ক্যাভিয়ার দাম এত বেশি কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
1,191 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

1 উত্তর

+3 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
সায়েন্স বী মেম্বার-

ক্যাভিয়ার - এক কেজির দাম ১০০০০ ডলার হতে পারে !!! ৩৪৫০০ ডলারেও বিক্রয় হয়ার রেকর্ড আছে !!!!

ক্যাভিয়ার আসলে এক ধরনের সামুদ্রিক মাছের ডিম।পৃথিবীর অন্যতম দামী খাবার ক্যাভিয়ার ।২৫০ গ্রাম ক্যাভিয়ার  খেতে হলে আপনাকে গুনতে হবে ১,৮৭৫ ইউরো মানে টাকায় প্রায় ১ লক্ষ ৮৮ হাজার ৮৬০ টাকা ।ক্যাভিয়ার আসলে স্টার্জন মাছের ডিম ।এই মাছগুলোর দেখা মেলে উত্তর ও মধ্য এশিয়া ,ইউরোপ এবং উত্তর আমেরিকায় । সবচেয়ে উৎকৃষ্ট মানের ক্যাভিয়ার হলো ব্ল্যাক ক্যাভিয়ার ।এই স্টার্জন মাছ শীতকালে নদীর মোহনায় পাওয়া যায় । অত্যন্ত  সুস্বাদু এ ডিম পশ্চিম ইউরোপে মানুষ ষোড়শ শতক ধরে নিয়মিত খাচ্ছে ।শেক্সপীয়র তার বিখ্যাত নাটক "হ্যামলেট"-এ ক্যাভিয়ারের কথা উল্লেখ করেছেন ।

সোভিয়েত ইউনিয়ন ও পূর্ব ইউরোপে একটু মোটা ক্যাভিয়ার তাদের কাছে প্রধান খাদ্য হিসেবে বিবেচিত ।

 তারা ক্যাভিয়ার ভোদকা সহযোগে খেয়ে থাকে ।ক্যাভিয়ার প্রস্তুতির সময় ডিমের গা থেকে সতর্কতার সাথে আঁশ এবং চর্বি সরিয়ে ফেলা হয়। তারপর লবন মাখিয়ে ছোট জারে কিংবা টিনে ভরে রাখা হয় ।এর লবণাক্ত স্বাদ অনেক চমৎকার । দামী এ খাবার সবার ভাগ্যে জোটে না। ক্যাভিয়ার মূলত খাওয়া হয় ব্রেড বা টোষ্ট দিয়ে কিংবা ড্রিংকের সাথে ছোট ছোট বিস্কুটের উপর রেখে ।ধূসর, হালকা সবুজ ও কালো ক্যাভিয়ার ছাড়াও লাল ক্যাভিয়ার ও আছে ।

এক কিলো ক্যাভিয়ারের দাম যখন ৩৫ হাজার ডলার, তখন তো লোকে ভাববেই এটা বড়লোকের খাবার। অথচ ১৯ শতকটাই আলাদা ছিল। আমেরিকার হোটেলগুলোতে তখন বিনা মূল্যে ক্যাভিয়ার দেওয়া হতো। ক্যাভিয়ারের সহজলভ্যতা ছিল বাদামের মতোই। সেকালের আমেরিকায় স্টার্জেন মিলত ঢের। উল্লেখ্য, এই মাছ থেকেই বেশি ক্যাভিয়ার পাওয়া যায়।
ক্যাভিয়ার ড্রিমস নামের এক প্রামাণ্যচিত্র তৈরি হওয়ার পর বিষয়টি আরো পরিষ্কার হয়েছে। ছবিটির পরিচালক ব্রায়ান গার্স্টেন পুলিত্জার বিজয়ী ইঙ্গা স্যাফরনের কাছ থেকে অনেক কথা শুনেছেন। ক্যাভিয়ার : দ্য স্ট্রেঞ্জ হিস্ট্রি অ্যান্ড আনসার্টেন ফিউচার অব দ্য ওয়ার্ল্ডস মোস্ট কভেটেড ডেলিকেসি নামের বই লিখেছেন ইঙ্গা। তিনি বলছেন, ডাইনোসরদের আমল থেকেই পৃথিবীতে ক্যাভিয়ার আছে আর গরিবরাই বেশি ক্যাভিয়ার খেত; কিন্তু যখন জানাজানি হতে থাকল যে একটি মেয়ে স্টার্জেন মাছের ক্যাভিয়ার তৈরির উপযোগী হতে আট বছর লাগে, তখন লোকে ভাবল এটি তো এক্সক্লুসিভ (বিশিষ্ট) ব্যাপার। অর্থনীতিবিদ আর্থার ফিশম্যান বলেছেন, ‘লোকে যখনই কোনো কিছুকে এক্সক্লুসিভ ভাবে, তখন তাকে আলাদা মূল্য দেয় আর তাতে জিনিসটির দাম বেড়ে যায়।’ সেভাবে ক্যাভিয়ারের দামও বাড়ল আর বাড়তে বাড়তে আকাশচুম্বী হলো। আর এটা ঘটল মাত্রই গত শতকের গোড়ায়।

তথ্য সংগ্রহ গুগল

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 252 বার দেখা হয়েছে
17 এপ্রিল 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 383 বার দেখা হয়েছে
20 অক্টোবর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+8 টি ভোট
2 টি উত্তর 8,372 বার দেখা হয়েছে
04 মার্চ 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,485 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. EmmanuelWall

    100 পয়েন্ট

  4. PorfirioLjt

    100 পয়েন্ট

  5. JuliannClebu

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...