পাখিদের ক্ষেত্রে sex determination কিভাবে হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
1,368 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (10,660 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (2,740 পয়েন্ট)

চেহারা দ্বারা লিঙ্গ পার্থক্য

অনেক পাখি প্রজাতির ডমোরাফিক - তারা পুরুষ পাখি এবং মহিলা পাখির মধ্যে দৃশ্যমান পার্থক্য দেখায়।

বেশিরভাগ ক্ষেত্রেই, পুরুষ পাখি উজ্জ্বল, সাহসী রংগুলি বন্ধুদের সাথে আকৃষ্ট করার উপায় হিসেবে। মহিলা পাখি সাধারণত নিস্তেজ হয়, কম স্বতন্ত্র চিহ্ন দিয়ে যা তাদের জন্য আশপাশের পরিবেশে মিশ্রিত হয় যখন তারা একটি ঘ্রাণ বা তরুণ পাখিদের রক্ষা করে।

বসন্ত এবং গ্রীষ্ম প্রজনন ঋতু সময় পুরুষ এবং মহিলা পাখি মধ্যে চেহারা পার্থক্য সর্বাধিক স্পষ্ট, যখন উজ্জ্বল রং বন্ধুদের আরো কার্যকরভাবে আকর্ষণ গ্রীষ্মের মাসগুলিতে ঠান্ডা রংও কম বিপজ্জনক, যখন রঙিন পাখি এখনও উজ্জ্বল ফুল এবং পাতার উপরিভাগে মিশ্রিত হতে পারে। কয়েকটি প্রজাতির জন্য, পুরুষরা কম উজ্জ্বল, আরো ছোঁয়াচে পাম্পে পড়ে যায় কিন্তু প্রতিটি বসন্তে তাদের উজ্জ্বল রং রিফ্রেশ করে। স্বতন্ত্রভাবে ডেমোফিক প্রজাতির উদাহরণ অন্তর্ভুক্ত:

  • উজ্জ্বল লাল পুরুষ এবং নানান রঙিন লাল রঙের লাল বর্ণের নারীদের সঙ্গে উত্তর কার্ডিনি
  • বেশিরভাগ হাঁস প্রজাতি নিছক পুরুষ বিস্ময়ের সাথে হলেও ছড়িয়ে ছিটিয়ে থাকা নারীদের
  • আঁকা buntings, রাঁধুনী-রঙ্গিন পুরুষদের এবং একরঙা সবুজ মাথার সঙ্গে
  • অনেক গ্রাম, কয়লা এবং ফুয়াদের যেখানে পুরুষরা প্লাম বা অন্য কোনও পালক ও রং ব্যবহার করে কিন্তু নারীদের অনেক বেশি ছোঁয়াচে

কিছু পাখি যেমন উত্তর ঝরনার মতো , যৌনতা মধ্যে পাম্প পার্থক্য অনেক বেশি সূক্ষ্ম।

এই কাঠঠোকরা জন্য, উভয় পুরুষদের এবং নারী পিঠ নিষিদ্ধ করা হয়েছে, underparts spotted এবং গাঢ় কালো bibs। তবে পুরুষরা রঙিন ম্যালার ফেটে থাকে , যখন মহিলাদের সমান মুখ থাকে। অনুরূপ, সূক্ষ্ম পাম্প পার্থক্য অন্যান্য উদাহরণ অন্তর্ভুক্ত:

  • অন্য কাঠঠোকরা যাদের মধ্যে পুরুষ ও নারীর মধ্যে কেবল ছোটখাট পার্থক্য রয়েছে, যেমন মাথা বা মুখের রঙের পরিমাণ
  • কিছু হুমিং পাখি যেখানে পুরুষরা রঙিন গর্ভেটর রাখে যখন নারীদের প্লেইন গলা থাকে, তবে বাকি পাম্প অনুরূপ হতে পারে
  • প্যার্টের প্রজাতিগুলি একক পাম্পে রয়েছে যদিও সেরার আকার এবং রঙ সেক্স নির্ধারণের জন্য ব্যবহার করা যেতে পারে

পাখির লিঙ্গগুলির মধ্যে আরেকটি সাধারণ চেহারা পার্থক্য আকার। অনেক ক্ষেত্রে, পাখিরা পুরুষদের তুলনায় বড়, যদিও বেশিরভাগ গানবোর্ডে আকারের পার্থক্যগুলি দৃষ্টিগোচর নাও হতে পারে, যদি না দুটি পাখি পাশাপাশি থাকে। বড় বড় পাখি, যেমন সুবর্ণ ঈগল সাধারণত পুরুষদের এবং মহিলাদের মধ্যে আরো বিশিষ্ট আকারের পার্থক্য আছে। এমনকি পাখির সামগ্রিক আকারও ভিন্ন হতে পারে না, এমনকি বিল লম্বা বা বিশেষ পালকগুলিতে লিঙ্গ আকারের পার্থক্য থাকতে পারে, যেমন লম্বা কাঁটায় বা লম্বা পালম প্রকারগুলি।

আচরণ দ্বারা লিঙ্গ বৈষম্য

দুর্ভাগ্যবশত পশুপাখি জন্য, অনেক পাখি প্রজাতি পুরুষ এবং মহিলা পাখি মধ্যে কোন সহজেই দৃশ্যমান পার্থক্য দেখান।

এই প্রজাতি যেমন গল, টাইটমাইস, কুকি এবং অনেক চড়াই পাখির জন্য সত্য। পাখির আচরণের সতর্কতা অবলম্বন, তবে, এখনও পর্যন্ত কোন ব্যক্তিকে কোন লিঙ্গটি সম্পর্কে লিঙ্গবিদ্বেষ প্রদান করে?

পুরুষ পাখিরা পাখিদের তুলনায় খুব দ্রুতই স্থানান্তর করতে পারে যাতে করে তারা অঞ্চলটি ধরে রাখতে এবং প্রতিরক্ষা করতে পারে। সেই একই পুরুষ পাখি প্রায়ই কণ্ঠস্বর এবং প্রতিভাবান গায়ক, তাদের গানগুলি ব্যবহার করে তাদের বন্ধুদেরকে আকৃষ্ট করার পাশাপাশি তাদের উপস্থিতি জানাতে এবং সম্ভাব্য প্রতিযোগীদের প্রতি তাদের অঞ্চলকে চিহ্নিত করে। মেয়েদের যুগলগুলিতে যোগদান করতে পারে, তবে প্রায়ই অনেক বেশি নীরব থাকে, বিশেষত নেস্টিংয়ের সময়।

বেশিরভাগ প্রজাতিতে প্রসবের সময়, পুরুষরা খেতে খেতে মাংসের সাথে মিল রেখে থাকে যেগুলি কীভাবে খাদ্য সরবরাহ করবে যখন মহিলা সম্প্রতি ডিম ছুঁয়েছে পুরুষরা তাদের ডিসপ্লে দেখায় এমন নারীদের চেষ্টা ও প্রলোভনে আরও সুদৃশ্য নাচ, অঙ্গবিন্যাস বা অন্যান্য কাজ করতে পারে।

পুরুষরা প্রায়ই নারীদের চেয়ে বেশি আগ্রাসী হয় , ঘুটিঘুরে বা অন্য পাখি বা এমনকি পাখি শিকারিদের বিরুদ্ধে লড়াইয়ে সক্রিয়ভাবে জড়িত।

কোন পাখি ঘুরে ঘুরে ঘুরে বেড়ায় এবং পাখির পালকগুলি দেখতে পাচ্ছে তা পাখির লিঙ্গ থেকে আরেকটি সূত্র হতে পারে। তবে অনেক প্রজাতির মধ্যে মা বাবা উভয়েই ঘুরে বেড়ান এবং অল্প বয়স্ক পাখিদের যত্ন করে থাকেন, তাই পাখিটি যতক্ষণ না পাখি ঘন ঘন যত্ন করে থাকে ততক্ষণ পাখির লিঙ্গ বিচার করার জন্য সবসময় নির্ভরযোগ্য উপায় হতে পারে না। তারপরও, যে প্রভাবশালী অভিভাবক হতে পারে পুরুষ বা মহিলা হতে পারে।

বার্ড জেন্ডার নির্ধারণের জন্য টিপস

একটি পাখি লিঙ্গ সঠিকভাবে সনাক্ত করার জন্য, প্রথম ধাপ প্রজাতির একটি ইতিবাচক সনাক্তকরণ করা হয়। যদি প্রজাতি দ্বিখণ্ডিত হয়, তাহলে লিঙ্গ নির্ধারণ সহজ। যদি পুরুষ এবং মহিলা পাখি একই রকম হয়, তবে সতর্কতার সাথে দীর্ঘমেয়াদী পর্যবেক্ষণ প্রয়োজন হতে পারে ইতিবাচক লিঙ্গ উপসংহারে পৌঁছানো সম্ভব। কিছু ক্ষেত্রে, এটি পুরোপুরি নিখুঁত হতে পারে যে কোন পাখিটি পুরুষ এবং যা মহিলাটি। এমনকি যদি লিঙ্গগুলি নিশ্চিত না করা হয় তবে অংশীদারের পারস্পরিক সম্পর্কের সতর্কতা অবলম্বনকারীরা তাদের সনাক্তকরণের দক্ষতা বজায় রাখতে সাহায্য করবে এবং তারা দেখতে পাখির প্রতিটি পাখির প্রশংসা করবে।

©INSTERNE

করেছেন (10,660 পয়েন্ট)
আমি আসলে জানতে চাচ্ছিলাম, পাখিদের লিঙ্গ কিভাবে নির্ধারন হয়? মানুষের যেমন X & Y দিয়ে ব্যাখ্যা আছে, তেমন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 117 বার দেখা হয়েছে
17 মে 2023 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Athaher Sayem (1,750 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 182 বার দেখা হয়েছে
+20 টি ভোট
3 টি উত্তর 15,882 বার দেখা হয়েছে
11 সেপ্টেম্বর 2020 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,000 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,976 জন সদস্য

80 জন অনলাইনে রয়েছে
9 জন সদস্য এবং 71 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...