বজ্রপাতের কি কোনো উপকারিতা আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
2,474 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)
হ্যাঁ অবশ্যই আছে।
বজ্রপাতের উপকারিতা :
বজ্রপাতের সময় নাইট্রোজেন অক্সিজেনের সঙ্গে যুক্ত হয়ে তৈরি করে নাইট্রোজেনের অক্সাইড। এই অক্সাইড জলের সংস্পর্শে পরিণত হয় অতি লঘু নাইট্রিক অ্যাসিডে। বিভিন্ন স্থানের বৃষ্টিতে অ্যাসিডের মাত্রা বিভিন্ন। সাবেক মধ্য রাশিয়াতে প্রতিবছর প্রতি বর্গকিলোমিটারে ২.৫ টন অতিলঘু নাইট্রিক অ্যাসিড বৃষ্টির মাধ্যমে মাটিতে নেমে আসে। এই পরিমাণ ভারত ও চীন ৩.৫ টন, হ্যানয় অঞ্চলে ৭ টন।

নাইট্রিক অ্যাসিড সহজেই মাটির অভ্যন্তরে প্রবেশ করে। মাটির বিভিন্ন খনিজ পদার্থ সহজেই অ্যাসিডে দ্রবীভূত হয়ে যায়। অ্যাসিড ও ধাতব অক্সাইডের বিক্রিয়ায় উৎপন্ন হয় নাইট্রেট লবণ; যা উদ্ভিদের অন্যতম পুষ্টি পদার্থ। মজার ব্যাপার হল বায়ুমন্ডলে নাইট্রোজেনের পরিমাণ ৭৭.১৬ শতাংশ হলেও, লিথোস্ফিয়ার বা মাটিতে এর পরিমাণ মাত্র ০.১ শতাংশ। প্রোটিন বা অ্যামিনো অ্যাসিডের অপরিহার্য উপাদান নাইট্রোজেন। বায়ুমন্ডলে বিপুল পরিমাণ নাইট্রোজেন থাকলেও প্রাণী ও উদ্ভিদ তা গ্রহণে সম্পূর্ণঅক্ষম। অ্যাজোটোব্যাকটর নামের ব্যাকটিরিয়া মটর, ছোলা, প্রভৃতি লিগুমিনাস জাতীয় উদ্ভিদের শিকড়ে থেকে বাতাসের নাইট্রোজেনকে যৌগে পরিণত করে। তবে তার পরিমাণ খুবই সামান্য। এর পাশপাশি আবার রয়েছে ডি-নাইট্রোফাইং ব্যাকটিরিয়া, যারা মাটির নাইট্রেট লবণ থেকে নাইট্রোজেন গ্যাসকে মুক্ত করে। অর্থাৎ মাটিতে নাইট্রোজেন বা পরোক্ষভাবে প্রোটিনের উৎস হল বজ্রপাত ও বৃষ্টির দ্বারা তৈরি নাইট্রিক অ্যাসিড।
নাইট্রোজেন আত্তীকরণ (Assimilation) রেখা চিত্র:
বায়ুর নাইট্রোজেন + অক্সিজেন বজ্রপাত নাইট্রোজেনডাই অক্সাইড বৃষ্টির জল নাইট্রিক অ্যাসিড, মাটির ধাতব অক্সাইড দ্রাব্য নাইট্রেট উদ্ভিদ দেহে উদ্ভিজ্জ প্রোট্রিন, প্রাণী দেহে প্রাণীজ প্রোটিন শিল্পাঞ্চলের বাতাসে সালফার ডাই-অক্সাইড, অ্যামোনিয়া, হাইড্রোজেন সালফাইড প্রভৃতি আরও বহুপ্রকার গ্যাস থাকে। এইসব গ্যাসের উপস্থিতি বায়ুদূষণ ঘটায়। বায়ুমন্ডলে বজ্রপাত বা বিদ্যুৎ ক্ষরণের ফলে গ্যাসগুলি অতিলঘু অ্যাসিডে পরিবর্তিত হয়ে মাটিতে নেমে আসে। তাই শুধু উদ্ভিদ ও প্রাণীর পুষ্টির জন্যই নয়, দূষণ নিয়ন্ত্রিত পরিবেশ তৈরির পেছনেও বজ্রপাতের ভূমিকা অনেক বেশি। ‘সাইবেরিয়ান সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব জিওলজির’ সহ –অধিকর্তা ভি বেগাটভ (V. Bgatov) একটি সুন্দর কথা বলেছেন- "যদি পৃথিবীর বায়ুমন্ডলে বজ্রপাতের ঘটনা না হত, তবে বিশ্বের সকল কারখানাকে নাইট্রোজেন সারকারখানায় পরিণত করতে হত। সবচেয়ে বড় ব্যাপার ধরার বুকে থাকতো না কোন প্রাণস্পন্দন, কারণ প্রথম প্রোটোপ্লাজম সৃষ্টির পেছনেও রয়েছে বজ্রপাতের অবদান।"

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (13,150 পয়েন্ট)

বজ্রপাত কিন্তু চায়ের জন্য উপকারী

 

 

জানা যায়, দক্ষিণমেরুর গরম আর উত্তরমেরুর ঠাণ্ডা বাতাসে বায়ুমণ্ডলের অস্থিতিশীল অবস্থা তৈরি হয়ে বজ্র মেঘের রূপ নেয়। মেঘের সঙ্গে মেঘের ঘর্ষণে তৈরি হয় বজ্র।

 

যা উচ্চ ভোল্টের বৈদ্যুতিক তরঙ্গরূপে আকাশ থেকে মাটিতে নেমে আসে। মাটিতে নেমে আসার এই প্রক্রিয়াটি অতিমাত্রায় ভয়াবহ এবং প্রাণহানিকর।

 

 

 

বজ্রপাতের সংগৃহীত ছবি অভিজ্ঞ টি-প্ল্যান্টার ও বারোমাসিয়া চা বাগানের সিনিয়র ব্যবস্থাপক হক ইবাদুল বাংলানিউজকে বলেন, আমরা অভিজ্ঞতা থেকে দেখেছি বজ্রপাত চা বাগানের জন্য উপকারী। এর ফলে মাটি তার প্রয়োজনীয় উপাদানটুকু লাভ করে।

 

 

তিনি বিশ্লেষণ করে বলেন, বজ্রপাত বায়ুমণ্ডলের নাইট্রোজেনগুলোকে ভেঙে আলাদা করে ফেলে। তারপর নাইট্রেড আকারে বৃষ্টির পানির সঙ্গে মাটির ভেতরে প্রবেশ করে। তারপর সেই নাইট্রোজেন উপাদানগুলোকে চা গাছগুলো গ্রহণ করে। এটা একটি বৈজ্ঞানিক প্রক্রিয়া। যা মৃত্তিকা ও উদ্ভিদ বিজ্ঞানের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।  

চা বাগানের সেকশনগুলোতে স্ত্রী মশার প্রকোপ খুব বেশি। এ মশা কিন্তু প্রচণ্ড ক্ষতিকর। তবে এরা রক্ত খায় না। চা গাছের পাতার রস খেয়ে চা গাছকে দুর্বল করে দেয়। ঘূর্ণিঝড় এলে চা বাগানে ডালপালা ভাঙার পাশাপাশি এই ক্ষতিকর মশাগুলোকে এক সেকশন থেকে অন্য সেকশনে উড়িয়ে নিয়ে যায় বলে জানান সিনিয়র ব্যবস্থাপক হক ইবাদুল। 

 

©Bdnews24

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 427 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 2,992 বার দেখা হয়েছে
06 মে 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sam Aun (440 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 551 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+6 টি ভোট
3 টি উত্তর 460 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 300 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,727 টি প্রশ্ন

18,372 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,625 জন সদস্য

80 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 80 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Ahnaf_Tahmid

    330 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  4. Vuter Baccha

    150 পয়েন্ট

  5. Hasan rafi

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...