমাদের মানসিক, জ্ঞানীয় এবং শারীরিক স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 342 বার দেখা হয়েছে
06 মে 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tasmia Niha (320 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 600 বার দেখা হয়েছে
10 সেপ্টেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন SojibKhan (130 পয়েন্ট)
+3 টি ভোট
3 টি উত্তর 5,921 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 552 বার দেখা হয়েছে
01 ফেব্রুয়ারি 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 333 বার দেখা হয়েছে
03 ফেব্রুয়ারি 2022 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nibir nath (750 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,886 জন সদস্য

44 জন অনলাইনে রয়েছে
7 জন সদস্য এবং 37 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...