অপ মৃত্যুবরণকারী ব্যক্তিদের পোস্টমর্টেম ময়না তদন্ত করা শুরু হয় কখন থেকে? এটি কি সকল দেশে করা হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
91 বার দেখা হয়েছে
"বাংলাদেশ ও বিশ্ব" বিভাগে করেছেন (11,180 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (6,700 পয়েন্ট)
ইতিহাস থেকে জানা যায়, আনুমানিক খ্রিস্টপূর্ব ৩০০০ অব্দে মিসরীয়রা মমি তৈরি করার জন্য মৃতদেহের পোস্টমর্টেম করতো। তবে তারা সেসব পোস্টমর্টেম করতো মূলত ধর্মীয় বিবেচনায় ও পদ্ধতিতে। অর্থাৎ আমরা এখন সেসকল লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে পোস্টমর্টেম করতে দেখে থাকি তা থেকে মিসরীয়দের পোস্টমর্টেম ছিল কিছুটা ভিন্নতর ।মূলত মৃত্যুর কারণ জানার জন্য পোস্টমর্টেম করার কথা জানা যায় খ্রিস্টপূর্ব ৩০০ অব্দে গ্রিসে। রোমান সাম্রাজ্যে এটি চালু হয় খ্রিস্টপূর্ব ১৫০ অব্দে। ঐতিহাসিকদের সূত্রানুসারে, জুলিয়াস সিজারের মৃত্যুর পর তার অফিসিয়াল পোস্টমর্টেম হয়েছিল খ্রিস্টপূর্ব ৪৪ অব্দে। এছাড়া প্রাচীনকালে আরবদের মধ্যে আন নাফিসের মৃতদেহের পোস্টমর্টেমের কথাও জানা যায়।

আধুনিক পোস্টমর্টেম ব্যবস্থা চালু করেন ইভোননি মরগাগনি, যাকে পোস্টমর্টেম ব্যবস্থার জনক বলা হয়।। পোস্টমর্টেম ব্যবস্থার উপর রচিত ঐতিহাসিক কিছু বইয়ের নামও জানা যায়, যা ছিল প্রাচীন যুগে রচিত। খ্রিস্টপূর্ব ৪৬০-৩৬৫ গ্রিসের হিপোক্রেট, ১১৭-১৩৮ খ্রিস্টাব্দে মিসরীয় চিকিৎসক হেব্রিয়ন, ১২০০-১২৫০ খ্রিস্টাব্দে চীন এবং ১৬০২ খ্রিস্টাব্দে ইতালির চিকিৎসক ফরচ্যুনিতো ফেদেলে পোস্টমর্টেমের উপর বই রচনা করেছিলেন।

 

Source: Wikipedia
0 টি ভোট
করেছেন (33,140 পয়েন্ট)
কোন ব্যক্তির মৃত্যু নিয়ে কোন সন্দেহ তৈরি হলে বা কারো অস্বাভাবিক মৃত্যু হলে মূলত মৃত্যুর সঠিক কারণ জানার জন্যই ময়নাতদন্ত বা পোস্টমর্টেম করা হয়। ইংরেজিতে "পোস্ট-মর্টেম" শব্দটি ল্যাটিন থেকে পোস্টের জন্য এসেছে, যার অর্থ "পরে" এবং মর্টেমের অর্থ "মৃত্যু"। এটি প্রথম ১৮৫০ থেকে রেকর্ড করা হয়েছিল। বিশ্বের সকল দেশেই এটি হয়ে থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
3 টি উত্তর 151 বার দেখা হয়েছে
11 ডিসেম্বর 2020 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zubayer Mahmud (11,180 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 189 বার দেখা হয়েছে
10 মার্চ "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadman Sakib. (33,140 পয়েন্ট)
+3 টি ভোট
3 টি উত্তর 241 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 86 বার দেখা হয়েছে

9,379 টি প্রশ্ন

15,656 টি উত্তর

4,546 টি মন্তব্য

123,719 জন সদস্য

87 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 81 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1690 পয়েন্ট

  2. Maksud

    650 পয়েন্ট

  3. azratuni

    630 পয়েন্ট

  4. Jihadul Amin

    620 পয়েন্ট

  5. স্বপ্নিল

    560 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে শীতকাল রং বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার গাছ ভয় আবিষ্কার মশা মনোবিজ্ঞান মাছ হাত শব্দ ঠাণ্ডা কি গ্রহ কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ মস্তিষ্ক রঙ পা হলুদ স্বপ্ন মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম পাতা ব্যথা মৃত্যু দাঁত আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...