সারারাত সজাগ থেকে দিনে ঘুমালে কি আমাদের কোনো সমস্যা হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
22,858 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (110,330 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (110,330 পয়েন্ট)
নিশাত তাসনিম-

রাতে পর্যাপ্ত না ঘুমিয়ে আমরা অনেকেই দিনের বেলায় ঘুমাই। কিন্তু এই বদঅভ্যাসটি আমাদের শরীরের জন্য কতটা ঝুঁকিপূর্ণ জানলে অবাক হবেন!

 

রাত জেগে দিনে ঘুমালে আমাদের  "সারকাডিয়ান রিদম" বা "বায়োলজিক্যাল ক্লক" বা দেহঘড়ির স্বাভাবিকতায় ছন্দপতন ঘটে। দেহঘড়ি একটি শারীরবৃত্তীয় ঘটনা যা আমাদের দিনের বেলায় জেগে থাকা বা রাতের বেলায় ঘুমানোর বিষয়টি নিয়ন্ত্রণ করে। অন্ধকারে ঘুম আবার আলোতে জেগে উঠা। অনেকটা সুইচ অন-অফ সিস্টেম৷ দেহঘড়ির স্বাভাবিকতায় ছন্দপতন ঘটলে আমাদের শরীরে দীর্ঘমেয়াদি এবং অপূরনীয় ক্ষতি হয়।

 

দিনের বেলায় ঘন্টার পর ঘুম টাইপ-২ ডায়বেটিস এর আশংকা অন্তত ৫৬ শতাংশ বাড়িয়ে দেয়। এছাড়াও উচ্চ রক্তচাপ, হৃদরোগ, পার্কিনসন্স, এমনকি ক্যান্সার এর ও ঝুঁকি বাড়িয়ে দেয়। রাত জাগার ফলে হরমোন পরিবর্তন, দেহের তাপমাত্রার রদবদল, মেজাজ ও মস্তিষ্কের কাজকর্মে ব্যপক প্রভাব পড়তে দেখা যায়। কেউ যদি রাতের বেলা টিভি দেখে, কম্পিউটার/ মোবাইলে কাজ করে ঘুমাতে যায়, তার মস্তিষ্ক উত্তেজিত থাকে। ফলে রাতে ভালো ঘুম হয় না, ফলস্বরূপ বদমেজাজ, ক্ষুধামান্দ্য, বিষণ্নতা, স্মৃতিশক্তি হ্রাস, ওজন বৃদ্ধি ইত্যাদি সমস্যায় ভুগতে দেখা যায়।

 

গবেষণায় দেখা গেছে রাত জাগার ফলে মানুষের জিনের ৬ শতাংশ পরিবর্তন হতে পারে। অনিয়মিতভাবে রাত জেগে কাজ করলে দেহঘড়ির ছন্দ রক্ষাকারী জিন ৯৭ শতাংশ ক্ষেত্রেই কার্যকারিতা হারিয়ে ফেলে।

 

আপনি যদি রাতে না ঘুমিয়ে দিনে ঘুমান তবে আপনার শরীরে প্রয়োজনীয় প্রোটিনে বিভিন্ন পরিবর্তন আসতে পারে যেগুলোর অধিকাংশই রক্তের জন্য এবং দেহের প্রতিরক্ষার জন্য দরকার। তাই রাতের বেলা কমপক্ষে ৬-৭ ঘন্টা ঘুমানো গুরুত্বপূর্ণ।

 

তবে দিনের বেলা ৩০ মিনিট থেকে ১.৫ ঘন্টা ঘুমানো শরীরের জন্য ভালো(কিন্তু ঘন্টার পর ঘন্টা নয়), এতে আপনার ব্রেইন এর কার্যকারিতা বাড়বে এবং স্মৃতিশক্তি ভালো থাকবে। তাই যারা রাত জেগে না ঘুমিয়ে  অকারণে আড্ডা দিয়ে, টিভি, সিনেমা দেখে কিংবা মোবাইল ফোন এ গেমস খেলে রাতের সময়টুকু কাটিয়ে দেহঘড়ির স্বাভাবিকতায় ব্যাঘাত ঘটাচ্ছেন, তারা সময় থাকতে সাবধান এবং সচেতন হন।
করেছেন (100 পয়েন্ট)
ধন্যবাদ।
করেছেন (100 পয়েন্ট)
আমি রাতে না ঘুমিয়ে দিনে বেশি ঘুমাই।
করেছেন (100 পয়েন্ট)
ধন্যবাদ
করেছেন (100 পয়েন্ট)
আমি যদি রাত্রে পড়াশুনা করি বা সব মিলিয়ে ৪ ঘণ্টা ঘুমাই তবে কি কোনো সমস্যা হবে?
করেছেন (100 পয়েন্ট)
আমরা যারা সারারাত কাজ করে, সারা দিন ঘুমাই তাদের ক্ষেত্রে কি বলবেন?
করেছেন (100 পয়েন্ট)
ami rate duty kori bides e, 7 ta thke sokal 4 ta prjnto, ahkn ata ki change korte hbe, kaj korle tate o prblm hbe naki kindly qkto janben.
0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
অন্ধকারে ঘুমের জন্য প্রয়োজনীয় হরমোন নিঃসৃত হয়, যা দিনে হয় না।

তাই, দিনে ঘুম ভালো হয় না।

দেহঘড়ির ছন্দপতন ঘটলে শরীরে রোগ বাসা বাঁ্ধবেই!
করেছেন (140 পয়েন্ট)
সপ্তাহে দুটো নাইট ডিউটি করতে হয়। রাত ১০ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত। গরীব মানুষ। চাকরীটা কি পরিবর্তন করবো?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
2 টি উত্তর 4,689 বার দেখা হয়েছে
+9 টি ভোট
2 টি উত্তর 350 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 642 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 2,356 বার দেখা হয়েছে

10,743 টি প্রশ্ন

18,394 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,794 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    930 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Muhammad_Alif

    120 পয়েন্ট

  5. memo

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...