নিউটনের জন্মদিন দুইদিন পালন হয় কেন?25 ডিসেম্বর আরেকটা 4 জানুয়ারি?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
270 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

3 উত্তর

+4 টি ভোট
করেছেন (3,300 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
Nishat Tasnim-
নিউটনের নিজের ভাষ্যমতে তার জন্মদিন ছিলো ২৫ ডিসেম্বর, ১৬৪২ সালে। নিউটনের যখন জন্ম হয়েছিলো তখন ইংল্যান্ড বাকি ইউরোপ থেকে ভিন্ন ক্যালেন্ডার ব্যবহার করা হতো। তখন ইংল্যান্ড বাদে বাকি মাহাদেশগুলোতে Gregorian ক্যালেন্ডার ব্যবহৃত হতো৷ কিন্তু ইংল্যান্ডে তখনো Julian ক্যালেন্ডার ব্যবহার করা হতো। Julian ক্যালেন্ডারে লিপ ইয়ার গননায় ভুল থাকায় তারিখি Gregorian ক্যালেন্ডার থেকে ১০ দিন পিছানো ছিলো।
বিস্তারিত রেফারেন্সঃ https://opinionator.blogs.nytimes.com/.../the-ten.../...
+5 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)

 

পার্থক্যটি এই কারণে ঘটেছিল যে নিউটনের জন্মের সময় ইংল্যান্ড ,   ইউরোপ থেকে আলাদা ক্যালেন্ডার ব্যবহার করার দেড়শ বছরের সময়কালের মধ্যে ছিল। তখন ইউরোপ এবং ইংল্যান্ড আলাদা ক্যালেন্ডার ব্যবহার করত ৷ তাই  নিউটন নিজেই বলেছিলেন যে তার জন্মদিন 25 ডিসেম্বর তবে অন্য যে কোনও জায়গায়, তাঁর জন্ম 4 জানুয়ারি।

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
নিউটনের নিজের ভাষ্যমতে তার জন্মদিন ছিলো ২৫ ডিসেম্বর, ১৬৪২ সালে। নিউটনের যখন জন্ম হয়েছিলো তখন ইংল্যান্ড বাকি ইউরোপ থেকে ভিন্ন ক্যালেন্ডার ব্যবহার করা হতো। তখন ইংল্যান্ড বাদে বাকি মাহাদেশগুলোতে Gregorian ক্যালেন্ডার ব্যবহৃত হতো। কিন্তু ইংল্যান্ডে তখনো Julian ক্যালেন্ডার ব্যবহার করা হতো। Julian ক্যালেন্ডারে লিপ ইয়ার গননায় ভুল থাকায় তারিখি Gregorian ক্যালেন্ডার থেকে ১০ দিন পিছানো ছিলো।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 627 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 351 বার দেখা হয়েছে
26 অক্টোবর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,148 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. DeboraChisho

    100 পয়েন্ট

  3. DeneseTier6

    100 পয়েন্ট

  4. DamonMartell

    100 পয়েন্ট

  5. CassandraGad

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...