আলফা ওয়েভ (Aplha Wave) স্টাডি কাকে বলে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
1,827 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (17,740 পয়েন্ট)
উত্তরঃ "আলফা ওয়েভ স্টাডি" বলে স্টাডি বা পড়াশোনা করার কোনো ব্যাপার বলে আদতে কিছু নেই।

স্টাডি দুটো ক্ষেত্রে ব্যবহার হতে পারে এখানে।
১. পড়াশোনার সময় আলফা ওয়েভ নির্গত হওয়া, যা পরষ্পরবিরোধী এবং অমূলক একটি বিষয়।

২. আলফা ওয়েভের উপর করা গবেষণার ব্যাপারে ইন্টারনেট বা বিভিন্ন বইপত্রে পড়াশোনা করা অর্থাৎ এই টপিকটার উপর স্টাডি করা। কোথাও "আলফা ওয়েভ স্টাডি" কথাটা পড়ে থাকলে হয়তো এটাই বুঝিয়েছে, অথবা শব্দচয়নের ভুল।

বিভিন্ন ধরণের মস্তিষ্ক তরঙ্গ বা Brainwave কে স্নায়ুবিদ্যায় Neural Oscillation বলে।
মস্তিষ্কের আলফা ওয়েভ একটা রিল্যাক্সেশন মুড ফ্রিকোয়েন্সী বা আরাম অবস্থার তরঙ্গ যা আমাদের দেহে পূর্ণ সজাগ অবস্থার মনোযোগ বা চোখ খোলা অবস্থায় নয়, বরঞ্চ চোখ বন্ধ আর কিছুক্ষেত্রে ঘুমন্ত অবস্থায় কাজ করে।

বিভিন্ন গবেষণালব্ধ তথ্য-উপাত্তের ভিত্তিতে এই আলফা ওয়েভকে দুইভাগে বিভক্ত করা যায়।

১. Closed Eye আলফা ওয়েভ, যা চোখ বন্ধ অবস্থায় মস্তিষ্কের Occipital Lobe এ উৎপন্ন হয়। এবং এই অবস্থাটা চোখ বন্ধ রেখে ধ্যান বা মেডিটেশনের সাথে সম্পৃক্ত। উল্লেখ্য এই চোখ বন্ধ অবস্থা মানে তন্দ্রাছন্নতা বা ঘুমিয়ে পড়া নয় মোটেও।
এই অবস্থায় যে আলফা ওয়েভ নির্গত হয়, তা এপর্যন্ত সবচে বেশী পর্যবেক্ষণ করা ব্রেইনওয়েভগুলোর একটি। এর পরিমাণ প্রতি সেকেন্ডে ৪-১০ টি তরঙ্গ।

অপর যে আলফা ওয়েভ গবেষণাধীন, সেটি হচ্ছে REM আলফা ওয়েভ, অর্থাৎ হাল্কা নিদ্রিত অবস্থার বা ঘুমের র‍্যাপিড আই মুভমেন্ট অবস্থায় উৎপন্ন আলফা ওয়েভ। এই ওয়েব মস্তিষ্কের সম্মুখ-মধ্যভাগে উৎপন্ন হয়।

আলফা ওয়েভের সাথে মোনোযোগের সম্পর্ক

আলফা ওয়েভের সাথে কি আসলেই মনোযোগের সম্পর্ক আছে?
উত্তর হচ্ছে, হ্যা আছে। তবে সেটা আমাদের পড়াশোনা তথা চোখ খোলা রেখে কোনো মনোযোগের সাথে সম্পৃক্ত না মোটেও। কেননা পড়াশোনা বা মনোযোগের সহিত প্রাত্যহিক জীবনের কাজগুলোতে আলফা নয়, বিটা ওয়েভ নির্গত হয়। যার  ফ্রিকোয়েন্সী সেকেন্ডে ১০-১৪ হার্জ। এবং ব্যাপারটা এমন না যে এই ওয়েভগুলোর জন্য আমাদের মনোযোগ বৃদ্ধি পায়।
বরঞ্চ আমাদের মনোযোগ বৃদ্ধির ফলে এই ওয়েভগুলো নির্গত হয়।
অর্থাৎ এগুলো উদ্দীপক নয়, প্রতিক্রিয়া।

প্রাত্যহিক জীবনের মনোযোগ, পড়াশোনা এসবে আলফা ওয়েভ নির্গত না হলেও, চোখ বন্ধ রেখে সজাগ অবস্থায় রিল্যাক্সেসনে আলফা ওয়েভ নির্গত হয়। যারা মেডিটেশন করেন, তারা জানেন যে রিল্যাক্সেশন মেডিটেশন এর প্রারম্ভিক ধাপ। মেডিটেশনে মনোযোগের সাথে এই অবস্থা ওতোপ্রোতভাবে জড়িত এবং মেডিটেশন পুরোটাই মনোযোগের ব্যাপার। গবেষণালব্দধ ফলাফল থেকে দেখা গেছে মেডিটেশন আলফা ওয়েভের হার্জ বা তরঙ্গের হার কমিয়ে তাকে আরো শক্তিশালী করে।

অতএব, উপসংহারে বলা যায় আলফা ওয়েভ হচ্ছে একটি বিশ্রাম অবস্থার ব্রেইন ওয়েভ, যার সাথে আমাদের পড়াশোনার কোনো সম্পৃক্ততা নেই।
এবং নির্দিষ্ট ওয়েভ নির্গত হওয়া অবস্থায় পড়াশোনা করলে মনোযোগ বৃদ্ধি পাবে এই কথারও ভিত্তি নেই।
কেননা ওয়েভ নিজেই আমাদের বিভিন্ন কার্যাবলীর অভ্যন্তরীণ প্রতিক্রিয়া।

মুহাম্মদ শাহেদ রাইয়ান
টীম সায়েন্স বী

 

রেফারেন্স ও তথ্যসূত্রঃ
https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC5675530

https://www.cell.com/neuron/fulltext/S0896-6273(19)30964-X?_returnURL=https%3A%2F%2Flinkinghub.elsevier.com%2Fretrieve%2Fpii%2FS089662731930964X%3Fshowall%3Dtrue

http://roar.uel.ac.uk/4509/1/A%20systematic%20review%20of%20the%20neurophysiology%20of.pdf

https://psycnet.apa.org/doiLanding?doi=10.1037%2F0033-2909.132.2.180

https://www.lafilm.edu/blog/what-are-binaural-beats-and-how-can-they-help-you-focus/#:~:text=Beta%20waves%20%E2%80%93%20These%20brain%20waves,focus%2C%20concentration%20and%20analytical%20thinking.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 119 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 175 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 393 বার দেখা হয়েছে
0 টি ভোট
5 টি উত্তর 432 বার দেখা হয়েছে
30 জানুয়ারি 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,790 জন সদস্য

24 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 23 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...