মহুয়া ফুল থেকে মদ তৈরি হয় কিভাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
144 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (109,520 পয়েন্ট)

2 উত্তর

+8 টি ভোট
করেছেন (64,630 পয়েন্ট)
মহুয়া  থেকে পাতন পদ্ধতিতে মদ তৈরি করা হয়। মহুয়া ফুল গুলোকে বড় হাড়িতে জল ও বাখর দিয়ে পচানো হয় যা চার থেকে পাঁচদিন সময় লাগে ।তিনটি হাড়িকাঠ লাগে তৈরিতে। সবচেয়ে নিচের হাড়িতে থাকে পচা মহুল ।মাঝের হাড়িটা মাঝ বারাবর কাটা থাকে যা উপরে জমে যাওয়া তরলকে বাইরে আসতে সাহায্য করে। উপরের হাড়িতে থাকে ঠান্ডা জল যাা বাস্পকে তরল করে। এবার সবচাইতে নিচের হাড়িতে আগুন দিলেই পচা মহুল ফুটে যে বাস্প তৈরি হয় তা উপরের হাড়ির ঠান্ডার ছোয়ায় ফোটা ফোটা তরল পদার্থে পরিনত হয়। এভাবেই তৈরি হয় মদ ।
0 টি ভোট
করেছেন (109,480 পয়েন্ট)
মহুয়া ফুল থেকে পাতন পদ্ধতিতে মদ তৈরি করা হয়। মহুয়া ফুল গুলোকে বড় হাড়িতে জল ও বাখর দিয়ে পচানো হয় যা চার থেকে পাঁচদিন সময় লাগে ।তিনটি হাড়িকাঠ লাগে তৈরিতে। সবচেয়ে নিচের হাড়িতে থাকে পচা মহুল ।মাঝের হাড়িটা মাঝ বারাবর কাটা থাকে যা উপরে জমে যাওয়া তরলকে বাইরে আসতে সাহায্য করে। উপরের হাড়িতে থাকে ঠান্ডা জল যা বাস্পকে তরল করে। এবার সবচাইতে নিচের হাড়িতে আগুন দিলেই পচা মহুল ফুটে যে বাস্প তৈরি হয় তা উপরের হাড়ির ঠান্ডার ছোয়ায় ফোটা ফোটা তরল পদার্থে পরিনত হয়। এভাবেই তৈরি হয় মদ ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 62 বার দেখা হয়েছে
11 ডিসেম্বর 2020 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (109,520 পয়েন্ট)
+9 টি ভোট
1 উত্তর 319 বার দেখা হয়েছে
13 সেপ্টেম্বর 2020 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৫ (122,380 পয়েন্ট)
+8 টি ভোট
2 টি উত্তর 54 বার দেখা হয়েছে
30 ডিসেম্বর 2020 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (109,520 পয়েন্ট)

7,697 টি প্রশ্ন

9,646 টি উত্তর

4,367 টি মন্তব্য

64,079 জন সদস্য

83 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 78 জন গেস্ট অনলাইনে
  1. Ismot Rahman

    7110 পয়েন্ট

  2. Hojayfa Ahmed

    5330 পয়েন্ট

  3. Abdullah Shuvo

    1250 পয়েন্ট

  4. Prantik Sarder

    850 পয়েন্ট

  5. Fakid Khan

    780 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান ঘুম এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ - জীববিজ্ঞান পৃথিবী শরীর এইচএসসি-আইসিটি মোবাইল কী ক্ষতি রক্ত চিকিৎসা চুল আলো মাথা কারণ উপকারিতা গরম প্রাণী বৈজ্ঞানিক বৃষ্টি পার্থক্য শীতকাল ডিম খাওয়া কাজ সাপ রং #biology বিদ্যুৎ প্রযুক্তি কেন লাল খাবার রাত সাদা সমস্যা আগুন ভয় সূর্য গাছ হাত মহাকাশ মশা উপায় শক্তি কি #জানতে ব্যাথা পদার্থবিজ্ঞান মাছ বৈশিষ্ট্য পা মনোবিজ্ঞান গণিত দুধ স্বাস্থ্য ঠাণ্ডা রসায়ন #ask গ্রহ কালো শব্দ আম মেয়ে উদ্ভিদ বিজ্ঞান দাঁত স্বপ্ন বাচ্চা নাক মানসিক হলুদ রঙ চাঁদ ঔষধ বাতাস আবিষ্কার ভাইরাস বিড়াল পাতা বিস্তারিত চার্জ ফোবিয়া হরমোন ত্বক তাপমাত্রা মন পাখি চা নখ জন্ম পাকা মৃত্যু কুকুর
...