তেঁতুল খাওয়ার কি কোনো উপকারিতা আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
423 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (33,350 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

তেঁতুলের প্রধান স্বাস্থ্য উপকারিতা সমূহ:

  1. হজম প্রক্রিয়ায় সহায়ক ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ: দুটি প্রধান কারণে তেঁতুলের জল আপনার পরিপাকতন্ত্রের জন্য ভালো। এটি একটি ভাল রেচক, যার অর্থ হল এটি মলত্যাগ এবং মলত্যাগকে সহজ করতে সাহায্য করে কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সহায়ক। দ্বিতীয়ত, তেঁতুলে উচ্চ মাত্রায় ফাইবার রয়েছে, যা মলকে বাল্ক আপ করতে সাহায্য করে ফলে পরিপাকতন্ত্র পরিষ্কার থাকে। এছাড়াও তেঁতুলের পানি পাকস্থলীর আস্তরণকে রক্ষা করে এবং ব্যথার আলসার এবং প্রদাহ হতে বাধা দেয়।
  2. হৃদরোগের ঝুঁকি কমায়: তেঁতুল হার্টের সমস্যার জন্য খুবই ভালো। কারণ তেঁতুলে উপস্থিত ডায়েটারি ফাইবার আপনার শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। এটি আপনার শিরা এবং ধমনীতে আটকে থাকা সমস্ত অতিরিক্ত ক্ষতিকর কোলেস্টেরল নিঃসরণ করে কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করে। তাছাড়া, তেঁতুলে রয়েছে ভিটামিন সি, যা একটি চমৎকার অ্যান্টিঅক্সিডেন্ট। ফ্রি রেডিক্যালগুলো সেলুলার মেটাবলিজমের একটি প্রাকৃতিক উপজাত এবং হৃদরোগের সাথে যুক্ত।
  3. সুস্থ রক্তচাপ বজায় রাখে: একটি দুর্দান্ত ভাসোডিলেটর হওয়ায়, পটাসিয়াম রক্তনালীগুলিকে শিথিল করতে এবং সঠিক রক্তচাপ বজায় রাখতে সহায়তা করে। তেঁতুল রক্ত ​​সঞ্চালনকে উদ্দীপিত করতেও খুব ভালো। এটি প্রচুর পরিমাণে আয়রন সমৃদ্ধ। আয়রন রক্তের জন্য অত্যন্ত ভালো, এটি নিশ্চিত করে যে শরীরে পর্যাপ্ত লোহিত রক্তকণিকা রয়েছে, যা সমস্ত অঙ্গ এবং পেশীকে ভালভাবে কাজ করতে সাহায্য করে। দৈহিক সিস্টেমে পর্যাপ্ত আয়রন থাকা আপনাকে রক্তাল্পতা এবং এর সাথে আসা সমস্ত উপসর্গ যেমন মাথাব্যথা, দুর্বলতা, ক্লান্তি, জ্ঞানীয় ব্যাধি এবং পেটের সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।
  4. ম্যাগনেসিয়াম সমৃদ্ধ: তেঁতুলের রস যোগ করা প্রতিদিনের ম্যাগনেসিয়ামের প্রয়োজনীয়তা পূরণ করা খুব সহজ করে তুলতে পারে। এই খনিজটি হাড় গঠনে, হার্টের ছন্দ নিয়ন্ত্রণ, পেশী সংকোচন এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তদুপরি, এটি অনিদ্রা বা ঘুমের ব্যাধিযুক্ত ব্যক্তিদের জন্য ভাল। গবেষণায় দেখা গেছে যে ম্যাগনেসিয়াম একটি ভাল রাতের ঘুমের জন্য অপরিহার্য।
  5. স্নায়ু ফাংশন উন্নয়ন করে: তেঁতুলের থায়ামিন এবং অন্যান্য বি-কমপ্লেক্স ভিটামিন স্নায়ুর কার্যকারিতা উন্নত করতে এবং শক্তিশালী রিফ্লাক্স বজায় রাখার চাবিকাঠি। এটি পেশী বিকাশেরও উন্নতি করে। তাই, সক্রিয় জীবনযাপনে প্রতিদিন আপনার খাদ্যতালিকায় কিছু তেঁতুল অন্তর্ভুক্ত করুন। তেঁতুল খাওয়ার আরেকটি সুবিধা হলো এটি আপনার স্নায়ুর কার্যকারিতাকে সাহায্য করতে পারে। এর কারণ হলো তেঁতুলে ভিটামিন বি কমপ্লেক্সের মাত্রা খুব বেশি এবং এতে প্রচুর থায়ামিন থাকে। থায়ামিন আপনার শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি। এটি নার্ভ ফাংশনকে উদ্দীপিত করতে সাহায্য করে এবং আপনার পেশীর বিকাশকেও উন্নত করতে পারে।
  6. ফ্লোরাইড নিঃসরণে সহায়ক: টক-মিষ্টি ফল শরীর থেকে ফ্লোরাইড বের করে দিতে সাহায্য করে। গবেষণায় দেখা গিয়েছে যে, তেঁতুল খাওয়ার ফলে ফ্লোরাইডের প্রস্রাব নিঃসরণ বেড়ে যায়।
  7. বিরোধী প্রদাহজনক: তেঁতুল একটি ভালো অ্যান্টি-ইনফ্লেমেটরি এজেন্ট। তেঁতুলে রয়েছে লুপিওল, একটি অ্যান্টি-ক্যান্সার এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি পলিফেনল যা গেঁটেবাত এবং বাতজনিত অবস্থা থেকে মুক্তি দিতে সাহায্য করে। তেঁতুলের রস আলসারেটিভ কোলাইটিস এবং ক্রোনের রোগের মতো প্রদাহজনক অন্ত্রের রোগের চিকিৎসার জন্যও ব্যবহার করা যেতে পারে। তেঁতুল অপরিহার্য তেলের আকারে ব্যবহার করা হয়। এটি প্রদাহবিরোধী বৈশিষ্ট্যে পূর্ণ থাকায় এটি জয়েন্টে ব্যথা, বাতের ব্যথা, গেঁটেবাত এবং এমনকি বাতজনিত অবস্থার ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এমনকি এটি আপনাকে চোখের জ্বালা কমাতে সাহায্য করতে পারে। এটি চোখের সংক্রমণ যেমন কনজাংটিভাইটিস বা গোলাপি চোখের ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে। এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের কারণে, তেঁতুলকে প্রায়শই প্রদাহের জন্য অনেক ভেষজ প্রতিকারের অন্তর্ভুক্ত করা হয়।
  8. রক্ত ​​বিশুদ্ধ করে: তেঁতুলে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ডায়েটারি ফাইবার, ফলিক অ্যাসিড এবং প্রয়োজনীয় খনিজ সহ এক ডজনেরও বেশি পুষ্টি উপাদান রয়েছে। এই যৌগগুলি ফ্রি রেডিক্যালগুলো অপসারণ, রক্ত ​​​​সঞ্চালন এবং গুরুত্বপূর্ণ অঙ্গগুলিতে তাদের ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করতে প্রয়োজনীয়। সুতরাং, খাদ্যতালিকায় তেঁতুলের রস, চাটনি বা পাল্প অন্তর্ভুক্ত করা মানে আপনার রক্ত ​​টক্সিনমুক্ত থাকে।
  9. অ্যান্টি-ডায়াবেটিক: মিষ্টি-টক তেঁতুলের রস ডায়াবেটিসের প্রাকৃতিক প্রতিকার। এটি মূলত আলফা-অ্যামাইলেজকে বাধা দেয়, এনজাইম যা কার্বোহাইড্রেট শোষণকে বাধা দেয়। সম্প্রতি বিজ্ঞানীরা প্রকাশ করেছেন যে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ, তেঁতুলের রস কার্যকরভাবে টাইপ -2 ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে।তেঁতুল ডায়াবেটিসের একটি ভালো প্রতিকার। এটি মূলত কার্বোহাইড্রেটগুলিকে আপনার সিস্টেম দ্বারা শোষিত হওয়া থেকে বিরত করে। কার্বোহাইড্রেট, যখন হজম হয়, তখন চিনি বা চর্বিতে পরিণত হতে শুরু করে, যা ডায়াবেটিস রোগীদের আলাদা হওয়া দরকার। এইভাবে, তেঁতুল আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে আপনার রক্তে গ্লুকোজের মাত্রা নিরীক্ষণ ও নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।
  10. ত্বকের যত্নে কার্যকরী: তেঁতুলের রস টপিক্যালি লাগালে ত্বক দাগমুক্ত এবং উজ্জ্বল হয়ে ওঠে। কারন এটি আলফা হাইড্রক্সি অ্যাসিড (AHA) এর একটি দুর্দান্ত উৎস যা এক্সফোলিয়েটারগুলোর একটি মূল উপাদান। তাই স্বাস্থ্যকর, পুনরুজ্জীবিত ত্বক পেতে একটি এক্সফোলিয়েটর হিসাবে তেঁতুল রস ব্যবহার করতে পারেন।
  11. ওজন কমাতে সাহায্য করে: তেঁতুলে থাকা হাইড্রোক্সিসিট্রিক অ্যাসিড (HCA) শরীরের সেরোটোনিনের মাত্রা বাড়াতে পারে ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে। সেরোটোনিন ক্ষুধা নিয়ন্ত্রণ করে এবং শরীরের চর্বি পোড়া বা সঞ্চয় করতে সাহায্য করে।
  12. ইমিউন সিস্টেম উন্নত করে: তেঁতুলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা একটি পরিচিত অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট আপনার সিস্টেমে উপস্থিত ফ্রি রেডিক্যালগুলো দূর করে সাহায্য করে। এটি অন্যান্য সংক্রমণ এবং রোগের যত্ন নেওয়ার জন্য আপনার ইমিউন সিস্টেমকে মুক্ত রাখে এবং তাই আপনার সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  13. ক্ষতিকর অনুজীবের বিরুদ্ধে কার্যকর: তেঁতুলের অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও রয়েছে যার মানে এটি আপনাকে মাইক্রোবিয়াল এবং ফাঙ্গাল সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। এটিতে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে এবং তাই আপনার শরীরে পরজীবীর সংখ্যা কমাতে পারে। উপরন্তু, তেঁতুল অন্ত্রের কৃমির জন্য একটি ভাল নিরাময়, বিশেষ করে ছোট শিশুদের ক্ষেত্রে। এটি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য চমৎকার।

    source: quora
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)

অন্যান্য পুষ্টি উপাদান স্বাভাবিক পরিমাণে আছে এ তেঁতুল যেসব রোগের জন্য উপকারী তা হলো স্কার্ভি রোগ, কোষ্ঠবদ্ধতা, শরীর জ্বালা করা প্রভৃতি রোগে তেঁতুলের শরবত খুব উপকারী। তেঁতুল রক্তের কোলস্টেরল কমায়। মেদভুঁড়ি কমায়। পেটে গ্যাস হলে তেঁতুলের শরবত খেলে ভালো হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 1,046 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 545 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+6 টি ভোট
3 টি উত্তর 457 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 363 বার দেখা হয়েছে
28 এপ্রিল 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 481 বার দেখা হয়েছে
17 এপ্রিল 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,042 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 58 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...