Border Line Personality সম্পর্কে বিস্তারিত জানতে চাই। - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
2,241 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

3 উত্তর

+5 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
বর্ডারলাইন পার্সোনালিটি ডিজঅর্ডারে আক্রান্ত ব্যক্তিরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। বর্ডারলাইন পার্সোনালিটি ডিজঅর্ডার (বি পি ডি) ব্যক্তির আবেগ নিয়ন্ত্রণের ক্ষমতা নষ্ট করে দেয়। সম্পর্ক না টেকাতে পারা বা অস্থির মানসিকতাও এই ক্ষেত্রে লক্ষণীয়।  এই রোগে আক্রান্ত ব্যক্তির নিজের প্রতি বোধটাই গড়ে ওঠে না। এর ফলে ব্যক্তি বিভিন্ন জায়গায় নিজেকে খাপ খাইয়ে নেবার জন্য একেক রকম ব্যবহার করে থাকেন। অনেক সময়ই এঁদের অনিয়ন্ত্রিত আবেগ দেখে লোকে তাকে ভুল বোঝে।

বর্ডারলাইন মানে কী?

এই রোগের সঠিক কারণ এখনো জানা যায়নি। যদিও বিশেষ কিছু জৈবিক, মানসিক এবং সামাজিক কারণে এই রোগের ঝুঁকি বেড়ে যায় দেখা গেছে। মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা কমে গেলেও এই রোগ হবার সম্ভাবনা থাকে।মুড ডিসঅর্ডার বা জিনগত কোনও কারণেও এই রোগ হবার আশঙ্কা থাকে। ছোটবেলায় পাওয়া মানসিক আঘাত থেকেও অনেক সময় এই রোগের সূত্রপাত ঘটে। এবং পুরুষদের তুলনায়  মহিলাদের এই রোগে আক্রান্ত হবার সম্ভাবনা বেশি।

বর্ডারলাইন পার্সোনালিটি ডিস‌অর্ডারের উপসর্গগুলি কী?

১.এই রোগে রোগীর চালচলনের কোন নির্দিষ্ট গতিপথ থাকে না, ফলে তা আগে থেকে আন্দাজ করা খুবই মুশকিলের কাজ।
২.এঁদের মানসিকতা এতটাই দ্রুত পরিবর্তনশীল যে তা কখন কোনদিকে ঘুরে যাবে, রোগী কীসে হঠাৎ রেগে যাবেন বা শান্ত হবেন তা বলা সম্ভব না।
৩.নিজের ব্যক্তিত্ব নিয়ে সন্দেহ প্রকাশ যা ব্যক্তির নিজস্ব আদর্শ, স্বভাব, পেশা বা বন্ধু-বান্ধব বা যৌনসঙ্গী নির্বাচন দেখে বোঝা যায়। এগুলো নিয়ে তাঁদের কোন স্পষ্ট ধারণা থাকে না।
৪.দীর্ঘস্থায়ী অসুস্থ সম্পর্ক।
৫.নিজেকে একলা মনে করা বা একলা হয়ে যাবার ভয় পাওয়া।
৬.ঝুঁকিপূর্ণ চালচলন যেমন বেহিসেবী খরচা, বিপজ্জনক কাজে যোগদান, দোকান পাট থেকে জিনিস চুরি করা, অসুরক্ষিত যৌনসঙ্গমে অংশগ্রহণ করে এঁরা তৃপ্তি লাভ করেন।
৭.এঁরা মনে করেন যে জীবনে একা বাঁচার ব্যক্তি এঁরা নন, ফলে তাঁর চারপাশে লোক থাকাটা খুবই জরুরি।
৮.নিজেকে বা আশে পাশের লোকজনদের এঁরা হয় ভালো নয় খারাপ হিসেবে দেখেন। এর মাঝামাঝি কিছু হয় না।
৯.এই রোগে আক্রান্ত ব্যক্তিদের ১৫-২০% নিজেকে শেষ করে দেবার উদ্দেশ্যে আত্মহত্যার পথ বেছে নেন।
১০.আপত্তিকর বা অস্বস্তিকর ঘটনা ভুলে যাওয়া।

বর্ডারলাইন পার্সোনালিটি ডিসঅর্ডার রোগীর ব্যক্তিগত জীবনে কিরকম প্রভাব ফেলে?

এই রোগে আক্রান্ত ব্যক্তি ব্যক্তিগত সম্পর্ক এবং চাকরিজীবনে বিশাল বাধার সম্মুখীন হন। এর ফলে সৃষ্টি হওয়া মানসিক অবসাদে এঁরা কখনো নিজের হাতের শিরা কাটা বা অতিরিক্ত মদ ও মাদক দ্রব্য সেবন করার মত কাজও করে থাকেন। এঁদের বাইপোলার বা বুলিমিয়ার মত সমস্যাও থাকতে পারে।

বর্ডারলাইন পার্সোনালিটি ডিসঅর্ডারের চিকিৎসাঃ

এই রোগটি সাধারণত কিছু ওষুধ, নির্দিষ্ট থেরাপি ও মানসিক সহায়তার মিশ্রণেই নিয়ন্ত্রণ করা সম্ভব। হ্যালুসিনেশন বা মুড সুইং এর মত সমস্যা নিয়ন্ত্রণে আনার জন্য চিকিৎসক কিছু মুড রেগুলেটর এবং অ্যান্টি সাইকোটিক ওষুধ দিতে পারেন। এছাড়াও আবেগ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে নিয়মিত থেরাপি চালিয়ে যেতে হয়।যেহেতু এই রোগের ফলে অন্যান্য বহু মানসিক জটিলতার উন্মেষ ঘটার প্রবল সম্ভাবনা থাকে ফলে তাঁর সবরকম চিকিৎসার জন্যে প্রস্তুত থাকা উচিত।এই জন্য এই রোগের চিকিৎসায় প্রধানত দুই রকমের থেরাপির সাহায্য নেওয়া হয়।কগনিটিভ বিহেভিওরাল থেরাপি ও ডায়ালেক্টিকাল বিহেভিয়র থেরাপি।

 

©samsun nahar priya
করেছেন (105,560 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
আপু , আমাকে জিজ্ঞেস করছেন আমি ফ্রি কিনা ৷ আপু , আমি ফ্রি আছি কিন্তু আপনাকে মেসেজ দেওয়া যাচ্ছে না এখানে ৷ তাই কিছু বলার থাকলে মন্তব্য অপসনে বলতে পারেন ৷
+5 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)

পারসোনালিটি ডিসঅর্ডার শব্দটি খুবই নতুন এবং গত শতকের মাঝামাঝি সময় থেকে এই শব্দের ব্যবহার শুরু হয়। কিন্তু অনেক আগে থেকেই এই সমস্যা বা রোগটি নিয়ে মানুষ গবেষণা করে আসছে। শারীরতত্ত্ববিদ JC Prichard ১৮৩৫ সালে ব্যক্তিত্ত্বের এই সমস্যাকে “moral insanity” বলে অভিহিত করেন। এরপর মনোরোগবিদ Emil Kraepelin ১৮৯৬ সালে “psychopathic personality” শব্দটি ব্যবহার করেন। তিনি ব্যক্তিত্ত্বের কয়েকটি ধরণ উল্লেখ করেন যা পরবর্তীকালে ১৯২৩ সালে একটি আমেরিকান জার্নালে Diagnostic and Statistical Manual of Mental Disorders 5th Revision (DSM-5) নামক শিরোনামে প্রকাশিত হয়। গবেষণায় দেখা গেছে, পৃথিবীতে মোট জনসংখ্যার ১০ থেকে ২০ শতাংশের মধ্যে ব্যক্তিত্বের সমস্যা বা ‘পারসোনালিটি ডিজঅর্ডার’ রয়েছে।

ব্যক্তিত্বের সমস্যাগুলোকে প্রথমত তিনটি ভাগে ভাগ করা যায়। এগুলোকে বলা হয় ‘ক্লাস্টার’। ক্লাস্টার ‘এ’ তে রয়েছে-  প্যারানয়েড, সিজয়েড ও সিজোটাইপাল ধরনের ব্যক্তিত্বের সমস্যা। ক্লাস্টার ‘বি’ তে রয়েছে-  অ্যান্টিসোশ্যাল, বর্ডারলাইন, হিস্ট্রিয়োনিক ও নার্সিসিস্টিক ধরনের ব্যক্তিত্বের সমস্যা এবং ক্লাস্টার ‘সি’ তে আছে- অবসেসিভ-কমপালসিভ, এভয়ডেন্ট ও ডিপেনডেন্ট ধরনের ব্যক্তিত্বের সমস্যা। ব্যক্তিত্বের এই  সমস্যাগুলোর যেমন বিভিন্ন ক্যাটাগরি আছে তেমনি সমাধানেরও উপায় আছে।

প্যারানয়েড পারসোনালিটি ডিসঅর্ডার:

এরা সাধারণত অহেতুক সন্দেহপ্রবণ, সহজে কাউকে বিশ্বাস করতে চায় না, পরশ্রীকাতর, অনুভূতিপ্রবণ, প্রায়ই বিরক্ত-অসন্তুষ্ট থাকে। এরা নিজেকে সব সময় অন্যদের চেয়ে গুরুত্বপূর্ণ মনে করে এবং প্রতিহিংসাপরায়ণ হয়ে থাকে। এই পারসোনালিটি ডিসঅর্ডারের ভুক্তভোগীরা অন্যদের সাহচর্য এড়ানোর চেষ্টা করে। এটি সাধারণত নারীর তুলনায় পুরুষের মধ্যে বেশি দেখা যায়।

 


সিজয়েড পারসোনালিটি ডিসঅর্ডার:

এদের আবেগ থাকে কম, একা থাকতে পছন্দ করে, আনন্দের অনুভূতি কম থাকে, তবে এদের অন্তর্দৃষ্টি অন্যদের চেয়ে বেশি থাকে। এরা খুব কম সময়ই ধারণা করে তাদের সমস্যা আছে। নিজেদের নিয়ে সব সময় খুব কনফিডেন্ট থাকে। কোনো ধরনের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে অন্যের হস্তক্ষেপ পছন্দ করেনা। সামাজিক ও পারিবারিক সম্পর্কের ব্যাপারে সবসময় উদাসীন থাকে।


সিজোটাইপাল পারসোনালিটি ডিসঅর্ডার:

এ ধরনের ব্যক্তিত্বের মানুষ সামাজিকতা এড়িয়ে চলে, সামাজিক উদ্বিগ্নতায় ভোগে। অনেক সময় এরা মনে করে, এরা অন্যদের মনের কথা বুঝতে পারে। মাঝেমধ্যে মনে করে, অন্যরা সব সময় তাকে নিয়ে সমালোচনা করছে। তাদের কথোপকথনে অসামঞ্জস্যতা থাকতে পারে। নিজেদের অন্যের সামনে উপস্থাপন করার সময় এরা প্রায় সময়ই উপযুক্ত শব্দ খুঁজে পান না। এরা বেশ আত্মকেন্দ্রিক হয়ে থাকে।


অ্যান্টিসোশ্যাল পারসোনালিটি ডিসঅর্ডার:

এই ডিসঅর্ডার সাধারণত আঠারো বছরের আগে হয় না। এই ডিসঅর্ডারের দরুণ মানুষের আচরণ হয় নির্মম। অন্যের প্রতি এদের কোনো অনুভূতি থাকে না। এরা দায়িত্বজ্ঞানহীন হয়, হঠাত করে রেগে যায়, মেজাজ হয় খিটখিটে। অপরাধ করলেও এদের মধ্যে কোনো অপরাধবোধ বা অনুতাপ থাকে না এবং এরা পারিবারিক ও সামাজিক দায়িত্ব এড়িয়ে চলতে পছন্দ করে। ছোট থেকে বড় নানা ধরনের অপরাধের সঙ্গে এরা জড়িয়ে যেতে থাকে অনবরত।

বর্ডারলাইন পারসোনালিটি ডিসঅর্ডার:

এরা অস্তিত্বের সংকটে ভোগে, কারও সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ক বজায় রাখতে পারে না। এদের আবেগের বহিঃপ্রকাশ কেমন হবে, তা আগে থেকে ধারণা করা যায় না। এরা হঠকারী আচরণ করে, নিজের ক্ষতি নিজে করে ফেলতে পারে এবং হাত-পা ধারালো অস্ত্র বা ব্লেড দিয়ে কাটে, দেয়ালে মাথা ঠুকে ইত্যাদি। খারাপ কোনো ঘটনা ঘটলে সেজন্য নিজেকে দায়ী করে।


হিস্ট্রিয়োনিক পারসোনালিটি ডিসঅর্ডার:

অন্যকে প্রভাবিত করার একটি দারুণ ক্ষমতা এদের আছে; সেটি ইতিবাচক বা নেতিবাচক উভয় ক্ষেত্রেই হতে পারে। তবে এ ধরনের মানুষের অনুভূতিগুলো খুব একটা গভীর নয়। শারীরিক সৌন্দর্যকে এরা বেশি গুরুত্ব দেয়। অন্যের মনোযোগ পেতে এরা ভালোবাসে। খুব সহজেই অন্যের দ্বারা প্রভাবিত হয়। যে কোনো আলোচনার কেন্দ্রবিন্দুতে নিজেকে রাখার জন্য এরা যেকোনো কিছু করতে পারে।


নার্সিসিস্টিক পারসোনালিটি ডিসঅর্ডার:

নাম শুনেই বোঝা যাচ্ছে, গ্রিক দেবী নার্সিসিসের মতো এরা নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসে। নিজেকে এরা অনেক বড় মনে করে এবং অন্যদের চেয়ে আলাদা ভাবে। নিজেদের ক্ষমতা সম্পর্কে এরা অনেক উচ্চ ধারণা পোষণ করে। এরা অন্যের প্রশংসা চায়। কিছুটা স্বার্থপর ও হিংসুটে স্বভাবের হয়ে থাকে। অন্যের মতামতের মূল্য এদের কাছে কম। নার্সিসিজম এখনকার জেনারেশনের মাঝে খুবই কমন একটা ব্যাপার, কিন্তু তারপরেও এটি কিন্তু একটি পারসোনালিটি ডিসঅর্ডার!

এভয়ডেন্ট পারসোনালিটি ডিসঅর্ডার:

এরা সব সময় টেনশনে ভোগে। সমাজের অন্যদের চেয়ে এরা নিজেকে ছোট মনে করে। হীনমন্যতা থাকে এদের মধ্যে। সব সময় ভাবে, অন্যরা তাদের প্রত্যাখ্যান করবে। সামাজিক কর্মকাণ্ডে এরা সাধারণত নিজেকে যুক্ত করে না এবং যেকোন নতুন কাজে যুক্ত হবার ঝুঁকি নিতে ভয় পায়। অনেকের মধ্যে থাকলেও এরা নিজেদের একা ভাবে। নিজের দায়িত্ব নিতে এরা সব সময় ভয় পায়।


অবসেসিভ-কম্পালসিভ পারসোনালিটি ডিসঅর্ডার:

নিয়মনীতি কঠোরভাবে মেনে চলতে চায় এ ধরনের ব্যক্তিত্বের সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা। সবকিছুর মধ্যে পারফেকশন খুঁজে বেড়ায় এবং স্বভাবটা হয়ে যায় খুঁতখুঁতে। এরা অপেক্ষাকৃত দৃঢ়চেতা হয়, বেশি কাজ করতে পছন্দ করে। সতর্ক থাকা অন্যকে সন্দেহ করা এদের আরেক বৈশিষ্ট্য। সে চায় অন্যেরা তার নির্দেশনা অনুযায়ী চলুক। নিজের চিন্তাভাবনা ও যুক্তি সঠিক না হলেও তাতে অটল থাকে। নিজের এবং অন্যদের জন্য কাল্পনিক ও অপূরণযোগ্য নীতি ও সময়সীমা নির্ধারণ করে।

 

বর্ডারলাইন পার্সোনালিটি ডিসঅর্ডার

 

লক্ষণ এবং শনাক্তকরণ

বর্ডারলাইন পার্সোনালিটি ডিসঅর্ডারের লক্ষণগুলো বিভিন্নভাবে প্রকাশ পেয়ে থাকে। তবে চিকিৎসা এবং শনাক্তকরণের সুবিধার জন্য বিশেষজ্ঞরা এর লক্ষণগুলোকে নয়টি প্রধান ভাগে ভাগ করে থাকেন। কারো মাঝে বিপিডি শনাক্ত করার জন্য তার মধ্যে এই নয়টি লক্ষণের অন্তত ৫টি থাকতে হবে এবং লক্ষণগুলো দীর্ঘস্থায়ী হতে হবে। এই নয়টি লক্ষণ জানা যাক এবার।

১. নিঃসঙ্গ হয়ে যাওয়ার ভয়

২. অস্থিতিশীল সম্পর্ক

৩. নিজেকে নিয়ে অস্পষ্ট ধারণা

৪. অতিরিক্ত আবেগপ্রবণতা এবং স্ব-ধ্বংসাত্মক আচরণ

৫. আত্মহত্যার প্রবণতা ও নিজের ক্ষতি করা

৬. আবেগীয় ভারসাম্যহীনতা

৭. প্রতিনিয়ত শূন্যতা অনুভব করা

৮. ধ্বংসাত্মক রাগ

৯. সন্দেহপ্রবণতা এবং বাস্তবতা থেকে দূরে থাকা

 

কারণ:

 কেউ কেউ মনে করেন মস্তিষ্কে যে সমস্ত রাসায়নিক পদার্থ মেজাজকে কনট্রোল করে তার কোন হেরফের হলে এধরনের বর্ডার লাইন পারসোনালিটি ডিজঅর্ডার দেখা দিতে পারে। আবার অনেক সময় দেখা যায় এটি বংশগত।

শৈশবে কোন মানসিক আঘাত থেকেও এটা হতে পারে। যেমন অবহেলা, বাবা-মা’র মৃত্যু, কোন কিছুর অমর্যাদাকর কিংবা চরম অপব্যবহার ইত্যাদি। ফলে তারা বড় হয়েও সেগুলো ভুলতে পারে না, সর্বদা উদবিগ্ন থাকে, মানসিক চাপে থাকে।

 

All credit : 10MS SCHOOL , ROAR MEDIA

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
এই রোগের সঠিক কারণ এখনো জানা যায়নি। যদিও বিশেষ কিছু জৈবিক, মানসিক এবং সামাজিক কারণে এই রোগের ঝুঁকি বেড়ে যায় দেখা গেছে। মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা কমে গেলেও এই রোগ হবার সম্ভাবনা থাকে।মুড ডিসঅর্ডার বা জিনগত কোনও কারণেও এই রোগ হবার আশঙ্কা থাকে। ছোটবেলায় পাওয়া মানসিক আঘাত থেকেও অনেক সময় এই রোগের সূত্রপাত ঘটে। এবং পুরুষদের তুলনায় মহিলাদের এই রোগে আক্রান্ত হবার সম্ভাবনা বেশি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 100 বার দেখা হয়েছে
02 জানুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Noor (1,100 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 777 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 1,006 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,682 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 58 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. EpifaniaWhit

    100 পয়েন্ট

  4. DelKilvingto

    100 পয়েন্ট

  5. CelindaArtea

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...