ক্লিনোমেনিয়া কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
2,168 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

3 উত্তর

+5 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
ল্যাটিন শব্দ ক্লিন'এর মূল অর্থ বিছানা এবং ম্যানিয়া শব্দের অর্থ আমরা প্রায় সবাই জানি পাগল/উন্মাদ।সুতরাং, ক্লিনোমেনিয়া শব্দের আক্ষরিক অর্থ বিছানায় থাকার প্রবল ইচ্ছে যা আপনি বিছানায় থাকার জন্য পাগল বলেও অভিহিত করতে পারেন।

 ক্লিনোমেনিয়া বা ডাইসানিয়া একটি উদ্বেগজনিত ব্যাধি যাতে কোনও ব্যক্তি যতক্ষণ সম্ভব বিছানায় থাকতে পছন্দ করেন (স্বাভাবিকের তুলনায় অনেক বেশি) এবং জেগে ওঠার কোনও ইচ্ছে থাকেনা। ক্লিনোম্যানিয়া অন্যান্য উদ্বেগজনিত ব্যাধি যেমন ডিপ্রেশন এবং দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোমের সাথে সম্পর্কিত তবে এটি বিভিন্ন কারনে ঐসকল সিন্ড্রোম থেকে ভিন্ন।

 ডাইসানিয়া হ'ল ক্লিনোম্যানিয়ার প্রতিশব্দ এবং শব্দগুলি পরস্পরের পরিবর্তে ব্যবহৃত হয়।

 যখন কোনো ব্যক্তি কোন কাজের প্রতি হতাশাগ্রস্ত হয় বা অনুপ্রেরণা পায় না তখন সে ক্লিনোম্যানিয়া বা ডাইসানিয়াতে ভুগতে পারেন। যদিও হতাশা এবং ডাইসানিয়া একে অপরের সাথে সম্পর্কিত হতে পারে তবে এগুলি পারস্পরিকভাবে একচেটিয়া হয় যে কোনও ব্যক্তি একই সাথে উভয় ক্ষেত্রেই ভুগতে পারেন।

 গবেষণায় দেখা যায় যে ক্লিনোম্যানিয়া আক্রান্তরা সর্বদা হতাশ হন না তবে হতাশাগ্রস্ত ব্যক্তি প্রায়ই ক্লিনোমেনিয়াতেও ভুগেন।

 ক্লিনোম্যানিয়ায় আক্রান্ত ব্যক্তিকে অলস বলে আখ্যায়িত করা হয় এবং প্রায়শই তারা জানেন না যে তারা একটি মানসিক সমস্যায় ভুগছেন।

বিড়ালরা ক্লিনোম্যানিয়ার প্রতি প্রবণতার জন্য পরিচিত। যেমন ওয়ার্কাহলিক বা এরগোমানিয়াক এমন একটি ব্যক্তি বৈশিষ্ট্য যাতে ব্যাক্তি নিজের বাধ্যতামূলক কাজ করতে অনেক স্বাচ্ছন্দবোধ করেন এবং কাজের সাথে আচ্ছন্ন থাকতে পছন্দ করেন, তেমনি একজন ক্লিনোম্যানিয়া বা ডাইসানিয়াক আক্রান্ত ব্যক্তি সাধারণের (৭-৮ ঘন্টা) চেয়ে অধিক সময় (১০-১৫ ঘন্টা) ঘুমে আচ্ছন্ন থাকতে পছন্দ করেন।

বেশিরভাগ ম্যানিয়াসের মতো, ক্লিনোম্যানিয়া বা ডাইসানিয়া মনোবিজ্ঞানীর সাহায্যে নিরাময় করা যায়।

আপনি ডাইসানিয়াতে ভুগছেন কিনা এটি পরীক্ষার জন্য একটি লিটমাস পরীক্ষা নিজেই করতে পারেন। সকালে বিছানা থেকে ওঠার সময় আপনি কেমন বোধ করছেন সেসকল শব্দের নোট করতে পারেন। যদি আপনি এটি কঠিন, ক্লান্তিকর, হতাশাব্যঞ্জক বা চ্যালেঞ্জিং মনে করেন তবে আপনি সম্ভবত বাকী জনসংখ্যার মতোই রয়েছেন আর সাধারণ মানুষের মত ক্লান্তিকাল বা ক্লান্তির সাথে লড়াই করছেন বা আপনি ডাইসানিয়াতে ভুগছেন না। আর যদি আপনার সকালে ওঠার অভিজ্ঞতা টি এমন হয় যে আপনি বিছানা থেকে উঠতে খুব চাপ, উদ্বেগজনক, রাগান্বিত বা ভয় করার মতো অভিজ্ঞতাটি খুঁজে পান তবে সম্ভবত অন্য কোনও অন্তর্নিহিত অবস্থা রয়েছে যা ডাইসানিয়ার অনুভূতিতে ভুগছে কিনা তা দেখার জন্য আপনার ডাক্তারের সাথে কথা বলাই ভাল হবে।

তথ্যসূত্রঃ

(১) বিবিসি ২৯ অক্টোবর ২০১৮।

(২) ডেইলি মেইল ২৩ অক্টোবর ২০১৮।

 (৩) রাইজ এন্ড সাইন ২৩ জানুয়ারি ২০১৮।
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

ক্লিনোম্যানিয়া: যে অসুখে সুখবোধ

অসুখে যদি সুখবোধ হয় তাকে কি আর অসুখ বলা চলে? এ পৃথিবীর মানুষ অদ্ভুত সব ম্যানিয়ায় আক্রান্ত তার মধ্যে একটি হচ্ছে ক্লিনোম্যানিয়া বা ডাইসেনিয়া। ক্লিনোমেনিয়া Clinomania শব্দের আভিধানিক অর্থ বিছানায় শুয়ে থাকার প্রবল ইচ্ছে বা আকাঙ্ক্ষা। এ রোগে আক্রান্ত ব্যাক্তি বিছানায় শুয়ে থাকতে ভীষণ ভালোবাসেন। তাদের যদি জিজ্ঞেস করা হয় দুনিয়াতে সবচেয়ে প্রিয় জায়গা কোনটা? তারা হয়তো মুখে বলবে না কিন্তু নিজেকে অন্তত বলবে বিছানা। ক্লিনোম্যানিয়ায় আক্রান্ত হলে শত ব্যস্ততাতেও বিছানার কথা মনে পড়ে।

একটু পরিশ্রম করা হলো কিংবা বাইরে থেকে এসেই ধুম করে বিছানায় শরীর মেখে নিতে ইচ্ছে করে। সাধারণত অসুস্থ মানুষ বিছানায় শুয়ে শুয়ে থাকতে থাকতে একটা সময় বিরক্ত হয়ে যান কিন্তু ডাইসেনিয়া বা ক্লিনোম্যানিয়ায় আক্রান্তরা কখনো বিছানার প্রতি আগ্রহ হারান না। তাদের কাছে বিছানাই স্বর্গ, বিছানাই প্রেম।

কেউ কেউ খাবারও খায় বিছানায় বসে। পিসির বদলে ল্যাপটপ কেনে বিছানায় শুয়ে বসে ব্যবহার করা যাবে এ সুবিধার কথা ভেবে। তাদের পড়ার বই গুলো খাটের উপর ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা যায়। যদি সকাল ৭ টায় তাদের  ঘুম থেকে উঠতে হয় তাহলে কম করে হলেও ৩ টা এলার্ম সেট করবে। "আর একটু ঘুমাই" করে করে কয়েকঘন্টা বিছানার সাথে প্রেম চালিয়ে যান। আক্রান্ত ব্যাক্তিরা সচরাচর পর্যাপ্ত ঘুমের অভিজ্ঞতার কথা স্বীকার করে না। একজন সুস্থ মানুষের জন্য ৭-৮ ঘন্টা ঘুমই যথেষ্ট কিন্তু এরচেয়ে অধিক সময় ঘুমিয়েও তারা ঘুমের জন্য আক্ষেপ করে মরে।

ঘুমে সুখ বিছানা স্বর্গ - কখনো কখনো মন কিংবা শরীরের এ ধর্ম ব্যক্তিজীবনে বিরূপ প্রভাব ফেলে। ক্লাস মিস হয়ে যাওয়া, অফিসে দেরী, দরকারি কাজ সঠিক সময়ে করতে না পারা সহ আরও অনেক অস্বস্তিকর পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়।

প্রতিকারঃ প্রতিদিন একই সময়ে ঘুমোতে যান। ঘুমোতে যাওয়ার আগে মনে মনে বেশ কয়েকবার বলুন আমাকে সকালে একটা নির্দিষ্ট সময়ে জাগতে হবে। ধরা যাক আপনি ফজরের নামাজ পড়বেন। আপনি নিজেকে বলুন, আমি আগামীকাল ফজরের নামাজ পড়বো ,আমাকে জাগতে হবে। এলার্ম দিয়ে রাখবেন। এ পদ্ধতিটা খুব কার্যকর। পছন্দের গান শুনতে পারেন, পড়তে পারেন বই ঘুম ঘুম ভাব চলে এলে গান বা বই রেখে সাথে সাথে ঘুমিয়ে পড়বেন। চা-কফি যত কম খাওয়া যায়। মোবাইল ফোন এবং ল্যাপটপ দূরে রাখবেন। 

তবে এ পদ্ধতি অনুসরণ করে তাড়াতাড়ি ঘুমানো এবং সঠিক সময়ে জাগ্রত হওয়া সম্ভব কিন্তু বিছানা প্রীতি থেকেই যাবে। মজার ব্যাপার হলো আপনি এই ব্লগটি পড়ছেন এটি যিনি লিখছেন তিনি নিজেও ক্লিনোম্যানিয়ায় আক্রান্ত এবং বিছানায় শুয়ে শুয়ে ল্যাপটপে লেখা হচ্ছে।

ভালো থাকুন সুস্থ থাকুন। ক্লিনোম্যানিয়া নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। বিছানাপ্রেম চলছে চলুক। 

ক্রেডিট: Ataur Rahman Khan

0 টি ভোট
করেছেন (5,760 পয়েন্ট)
ল্যাটিন শব্দ ক্লিন'এর মূল অর্থ বিছানা এবং ম্যানিয়া শব্দের অর্থ আমরা প্রায় সবাই জানি পাগল/উন্মাদ। সুতরাং, ক্লিনোমেনিয়া শব্দের আক্ষরিক অর্থ বিছানায় থাকার প্রবল ইচ্ছে যা আপনি বিছানায় থাকার জন্য পাগল বলেও অভিহিত করতে পারেন।

ক্লিনোমেনিয়া বা ডাইসানিয়া একটি উদ্বেগজনিত ব্যাধি যাতে কোনও ব্যক্তি যতক্ষণ সম্ভব বিছানায় থাকতে পছন্দ করেন (স্বাভাবিকের তুলনায় অনেক বেশি) এবং জেগে ওঠার কোনও ইচ্ছে থাকেনা। ক্লিনোম্যানিয়া অন্যান্য উদ্বেগজনিত ব্যাধি যেমন ডিপ্রেশন এবং দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোমের সাথে সম্পর্কিত তবে এটি বিভিন্ন কারনে ঐসকল সিন্ড্রোম থেকে ভিন্ন।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,939 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...