আলো ভরহীন। তবুও ব্লাকহোল কিভাবে আলোকে আকর্ষণ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
867 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (65,620 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
একটি ব্ল্যাক হোল নিজেই কোনও আলো দেয় না। এজন্য একে কৃষ্ণ বলা হয়। তবে, যে বিষয়টি ব্ল্যাকহোলের কাছাকাছি রয়েছে তা ব্ল্যাকহোলের মহাকর্ষের প্রতিক্রিয়ায় আলো দিতে পারে।

একটি কৃষ্ণগহ্বর স্থানের এমন একটি অঞ্চল যেখানে মাধ্যাকর্ষণ এতটাই শক্তিশালী যে কিছুই পালাতে পারে না এমনকি আলোও নয়। আপনার কাছে শুনে অবাক লাগতে পারে যে মহাকর্ষ আলোককে প্রভাবিত করতে পারে যদিও আলোর কোনও ভর নেই। মহাকর্ষ যদি নিউটনের সর্বজনীন মাধ্যাকর্ষণ আইন মেনে চলেন তবে মহাকর্ষের সত্যই আলোর উপর কোন প্রভাব পড়বে না। তবে মহাকর্ষ আইনস্টাইনের সাধারণ আপেক্ষিক তত্ত্ব হিসাবে পরিচিত আইনগুলির আরও আধুনিক সেট মান্য করে। সাধারণ আপেক্ষিকতা অনুসারে মহাকর্ষ প্রকৃতপক্ষে স্থান এবং সময়ের একটি বক্ররেখা দ্বারা ঘটে থাকে। যেহেতু আলো সরল স্পেসটাইমের মধ্য দিয়ে একটি সরলরেখায় ভ্রমণ করে, তাই স্পেসটাইমের বাঁকানো কারণে আলো একটি বাঁকানো পথ অনুসরণ করে। আলোর পথে মহাকর্ষীয় বক্রতা একটি দুর্বল যথেষ্ট প্রভাব যা আমরা পৃথিবীতে এটি খুব বেশি লক্ষ্য করি না। তবে মহাকর্ষ খুব শক্তিশালী হলে আলোর পথের বাঁকটি তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। একটি কৃষ্ণগহ্বর এমন একটি অঞ্চল যেখানে স্পেসটাইমটি এত বক্র হয় যে প্রতিটি সম্ভাব্য পথ যা আলো অবশেষে বক্ররেখা নিতে পারে এবং ব্ল্যাকহোলের অভ্যন্তরে ফিরে যায়। ফলস্বরূপ, একবার আলোর রশ্মি একটি কৃষ্ণগহ্বরে প্রবেশ করে, এটি কখনই প্রস্থান করতে পারে না। এই কারণে, একটি ব্ল্যাকহোল সত্যিকার অর্থেই কালো এবং কখনই আলো ছড়িয়ে দেয় না।
তবে এই সীমাবদ্ধতা কেবলমাত্র ব্ল্যাকহোলের ভিতরে থাকা পয়েন্টগুলিতে প্রযোজ্য। একটি ব্ল্যাকহোলের কাছাকাছি আলো, তবে এটির ভিতরে আসলে নয়, অবশ্যই মহাবিশ্বের বাকি অংশে পালাতে পারে। এই প্রভাবটি আসলে যা আমাদের পরোক্ষভাবে ব্ল্যাকহোলগুলি "দেখতে" সক্ষম করে। উদাহরণস্বরূপ, আমাদের গ্যালাক্সির কেন্দ্রে একটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোল রয়েছে। আপনি যদি আমাদের ছায়াপথের ঠিক মাঝখানে কোনও উচ্চ-পাওয়ার টেলিস্কোপটি নির্দেশ করেন এবং জুম প্রবেশ করেন তবে আপনি কিছুই দেখতে পাবেন না। নিজেই একটি ব্ল্যাকহোল সত্যই কালো black তবে ব্ল্যাকহোলের মাধ্যাকর্ষণটি এতটাই শক্তিশালী যে এটি কাছাকাছি বেশ কয়েকটি তারকা ব্ল্যাকহোলকে প্রদক্ষিণ করতে বাধ্য করে। এই তারাগুলি যেহেতু ব্ল্যাকহোলের বাইরে রয়েছে তাই এই তারাগুলি থেকে আলো পৃথিবীতে পৌঁছতে পারে fine বিজ্ঞানীরা যখন বেশ কয়েক বছর ধরে আমাদের গ্যালাক্সির কেন্দ্রে একটি উচ্চ-পাওয়ার টেলিস্কোপটি দেখিয়েছিলেন, তারা যা দেখেছিল তা বেশ কয়েকটি উজ্জ্বল তারা একই ফাঁকা জায়গার চারদিকে ঘুরে বেড়াচ্ছিল। এই ফলাফলটি নির্দেশ করে যে স্পটটি একটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোলের অবস্থান।

অন্য উদাহরণ হিসাবে, গ্যাস এবং ধুলার একটি বিশাল মেঘ একটি কালো গর্তের দিকে পড়তে পারে। ঘর্ষণের অভাবে, ব্ল্যাকহোলের মহাকর্ষ কেবল গ্যাসের কণাগুলি ব্ল্যাকহোলের মধ্যে পড়ার পরিবর্তে কক্ষপথে প্রদক্ষিণ করতে পারে, তারার মতোই তারা কীভাবে একটি ব্ল্যাক হোলকে প্রদক্ষিণ করে (যেমন ব্ল্যাক হোল চুষে না) to যাইহোক, গ্যাসের কণাগুলি ক্রমাগত একে অপরের সাথে ধাক্কা খায়, যার ফলে তাদের কিছু গতিশক্তিকে উত্তাপে রূপান্তরিত করে। গতিশক্তি শক্তি হ্রাসের সাথে, গ্যাসের কণাগুলি ব্ল্যাকহোলের কাছাকাছি চলে যায়। এইভাবে, ঘর্ষণ একটি বৃহত গ্যাস মেঘকে একটি ব্ল্যাকহোলের দিকে ঘুরে বেড়ায় এবং পথ ধরে উত্তাপ দেয়। অবশেষে, গ্যাসের মেঘটি ব্ল্যাকহোলের মধ্যে পড়ে এবং এটির অংশ হয়ে যায়। যাইহোক, গ্যাসটি ব্ল্যাকহোলে প্রবেশের আগে, এটি জ্বলতে শুরু করার জন্য যথেষ্ট উত্তপ্ত হয়ে যায়, ঠিক যেমন কোনও টোস্টারের উপাদান যখন গরম হয় তখন কীভাবে আলোকিত হয়। যে আলো নির্গত হয় তাতে বেশিরভাগ এক্স-রে থাকে তবে এতে দৃশ্যমান আলোও অন্তর্ভুক্ত থাকতে পারে। যেহেতু এই ব্ল্যাকটি ব্ল্যাকহোলে প্রবেশের আগে গ্যাস দ্বারা নির্গত হয়, তাই আলোটি মহাবিশ্বের বাকি অংশে পালাতে পারে। এইভাবে, ব্ল্যাকহোলের ঠিক বাইরে বাইরের জ্বলন্ত গ্যাসের মেঘ থেকে আলো নির্গত হতে পারে যদিও ব্ল্যাকহোলটি নিজেই কোনও আলো নির্গত করে না। অতএব, আমরা চারপাশে জ্বলজ্বলকারী গ্যাস মেঘ দেখে পরোক্ষভাবে একটি ব্ল্যাক হোল "দেখতে" পারি can এই গ্যাস মেঘকে অ্যাক্রিশন ডিস্ক বলা হয়। যখন গ্যাসের পরমাণুগুলি যথেষ্ট গরম হয়ে যায়, তখন পরমাণুর ইলেকট্রনগুলি ছিঁড়ে যায়, ফলে পরমাণুগুলি আয়ন হয়ে যায়। গ্যাসের মেঘ যা বেশিরভাগ আয়নিত হয় তাকে প্লাজমা বলে।

পরিস্থিতি আরও আকর্ষণীয় হয়ে ওঠে। প্লাজমা ক্লাউডটি ব্ল্যাকহোলের নিকটবর্তী হওয়ার সাথে সাথে প্লাজমা দ্রুত এবং দ্রুত গতিতে চলেছে। একই সাথে, এই প্লাজমাগুলির জন্য কম এবং কম জায়গা রয়েছে। এই উচ্চ গতি এবং এই ভিড়ের প্রভাবের ফলস্বরূপ, কিছু কিছু প্লাজমা ব্ল্যাকহোল থেকে অনেক দূরে রিোকোলেট। এইভাবে, আলোকিত প্লাজমার দুটি বৃহত্ জেট তৈরি হয়, যাকে এস্ট্রোফিজিক্যাল জেট বলা হয়। জেটগুলি ব্ল্যাকহোল থেকে অনেক দূরে প্লাজমা অঙ্কুরিত করে, কখনই ফিরে আসে না। আবার, এটি সম্ভব হয়েছে কারণ জেটগুলিতে প্লাজমা কখনই ব্ল্যাকহোলের অভ্যন্তরে ছিল না। এই জাতীয় জেটগুলি যখন সুপারম্যাসিভ ব্ল্যাকহোল দ্বারা তৈরি করা হয়, তখন তারা কয়েক হাজার আলোক বছরের জন্য প্রসারিত করতে পারে। উদাহরণস্বরূপ, নীচের চিত্রটি হাবল স্পেস টেলিস্কোপ দ্বারা বন্দী গ্যালাক্সি এম 87 এর একটি ছবি দেখায় চিত্রের উপরের বামে উজ্জ্বল হলুদ স্পটটি গ্যালাক্সির মধ্য অঞ্চল এবং ভায়োলেট রেখাটি গ্যালাক্সির কেন্দ্রস্থ সুপারম্যাসিভ ব্ল্যাকহোল দ্বারা নির্মিত একটি আলোকিত অ্যাস্ট্রোফিজিক্যাল জেট। সংক্ষেপে, একটি কৃষ্ণগহ্বর নিজেই আলো নিঃসরণ করতে পারে না, তবে এটি তীব্র মাধ্যাকর্ষণটি ব্ল্যাকহোলের বাইরের অ্যাক্রেশন ডিস্ক এবং অ্যাস্ট্রো ফিজিক্যাল জেট তৈরি করতে পারে যা আলোককে নির্গত করে।

ছবি দিতে পারছি না
করেছেন (110,320 পয়েন্ট)
প্রথম উত্তর: ফোটনের কোনও ভর নেই। তবে মহাকর্ষ কোন বস্তুর মোট ভর-শক্তি নিয়ে কাজ করে, যার মধ্যে বাকি ভর মাত্র একটি অংশ। ফটোগুলিতে অবশ্যই গতিশক্তি রয়েছে।

দ্বিতীয় উত্তর: আইনস্টাইনের মাধ্যাকর্ষণ একটি জ্যামিতিক তত্ত্ব। একটি ভর উপস্থিতি (একটি ব্ল্যাকহোলের ভর সহ) স্পেসটাইমের জ্যামিতি পরিবর্তন করে, বিশেষত, স্থানকালীন ভূগোলের কাঠামোকে পরিবর্তন করে। কেবল মহাকর্ষ দ্বারা প্রভাবিত বিশাল কণাগুলি "টাইম লাইক" জিওডেসিকসকে অনুসরণ করে। বিশ্রামের গণহীন কণাগুলি আলোর গতিতে ভ্রমণ করে এবং যাকে "লাইটলাইক" বা "নাল" জিওডিক্স বলা হয় তা অনুসরণ করে। উভয় প্রকারের জিওডিক্স মহাকর্ষীয় উত্সের উপস্থিতি দ্বারা পরিবর্তিত হয়। সুতরাং বিশাল কণা এবং ফোটন উভয়ই মাধ্যাকর্ষণ দ্বারা "আকৃষ্ট" হয়ে উঠবে, কারণ তাদের ট্রাজেক্টোরিগুলি পরিবর্তন হয়।

তৃতীয় উত্তর: মাধ্যাকর্ষণটির একটি মৌলিক সম্পত্তি হ'ল দুর্বল সমতা নীতি, যথা পরীক্ষার কণার গতি কেবল তার ভর দ্বারা নির্ধারিত হয়, তার উপাদানগত রচনা নয়। ক্ষেত্রের তাত্ত্বিক দৃষ্টিভঙ্গিতে, এই ধারণাটিকে অনুবাদ করা হয়েছে যে মহাকর্ষীয় ক্ষেত্র দম্পতিরা "সর্বজনীন" এবং "সর্বনিম্ন" সমস্ত কিছুর সাথে মিলিত হয়। "সর্বজনীন" এর অর্থ এর ব্যাতিক্রম নেই: "ন্যূনতম" এর অর্থ হল মাধ্যাকর্ষণ সঠিকভাবে দুটি কাজ করে: এটি আমাদের জানায় যে কীভাবে ভেক্টরগুলির অভ্যন্তরীণ পণ্যগুলি গণনা করা যায় এবং এটি আমাদেরকে স্পেসটাইমের ক্ষুদ্র অঞ্চলের ভলিউমটি কীভাবে গণনা করতে হয় তা আমাদের জানায়। এই বিধিগুলি সমস্ত কিছুর ক্ষেত্রে প্রযোজ্য, এগুলি অবশ্যই তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্রের (যা চার মাত্রায়, একটি চার-মাত্রিক ভেক্টর ক্ষেত্র দ্বারা চিহ্নিত) এবং এর ভ্যাকুয়াম সলিউশনগুলিতে (আলোক) প্রয়োগ হয়।

এই তিনটি ব্যাখ্যা প্রকৃতপক্ষে মহাকর্ষের মৌলিক বৈশিষ্ট্যের একই সেটকে বর্ণনা করে, এগুলি সম্পর্কে তাদের চিন্তা করার বিভিন্ন উপায়।
0 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)

প্রথমে বুঝতে হবে গ্র্যাভিটি কিভাবে কাজ করে...

বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন এর ব্যাখ্যাটি দিয়ে গিয়েছেন তার আপেক্ষিকতা তত্ত্বে। ভরযুক্ত যেকোনো বস্তু স্পেসকে বাঁঁকিয়ে দেয়। অন্য কোনোকিছু যখন এই বক্র স্পেসের পাশ দিয়ে অতিক্রম করতে যায় বা এই সীমানার ভেতর প্রবেশ করে তখন এই বক্রতার কারণে সেটি স্পেসকে বাঁকিয়ে রাখা সেই ভারী বস্তুটির কাছাকাছি চলে আসে। এই ছবিটি খেয়াল করুন

 

বক্রতার পরিমাণ নির্ভর করে বস্তুটা কতটা ভারী তার উপর। কোনো গ্রহ হলে সেটা সামান্য স্পেসকে বাঁকাবে, নক্ষত্র হলে অনেক বেশি স্পেসকে বাঁকাবে, আর ব্ল্যাকহোল হলে এতো বেশি পরিমাণ বাঁকাবে যে এই রাস্তার আর শেষ হবেনা। 

এখন কোনো কিছু চলতে হলে তাকে স্পেসের মধ্য দিয়ে চলতে হবে। স্পেস যদি এরকম বক্র থাকে, তাহলে চলার পথও বক্র হবে। এক্ষত্রে যে বস্তুটি চলছে তার ভর আছে কি নেই এটা কোনো ব্যাপার না। সকল ক্ষেত্রেই এই বক্র অংশে প্রবেশ করবে ও ভারী বস্তুটির কাছাকাছি চলে আসবে। তথা বস্তুটি দ্বারা আকর্ষিত হবে। তাই আলোকেও ব্ল্যাকহোল এভাবে আকর্ষন করতে পারে।

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 87 বার দেখা হয়েছে
+16 টি ভোট
2 টি উত্তর 482 বার দেখা হয়েছে
+16 টি ভোট
2 টি উত্তর 638 বার দেখা হয়েছে
+10 টি ভোট
2 টি উত্তর 3,317 বার দেখা হয়েছে
05 অক্টোবর 2020 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Raiyan Mahmud (1,250 পয়েন্ট)

10,727 টি প্রশ্ন

18,372 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,618 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Ahnaf_Tahmid

    330 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  4. Vuter Baccha

    150 পয়েন্ট

  5. Hasan rafi

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...