বিদ্যুৎ যুদ্ধ বা কারেন্ট ওয়ার কি?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
459 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (7,980 পয়েন্ট)

1 উত্তর

+3 টি ভোট
করেছেন (7,980 পয়েন্ট)

আজকে আমরা যে বিদ্যুৎ ব্যবহার করছি সেটি আজ থেকে ১০০ বছর আগে পর্যাপ্ত ছিলো না ।এই বিদ্যুৎ বানিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়েছিলো উনিশ শতকের শেষের দিকে ।তবে এটি বানিজ্যিক ভাবে উৎপাদনের জন্য বেশ স্নায়ু যুদ্ধ চলেছে ।যেই যুদ্ধের নাম তড়িৎ যুদ্ধ বা War of Current .বিজ্ঞানী থমাস আলভা এডিসন এবং নিকোলা টেসলার মধ্যে এই যুদ্ধ চলেছিল।আজকে আমরা এই বিষয়ে জানবো।

আমরা জানি তড়িৎ প্রবাহ দুই ধরনের। এসি এবং ডিসি। এসি মানে হচ্ছে অল্টারনেটিভ বিদ্যুৎ প্রবাহ এবং ডিসি মানে হচ্ছে ডাইরেক্ট তড়িৎ প্রবাহ।দুই ধরনের তড়িৎ প্রবাহের কাজ ও সুযোগ সুবিধা আলাদা।

এসি কারেন্টে ভোল্টেজ বদলাতে থাকে এবং দূরবর্তী জায়গায় নিয়ে যাওয়া যায়।আমাদের বাসা বাড়ীতে মোটর,ফ্রীজ, টিভি ইত্যাদিতে এসি কারেন্ট ব্যাবহার করা হয়।অপর দিকে ডিসি কারেন্টে ভোল্টেজ বদলাতে থাকে। আমাদের মোবাইল,ল্যাপটপ ইত্যাদিতে এই ডিসি কারেন্ট ব্যবহার করা হয়। ডিসি কারেন্ট হলো ব্যাটারির মতো।সরাসরি তড়িৎ প্রবাহিত হবে।কিন্তু ডিসি কারেন্টের মাধ্যমে দূরবর্তী জায়গায় পাঠানো যায় না।কারন দূরে বহন করতে হলে এর তড়িৎ প্রবাহ আস্তে আস্তে কমতে থাকে।

টমাস আলভা এডিসন ডিসি কারেন্ট নিয়ে কাজ করেন। তিনি ছিলেন একজন দক্ষ ব্যবসায়ী।তিনি বানিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদনের জন্য ডিসি কারেন্ট ব্যবহার করেছিলেন।কিন্তু ডিসি কারেন্ট যেহেতু দূরে কোনো জায়গায় নেওয়া যায় না তাই তিনি  ঠিক করলেন শহরের প্রতিটা পেয়েন্টে বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেন।ঠিক ওই সময়ে তাঁর অধীনেই একসময় কাজ করা নিকোলা টেসলা এসি কারেন্ট নিয়ে আসেন। তিনি তখন জর্জ ওয়েস্টিং হাউসের অধীনে থেকেই কাজ করেছিলেন।কিন্তু বিজ্ঞানী ও ব্যাবসায়ী মিলে এসি কারেন্ট নিয়ে কাজ করছিলেন তা এডিসন মেনে নিতে পারেননি।কারণ ব্যাবসায়িক লাভের ব্যাপার ছিলো।সেই সময় দুই পক্ষই তাদের মতামতকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে যে স্নায়ু যুদ্ধ হয়েছিলো তা তড়িৎ যুদ্ধ বা War Of Current  নামে পরিচিত।

এডিসন তখন এসি কারেন্ট নিয়ে মিথ্যা প্রচারনা শুরু করেন এবং ভুল তথ্য দিয়ে জনগনদের বিভ্রান্ত করার চেষ্টা করতে থাকেন।এমনকি তিনি হাতির উপর,মৃত্যুদন্ড প্রাপ্ত আসামীর উপর এসি কারেন্ট প্রয়োগ করে দেখিয়েছিলেন এসি কারেন্ট বিপদজ্জনক।যদিও তাঁর এই প্রচারনা বৃথা হয় ।১৮৯৩ সালে শিকাগোতে এক প্রতিযোগিতায় এডিসনের ডিসি কারেন্ট টেসলার এসি কারেন্টের কাছে হেরে যায়। এর পরে ১৮৯৬ সালের ৬ নভেম্বর নায়াগ্রা ফলস থেকে এসি কারেন্টের সাহায্যে উৎপাদিত বিদ্যুৎ দ্ধারা বাফেলো শহর আলোকিত করা হয়।

বর্তমানে যদিও বাসা বাড়িতে এসি কারেন্ট বেশি ব্যাবহার করা হয় তবুও মোবাইল ,ল্যাপটপ ব্যাটারিতে এই ডিসি কারেন্ট ব্যাবহার করা হয়।তাই বলা যায় যুদ্ধ এখনো শেষ হয়নি।তবে যাই হোক এডিসন ও টেসলার উভয়ের আবিষ্কারি ছিলো খুবি গুরুত্বপূর্ন।বর্তমান যুগের সব ইলেক্ট্রনিক্সে তাদের অবদান অপরিসীম।

source: quiz Bangla

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 2,626 বার দেখা হয়েছে
+10 টি ভোট
1 উত্তর 4,542 বার দেখা হয়েছে
+10 টি ভোট
2 টি উত্তর 529 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 309 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 235 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,795 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...