কানে ময়লা আসে কোথা থেকে আর এর রং লালই বা কেন? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+3 টি ভোট
13 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (70.7k পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (56.8k পয়েন্ট)
কানে এক ধরনের মোম জাতীয় পদার্থ থাকে যা কানে ধুলাবালি ও পোকা মাকড় কে আঠা দিয়ে আটকে ফেলে. ফলে কানের অভ্যন্তরীণ অংশে ময়লা র পোকামাকড় প্রবেশ করতে পারে না. সেই আঠা জাতীয় মোম ও ধুলাবালিকে আমরা কানের ময়লা বলি । একে সিরুমেন বলা হয়।

কানের ময়লা সব সময় লাল হয় না। এটা অাসে সেবাসিয়াস গ্রন্থি থেকে।এটা একটা তৈলাক্ত ক্ষরণ এর সাধারন রং হয় সাদা অথবা ধূসর। তবে এটা যখন বেশী পুরু হয় তখন একটু গাঢ় রং ধারন করে। আর নাকের ময়লাটা হয় কারন ন্যাজাল সিক্রেশন এর সাথে বাতাসের ধূলাবালি মিশে যায় এবং ময়লাটে রং ধারন করে।
0 টি ভোট
করেছেন (12.9k পয়েন্ট)
নাহিদা আফরিন -

কানের খৈল ডাক্তারি পরিভাষায় সেরুমেন। মানুষ এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণির কর্ণকুহরে নিঃসৃত একপ্রকার হলুদাভ নিঃসরণ। কর্ণকুহরের বাইরের দিকের এক তৃতীয়াংশের দেওয়ালের পরিবর্তিত এপোক্রিন ঘর্মগ্রন্থি ও সেবাম গ্রন্থির মিশ্রিত ক্ষরণই সেরুমেন। একে সাধারণতঃ "কানের ময়লা" বলে ডাকা হলেও এর প্রয়োজীয় ভুমিকা আছে। এটি কর্ণকুহরের ত্বকের সুস্বাস্হ্য বজায় রাখে এবং ব্যাকটেরিয়া, ছত্রাক, পোকামাকড় ও পানি হতে কানকে রক্ষা করে। তবে অতিরিক্ত পরিমাণে এর উপস্হিতি কর্ণকুহর আটকে দিয়ে কানের পর্দার উপর চাপ সৃষ্টি করতে পারে এবং শ্রবণশক্তির হানি ঘটাতে পারে।

3.4k টি প্রশ্ন

3.5k টি উত্তর

4.1k টি মন্তব্য

41.3k জন সদস্য

38 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. অদ্রিতা রায়

    17390 পয়েন্ট

  2. noshin mahee

    16980 পয়েন্ট

  3. Piupooh

    12870 পয়েন্ট

  4. Abu Reza

    6290 পয়েন্ট

  5. Rayhan

    5480 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


...