ইনরা ব্ল্যাড গ্রুপ সম্পর্কে বিস্তারিত জানাবেন প্লিজ! - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+4 টি ভোট
11 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (14.9k পয়েন্ট)

1 উত্তর

+4 টি ভোট
করেছেন (71.4k পয়েন্ট)

২০১৬ সালের ৩ সেপ্টেম্বর প্রথম এই গ্রুপের রক্তের সন্ধান পাওয়া যায়। তার পর থেকে এখনো পর্যন্ত বিশ্বে মাত্র ৭ জন মানুষের মধ্যে 'ইনরা ব্লাড'-এর অস্তিত্ব খুঁজে পাওয়া গেছে। এই বিরল গ্রূপের রক্তের খোঁজ প্রথম পাওয়া যায় এই ভারতবর্ষে। সুরাটের এক ব্যক্তির দেহে এই বিরল ব্লাড গ্রূপের প্রথম সন্ধান মেলে। যেহেতু এই ব্লাড গ্রুপ ভারতে পাওয়া যায় তাই India নামের IN এবং ওই ব্যাক্তির নামে প্রথম দুই অক্ষর RA নিয়ে এই রক্তের গ্রুপের নাম "INRA" নামে অভিহিত করা হয়। বিরল এই ব্লাড গ্রুপকে WHO-এর তরফেও স্বীকৃতি দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

 বর্তমানে গোটা বিশ্বের জনসংখ্যা প্রায় ৮০০ কোটি। জানা গেছে, বিশ্বের মোট জনসংখ্যার মধ্যে মাত্র ৭ জনকে পাওয়া গেছে, যাদের শরীরে এই বিরল গ্রুপের রক্ত রয়েছে।


 এখন অবধি এই গ্রুপের এন্টিবডি ও এন্টিজেন ও অন্যান্য তথ্যাবলী জানার জন্য গবেষণা চলমান। বিজ্ঞানীরা একাধারে কাজ করছেন এই সবচাইতে রেয়ার ব্লাড গ্রুপ ' INRA ' নিয়ে বিস্তর তথ্য জানার। বিশেষজ্ঞদের মতে, এই ব্লাডের অধিকারীরা যে কোনও গ্রুপের মানুষকে রক্ত দিতে পারেন তবে সবার থেকে রক্ত নিতে পারেন না। তাই চিকিত্‍সকদের মতে, বিরল এই ব্লাড গ্রুপের অধিকারী যে সব মানুষ রয়েছেন, তাদের খুব সাবধানে জীবন যাপন করা জরুরি।

Source : eisomoy.india , anadabazar

2.1k টি প্রশ্ন

2.2k টি উত্তর

4.0k টি মন্তব্য

40.1k জন সদস্য

14 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 14 জন গেস্ট অনলাইনে
  1. Audrita Roy

    24200 পয়েন্ট

  2. বিজ্ঞানের পোকা ৫

    22360 পয়েন্ট

  3. খালিদ সাইফুল্লাহ

    22260 পয়েন্ট

  4. Saniha

    10530 পয়েন্ট

  5. বিজ্ঞানের পোকা ৪

    5430 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

Welcome to Sciencebee Q&A, where you can ask questions and receive answers from other members of the community.
...