আইফোন এবং সাধারণ স্মার্টফোনের মধ্যে সুবিধার পার্থক্য কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
774 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (11,220 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
একদম সহজ ভাষায় বললে বলা যায় iOS (iPhone OS) এবং Android দুইটি ভিন্ন অপারেটিং সিস্টেম। স্মার্টফোন, ট্যাবে এই অপারেটিং সিস্টেম দুটি ব্যবহার করা হয়। আইওএস অ্যাপল এর তৈরি এবং আন্ড্রয়েড গুগোল এর তৈরি।

এখানে উল্লেখ্য যে আইওএস শুধু আইফোনে ব্যবহার করা হয় এবং আইফোনের জন্যেই তৈরি করা। আর অ্যান্ড্রয়েড ওপেন সোর্স অপারেটিং সিস্টেম, যেকোনো ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের হার্ডওয়্যারে এটি সরাসরি বা নিজেদের মত কাস্টোমাইজ করে ব্যবহার করতে পারে।

আই ফোন অ্যাপল নির্মাণ করে থাকে আর এর অপারেটিং সিস্টেম আইওএস আর এন্ডোয়েড ফোন গুলা বিভিন্ন কম্পানি তৌরি করে থাকে আর এর অপারেটিং সিস্টেম লিনাক্স কার্নেল উপ্র ভিত্তি করে তৈরি এন্ডেড থাকে।

আইফোনে আছে যা অন্য স্মার্টফোনে নেই-

নতুন প্রজন্মের আইফোনের ঘোষণা দিয়েছে অ্যাপল। আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্সকে সবেচয়ে সেরা স্মার্টফোন বলে দাবি করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। নতুন আইফোনে যুক্ত হয়েছে অনেক নতুন ফিচার।

এই ফোনের নকশা গত বছরে বাজারে আনা আইফোন এক্সের মতো। তবে এতে বিভিন্ন ফিচারের কারণে দামে পার্থক্য এসেছে। নতুন আইফোনে সবচেয়ে বড় উন্নতি বলতে এর এ১২ বায়োনিক প্রসেসর। এটি আগের প্রসেসর এ১১-এর চেয়ে ১৫ শতাংশ দ্রুতগতির। এসব ফিচার আইফোনের সবচেয়ে বড় সংস্করণ সাড়ে ছয় ইঞ্চি মাপের এক্সএস ম্যাক্সে পাওয়া যাবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, অ্যাপলের ১২ সেপ্টেম্বরের অনুষ্ঠানে পোর্টেট মোডে ছবি তোলার পর এর ডেপথ অব ফিল্ড সমন্বয় করার সুবিধার বিষয়টি তুলে ধরা হয়। অ্যাপল দাবি করে, অন্য কোনো ক্যামেরায় এটা করা যায় না। তবে এটি ঠিক নয়। দীর্ঘদিন ধরেই হুয়াওয়ে ও নকিয়ার তৈরি অ্যান্ড্রয়েড ফোনে এই সুবিধা আছে। রিফোকাস করার ওই প্রযুক্তি ২০১২ সালে লাইট্রো ক্যামেরায় প্রথম দেখা যায়।

আইফোন এক্সএস ও এক্সএস ম‍্যাক্সের ডিভাইসের ডিসপ্লে সাইজ যথাক্রমে ৫ দশমিক ৮ ও ৬ দশমিক ৫ ইঞ্চি। ৪৫৮ পিপিআই ও এলইডি এইচডিআর ডিসপ্লে রয়েছে এতে।

আইফোন এক্সএস ও এক্সএস ম্যাক্সে স্টেইনলেস স্টিল বডি থাকলেও আইফোন এক্সআরে থাকবে অ্যালুমিনিয়ামের বডি।

এক্সএস ও এক্সএস ম্যাক্সে থাকবে সিঙ্গেল রিয়েল ক্যামেরা সিস্টেম। এই ক্যামেরায় থাকবে একটি ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। ফোনের সামনে থাকবে একটি ট্রু ডেপথ ফ্রন্ট ক্যামেরা। এর সঙ্গে থাকবে একাধিক ফেস আনলক সেন্সর।

তিনটি নতুন আইফোনের ডিসপ্লের ওপরে থাকবে কালো নচ। এই নচের নিচে থাকবে ফ্রন্ট ক্যামেরা ও একাধিক সেন্সর। আইফোন এক্সের তুলনায় এক থেকে দেড় ঘণ্টা পর্যন্ত চার্জ বেশি থাকবে। এটি আইপি-৬৮ রেটিংয়ের; অর্থাৎ এটি ধুলা ও পানিরোধী।

অ্যাপল কর্তৃপক্ষ বলেছে, নতুন আইফোন চলবে আইওএস ১২ অপারেটিং সিস্টেমে। ২০১৭ সালের আইফোন এক্সের মতোই ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের এক্সএস মডেলে ওএলইডি সুপার রেটিনা ডিসপ্লে থাকছে। ম্যাক্সের ক্ষেত্রেও সাড়ে ৬ ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে থাকছে।

অ্যাপলের দাবি, তাই সব সময় সঠিক না-ও হতে পারে। তবে কারিগরি বৈশিষ্ট্যের দিক থেকে অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে তুলনা করলে নতুন আইফোনের সঙ্গে এর পার্থক্য ধরা পড়ে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 202 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 248 বার দেখা হয়েছে
17 এপ্রিল 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 175 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 169 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,078 জন সদস্য

74 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 74 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...