একজন মানুষ মাথায় কি পরিমাণ আঘাত পাইলে মেমোরি লস হওয়ার সম্ভাবনা থাকে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
678 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (15,710 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (15,710 পয়েন্ট)
Nishat Tasnim

মেমোরি কথাটা যতটা ছোট। এর মেকানিজম আসলে ততটাই জটিল। ঠিক কি কি কারণে কি পরিমাণ মেমোরি লস হবে আর যেটা লস হবে সেটা আর কখনো ফিরে আসবে কিনা। আর আসলেও কতখানি আসবে আর তার স্থায়িত্ব কতখানি হবে সেটা এক বিস্তর আলোচনা। কয়দিন ধরে বেশ কয়েক জায়গায় মেমোরি নিয়ে আমার মত কল্পনা প্রসূত চিন্তাবিদের আনাগোনা দেখছি। ভাবলাম একটু পড়াশোনা করে সামারাইজ করা যায় কিনা।
মেমোরি প্রথমত ৩ রকমের।
১. সেনসরি মেমোরি (Sensory Memory) : যেটার স্থায়িত্ব ১ সেকেন্ডেরও কম। আমাদের পঞ্চইন্দ্রিয় দিয়ে কিছু অনুভব করার পরে আমরা সেটাকে যার মাধ্যমে চিনতে পারি।
২. শর্ট টার্ম মেমোরি (Short term Memory) : যার স্থায়িত্ব ১০-১৫ সেকেন্ড থেকে শুরু করে কয়েক দিন পর্যন্ত হতে পারে। এর মনে রাখার ক্ষমতা +/-৭। মানে +/- ৭ টার মত আইটেম একই সাথে মনে রাখতে পারে এই মেমোরি। একটা বাক্য পড়া শুরু করলে তার শেষ পর্যন্ত যেতে যেতে প্রথম অংশটুকু মনে রাখা দরকার। একই সাথে মনে রাখা আর ইনফরমেশন প্রসেসিং করা এই মেমোরির কাজ।
৩. লং টার্ম মেমোরি (Long term Memory) : এর স্থায়িত্বকাল আজীবন।
এখন মেমোরি লসের যে ব্যাপারটা ,এর মানে যে শুধু আগের সব স্মৃতি ভুলে যাওয়া, তা না। এর মধ্যে নতুন কোন কিছু আয়ত্ত্ব করা আর সেটা মনে রাখতে পারার ব্যাপারও আছে। কোন বিষয় আয়ত্ত্ব করতে না পারা আর সেটা মনে রাখতে না পারার এই অক্ষমতা বলা হয় "এ্যামনেসিয়া"।
এ্যামনেসিয়া ৪ ধরনের হতে পারে। যেমনঃ
ইনফ্যান্টাইল এ্যামনেসিয়া (Infantile Amnesia) : ছোটবেলায় আমরা অনেক কিছুই শিখেছি, আমাদের সাথে অনেক কিছুই ঘটেছে। তার বেশিরভাগই আমাদের মনে নেই, অল্পকিছু ছাড়া। ২-৪ বছর বয়সের ঘটনাগুলো সাধারণত ১০ বছর পর্যন্ত মনে থাকে। তারপর তা আর মনে থাকে না। এর কারণ হচ্ছে শিশু আর প্রাপ্ত বয়ষ্কের আলাদা মেমোরি সিস্টেম ।
ট্র্যান্সিয়েন্ট এ্যামনেসিয়া ( Transient Amnesia) : মাইগ্রেন, এপিলেপ্সি, হাইপোগ্লাইসেমিয়া, পোস্টেরিয়র সেরেব্রাল আর্টারিতে রক্ত চলাচলে বাঁধা ইত্যাদি কারণে এ্যাটাকের কয়েক ঘণ্টা আগের মেমোরি লস হতে পারে। কিছু ক্ষেত্রে এই ধরনের মেমোরি লস পার্মানেন্ট হতে পারে। অর্থ্যাৎ এই সব ক্ষেত্রে হারিয়ে যাওয়া স্মৃতি সাধারণত আর ফিরে আসে না।
এন্টেরোগ্রেড এ্যামনেসিয়া ( Anterograde Amnesia) : এই ক্ষেত্রে রোগী নতুন স্মৃতি তৈরী করতে অক্ষম হয়। প্রিয়জনের মৃত্যু, অতিরিক্ত মদ্যপান, হিপোক্যাম্পাস (Hippocampus) ড্যামেজ ইত্যাদি কারণে এই ধরনের এ্যামনেসিয়া হয়।
রেট্রোগ্রেড এ্যামনেসিয়া ( Retrograde Amnesia) : (এটাই হল সেই ঐতিহাসিক মেমোরি লস। যার জন্য নায়ক নিজের পরিচয় ভুলে যায় কিন্তু লিখতে পড়তে ভুলে না। )
এই ধরনের এ্যামনেসিয়ায় রোগী বর্তমান ও অতীতের স্মৃতি ভুলে যায়। কিন্তু লিখতে,পড়তে, কথা বলতে বা যে সকল স্কিল সে আগে শিখেছে ( যেমন : সাঁতার, সাইক্লিং ) সেসব ভুলে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 976 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 242 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 756 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 214 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,345 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 54 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. WilheminaAll

    100 পয়েন্ট

  3. JessCordero

    100 পয়েন্ট

  4. VickyKeenum7

    100 পয়েন্ট

  5. AlonzoGibbs

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...