হাতের ও পায়ের পাতা মাঝে মধ্যে ঠান্ডা হয়ে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
3,264 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (2,260 পয়েন্ট)

মানবদেহে হাতের তালু ও পায়ের পাতায় পর্যাপ্ত রক্ত ও অক্সিজেন সরবরাহ না হলে হাত-পা ঠাণ্ডা হয়। হাতের তালু ও পায়ের পাতা ঠাণ্ডা হয়ে আসা অনেক ক্ষেত্রে বিভিন্ন রোগের উপসর্গ, যেমন- অ্যানিমিয়া বা রক্তাল্পতা, স্নায়ু দুর্বলতা, ডায়াবেটিকস ও হাইপোথারমিয়ার মত স্বাস্থ্য সমস্যা প্রকাশ করতে পারে। তবে, হাত-পা ঠাণ্ডা হয়ে যাওয়ার সাথে যদি শরীর ক্লান্ত লাগা, শরীরের ওজন কমে বা বেড়ে যাওয়া, হাড়ের জয়েন্টে ব্যাথা, দীর্ঘদিনের সর্দি-জ্বর না সারা সমস্যাগুলোর একটিও থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরী।হাতের তালু ও পায়ের পাতার ঠাণ্ডা হয়ে যাওয়ার প্রতিকারে কিছু ঘরোয়া পদ্ধতি, যেমন- তেল সহযোগে হাত-পায়ে মালিশ, এপ্সম সল্ট ( ম্যাগনেসিয়াম সালফেট) কুসুম গরম পানিতে গুলিয়ে পা ভিজিয়ে রাখা, এছাড়াও প্রতিদিনের খাদ্যাভ্যাসে লৌহসমৃদ্ধ খাবারঃ খেজুর, কচুশাক, কলা, আপেল, বীট প্রভৃতি খাবার রাখলে উপকার পাওয়া যায়। ব্যায়াম বা শরীরচর্চা করলেও হাত-পা ঠাণ্ডা হওয়া থেকে অনেকাংশে মুক্তি মেলে।

0 টি ভোট
করেছেন (4,010 পয়েন্ট)

হাত, পা ঠান্ডা (Cold Hand, Feet) থাকার সমস্যা শীতে (Winter) খুবই স্বাভাবিক। বেশিরভাগ ক্ষেত্রেই এর পিছনে তেমন কোনও জটিল কারণ থাকে না। তবে শীতকাপড় পরেও ঘরের ভিতর হাত-পা বরফের মতো ঠান্ডা হয়ে গেলে অবশ্যই চিন্তার!

হাত, পা ঠান্ডা থাকার ৫ বড় কারণ

হাইপোথাইরয়েডিজম- থাইরয়েড (Thyroid) হল শরীরে শক্তির ভারসাম্য রক্ষাকারী গ্রন্থি। হাইপোথাইরয়েডিজমের (Hypothyroidism) ক্ষেত্রে এই গ্ল্যান্ডে দেখা যায় সমস্যা। তখন থাইরয়েড গ্রন্থি থেকে সঠিক পরিমাণে থাইরয়েড হর্মোন বেরয় না। দেখা দেয় সমস্যা। এই রোগে আক্রান্ত রোগীরও শরীর গরম রাখতে সমস্যা হয়। তাই হাত, পা প্রায়ই ঠান্ডা হলে বিশেষজ্ঞের পরামর্শ মতো করুন থাইরয়েড পরীক্ষা।
 
রেনৌডস ডিজিজ- আপনার যদি হাইপোথাইরয়েডিজমের সমস্যা না হয় সেক্ষেত্রে হতে পারে রনৌডস ডিজিজ (Raynaud’s Disease)। এই রোগে আক্রান্ত ব্যক্তির হাত,পায়ের ছোটছোট রক্তনালী বন্ধ হয়ে যায়। ফলে গরম রক্ত সেই হাত, পায়ে পৌঁছাতে পারে না। ফলে হাত, পা ঠান্ডা থাকে।

ডায়বেটিস- আপনার সুগার (Diabetes) নিয়ন্ত্রণে না থাকলেও দেখা দিতে পারে এই সমস্যা। এক্ষেত্রে অনিয়ন্ত্রিত সুগার থেকে মানুষ আক্রান্ত হতে পারেন পেরিফেরাল নিউরোপ্যাথিতে। এরফলে পায়ের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয় এবং আপনাকে সমস্যায় ফেলতে পারে। এছাড়া ডায়াবিটিস থেকে দেখা দিতে পারে পেরিফেরাল আর্টারি ডিজিজ। এই রোগে আক্রান্ত হলে রক্তনালীর অন্দরে রক্তপ্রবাহে দেখা দেয় সমস্যা।

দুশ্চিন্তা- জানলে অবাক হবেন, আপনার হাত, পা ঠান্ডার থাকার নেপথ্যে থাকতে পারে মানসিক দিকও। এক্ষেত্রে দুশ্চিন্তা (Stress), উৎকণ্ঠা শরীরে এপিনেফ্রিন হর্মোনের পরিমাণ বাডি়য়ে দেয়। এই হর্মোন বাড়ার কারণে শরীরে দেখা দেয় সমস্যা। তখন হাত-পায়ে রক্তপ্রবাহ কমে।

হাই কোলেস্টেরল- কোলেস্টেরল (Cholesterol) শরীরে বাড়লে তা রক্তনালীর অন্দের জমে। এবার রক্তনালীর ভিতরে কোলেস্টেরল জমলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। তখন হাত, পায়ে ঠান্ডা লাগতে পারে। তাই আজ থেকেই হয়ে যান সাবধান।
 
কী ভাবে গরম থাকবেন?
প্রচুর পরিমাণে জলপান করুন। শরীরে হাইড্রেট রাখতে পারলে এই সমস্যা এনেকটাই দূর হয়। শরীরে জলের জোগান থাকলে তা আপনার রক্তকে তরল করে দিতে পারবে। ফলে রক্তপ্রবাহ সঠিকভাবে হবে। তাই হাত, পা হবে গরম। এছাড়া অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। তিনিই আপনাকে সঠিক পরামর্শ দিতে পারবেন!
• আশা করি আপনার প্রশ্নের যথার্থ উত্তর পেয়েছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
3 টি উত্তর 477 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 243 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 252 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,943 জন সদস্য

55 জন অনলাইনে রয়েছে
15 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. ThomasZzj713

    100 পয়েন্ট

  4. ReubenRaine

    100 পয়েন্ট

  5. Bridget1760

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...