ক্লিনোমেনিয়া কি? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+2 টি ভোট
9 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (68.8k পয়েন্ট)

1 উত্তর

+4 টি ভোট
করেছেন (71.4k পয়েন্ট)
ল্যাটিন শব্দ ক্লিন'এর মূল অর্থ বিছানা এবং ম্যানিয়া শব্দের অর্থ আমরা প্রায় সবাই জানি পাগল/উন্মাদ।সুতরাং, ক্লিনোমেনিয়া শব্দের আক্ষরিক অর্থ বিছানায় থাকার প্রবল ইচ্ছে যা আপনি বিছানায় থাকার জন্য পাগল বলেও অভিহিত করতে পারেন।

 ক্লিনোমেনিয়া বা ডাইসানিয়া একটি উদ্বেগজনিত ব্যাধি যাতে কোনও ব্যক্তি যতক্ষণ সম্ভব বিছানায় থাকতে পছন্দ করেন (স্বাভাবিকের তুলনায় অনেক বেশি) এবং জেগে ওঠার কোনও ইচ্ছে থাকেনা। ক্লিনোম্যানিয়া অন্যান্য উদ্বেগজনিত ব্যাধি যেমন ডিপ্রেশন এবং দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোমের সাথে সম্পর্কিত তবে এটি বিভিন্ন কারনে ঐসকল সিন্ড্রোম থেকে ভিন্ন।

 ডাইসানিয়া হ'ল ক্লিনোম্যানিয়ার প্রতিশব্দ এবং শব্দগুলি পরস্পরের পরিবর্তে ব্যবহৃত হয়।

 যখন কোনো ব্যক্তি কোন কাজের প্রতি হতাশাগ্রস্ত হয় বা অনুপ্রেরণা পায় না তখন সে ক্লিনোম্যানিয়া বা ডাইসানিয়াতে ভুগতে পারেন। যদিও হতাশা এবং ডাইসানিয়া একে অপরের সাথে সম্পর্কিত হতে পারে তবে এগুলি পারস্পরিকভাবে একচেটিয়া হয় যে কোনও ব্যক্তি একই সাথে উভয় ক্ষেত্রেই ভুগতে পারেন।

 গবেষণায় দেখা যায় যে ক্লিনোম্যানিয়া আক্রান্তরা সর্বদা হতাশ হন না তবে হতাশাগ্রস্ত ব্যক্তি প্রায়ই ক্লিনোমেনিয়াতেও ভুগেন।

 ক্লিনোম্যানিয়ায় আক্রান্ত ব্যক্তিকে অলস বলে আখ্যায়িত করা হয় এবং প্রায়শই তারা জানেন না যে তারা একটি মানসিক সমস্যায় ভুগছেন।

বিড়ালরা ক্লিনোম্যানিয়ার প্রতি প্রবণতার জন্য পরিচিত। যেমন ওয়ার্কাহলিক বা এরগোমানিয়াক এমন একটি ব্যক্তি বৈশিষ্ট্য যাতে ব্যাক্তি নিজের বাধ্যতামূলক কাজ করতে অনেক স্বাচ্ছন্দবোধ করেন এবং কাজের সাথে আচ্ছন্ন থাকতে পছন্দ করেন, তেমনি একজন ক্লিনোম্যানিয়া বা ডাইসানিয়াক আক্রান্ত ব্যক্তি সাধারণের (৭-৮ ঘন্টা) চেয়ে অধিক সময় (১০-১৫ ঘন্টা) ঘুমে আচ্ছন্ন থাকতে পছন্দ করেন।

বেশিরভাগ ম্যানিয়াসের মতো, ক্লিনোম্যানিয়া বা ডাইসানিয়া মনোবিজ্ঞানীর সাহায্যে নিরাময় করা যায়।

আপনি ডাইসানিয়াতে ভুগছেন কিনা এটি পরীক্ষার জন্য একটি লিটমাস পরীক্ষা নিজেই করতে পারেন। সকালে বিছানা থেকে ওঠার সময় আপনি কেমন বোধ করছেন সেসকল শব্দের নোট করতে পারেন। যদি আপনি এটি কঠিন, ক্লান্তিকর, হতাশাব্যঞ্জক বা চ্যালেঞ্জিং মনে করেন তবে আপনি সম্ভবত বাকী জনসংখ্যার মতোই রয়েছেন আর সাধারণ মানুষের মত ক্লান্তিকাল বা ক্লান্তির সাথে লড়াই করছেন বা আপনি ডাইসানিয়াতে ভুগছেন না। আর যদি আপনার সকালে ওঠার অভিজ্ঞতা টি এমন হয় যে আপনি বিছানা থেকে উঠতে খুব চাপ, উদ্বেগজনক, রাগান্বিত বা ভয় করার মতো অভিজ্ঞতাটি খুঁজে পান তবে সম্ভবত অন্য কোনও অন্তর্নিহিত অবস্থা রয়েছে যা ডাইসানিয়ার অনুভূতিতে ভুগছে কিনা তা দেখার জন্য আপনার ডাক্তারের সাথে কথা বলাই ভাল হবে।

তথ্যসূত্রঃ

(১) বিবিসি ২৯ অক্টোবর ২০১৮।

(২) ডেইলি মেইল ২৩ অক্টোবর ২০১৮।

 (৩) রাইজ এন্ড সাইন ২৩ জানুয়ারি ২০১৮।

2.1k টি প্রশ্ন

2.2k টি উত্তর

4.0k টি মন্তব্য

40.1k জন সদস্য

33 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 33 জন গেস্ট অনলাইনে
  1. Audrita Roy

    24200 পয়েন্ট

  2. বিজ্ঞানের পোকা ৫

    22360 পয়েন্ট

  3. খালিদ সাইফুল্লাহ

    22260 পয়েন্ট

  4. Saniha

    10530 পয়েন্ট

  5. বিজ্ঞানের পোকা ৪

    5430 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

Welcome to Sciencebee Q&A, where you can ask questions and receive answers from other members of the community.
...