ডিমের সাদা অংশে নাকি ডিমের কুসুমের চেয়েও বেশি পুষ্টি থাকে। তথ্যটা কতটুকু সত্য? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
1,514 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

2 উত্তর

+8 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমরা সকলেই জানি ডিমের দুটি অংশ। একটি হলো বাইরে সাদা অংশ এবং অপরটি হলো ভিতরের হলুদ অংশ, যাকে আমরা কুসুম বলে জানি। ডিমের এই দুটো অংশের গুণাগুণের মধ্যে তারতম্য আছে। ডিমের কুসুমে প্রায় ৫৫ ক্যালরি থাকে এবং সাদা অংশে থাকে ১৭ ক্যালরি। এদিক থেকে বিচার করলে ডিমের কুসুমের থেকে সাদা অংশটি শরীরের জন্য বেশী উপকারী।

 স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ডিমের মধ্যে ফ্যাট এবং কোলেস্টেরলের পরিমাণ অত্যন্ত বেশি যা স্বাস্থ্য উপকারি নয়। ডিমের কুসুমে যথেষ্ট পুষ্টিকর উপাদান রয়েছে এটি যেমন সত্য, তেমন এতে থাকা কোলেস্টেরলের পরিমাণ হৃদরোগের ঝুঁকি বাড়ায় এটিও সত্য। এটা ছাড়া কুসুমে রয়েছে ভিটামিন বি৬, বি১২, এ, ডি, ই ও কে। এছাড়া রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও স্যালেনিয়াম। ডিমের কুসুমের পাওয়া একটি বিশেষ উপাদান ক্যারোটিনয়েড যা দৃষ্টিশক্তি ভালো রাখে।

 তবে স্বাস্থ্য সচেতন মানুষরা মূলত ডিমের সাদা অংশটি খেতে বেশি ভালোবাসে, কারণ এতে ফ্যাট ও কোলেস্টেরলের পরিমাণ অনেকটাই কম থাকে। এছাড়া এতে প্রোটিনের পরিমাণ অনেক বেশি। এতে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এছাড়া ডিমের সাদা অংশ মাইগ্রেনের মত সমস্যা কমাতে ও চোখের ছানি প্রতিরোধ করতে উপশমকারী।

 তবে ডিমের দুটো অংশের মধ্যে কোন অংশ বেশি স্বাস্থ্যকর সেই প্রশ্নত্তরে বলা যেতে পারে যে ডিমের সাদা অংশের থেকে হলুদ অংশই বেশি স্বাস্থ্যকর। ডিমের মধ্যে থাকা আয়রনের ৯৩ ভাগ রয়েছে কুসুমে ও বাকি ৭ ভাগ রয়েছে ডিমের সাদা অংশে। কুসুমে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম থাকায় এর থেকে যথেষ্ট পরিমাণ পুষ্টি পাওয়া যায়। তাই বেশি পুষ্টি পেতে চাইলে ডিমের কুসুম কখনোই ফেলে দেওয়ার কথা ভাববেন না। আর যারা কোলস্টেরল নিয়ে চিন্তিত তারা পরিমিত পরিমাণ কুসুম প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন।

তথ্যসূত্র : ডেইলি হান্ট
+4 টি ভোট
করেছেন (17,740 পয়েন্ট)

ডিমের কুসুমের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট ও ডায়াটারি কোলেস্টেরল থাকার কারণে এটি অনেকেই এড়িয়ে যান। এগুলো দেহের কোলেস্টেরল বাড়ায় এবং হৃদরোগের ঝুঁকি তৈরি করে। তবে ডিমের কুসুমের মধ্যে রয়েছে বেশি পুষ্টি, এ সত্যটিকে কিন্তু কোনোভাবেই এড়িয়ে যাওয়া যাবে না।

ডিমের সাদা অংশ ও কুসুমের মধ্যে ক্যালরির বেশ তারতম্য রয়েছে। একটি বড় ডিমের কুসুমে প্রায় ৫৫ ক্যালরি থাকে, যেখানে সাদা অংশে থাকে ১৭ ক্যালরি। এর মধ্যে রয়েছে ভিটামিন বি৬, বি১২, এ, ডি, ই ও কে। এ ছাড়া আরো রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও স্যালেনিয়াম।

ডিমের কুসুমের মধ্যে থাকা ক্যারোটিনয়েড দৃষ্টিশক্তি ভালো করে। এটি রেটিনাকেও সুরক্ষিত রাখে। ডিমের কুসুমের মধ্যে ওয়াটার সলিউবল (পানিতে দ্রবণীয়) একটি ভিটামিন রয়েছে। আর এর নাম কোলিন। এটি শরীরের কার্ডিওভাসকুলার কার্যক্রমকে ভালো রাখে।

ডিমের সাদা অংশ মূলত অ্যালবুমিন। এর মধ্যে কম ক্যালরি থাকার কারণে এবং এটি ফ্যাট ফ্রি হওয়ার কারণে বেশিরভাগ স্বাস্থ্যসচেতন মানুষ এ অংশটি খেতে পছন্দ করে। এটি দেহ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে থাকা পটাশিয়াম মিনারেল উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক। এ ছাড়া এর মধ্যে থাকা রিবোফ্ল্যাভিন চোখের ছানি ও মাইগ্রেনের কারণে হওয়া মাথাব্যথা প্রতিরোধে উপকারী।

কোনটি বেশি উপকারী?

ডিমের মধ্যে থাকা ৯৩ ভাগ আয়রনই রয়েছে কুসুমে। আর সাত ভাগ আয়রন রয়েছে সাদা অংশে। ৯০ ভাগ ক্যালসিয়াম রয়েছে কুসুমে। আসলে দুটো অংশই উপকারী। তবে পুষ্টির কথা বিবেচনায় আনা হলে ডিমের কুসুম কিন্তু বেশি উপাকারী। তাই ডিমের কুসুম ফেলে দেওয়ার আগে আরেকবার ভাবুন। সব ধরনের পুষ্টি পেতে চাইলে সম্পূর্ণ ডিমটিই খান।

আর যাঁরা কোলেস্টেরল নিয়ে ভাবছেন বা এর ঝুঁকিতে রয়েছেন, তাঁরা পরিমিতভাবে কুসুম খেতে পারেন বলে মত বিশেষজ্ঞদের।

আর নতুন গবেষণা অনুযায়ী কোলেস্টেরল বা ডিমের উপস্থিতি স্ট্রোকের ঝুঁকি বাড়ায় না এটি পড়ে নিতে পারেন।

তথ্যসূত্রঃ প্রথম আলো, সায়েন্স বী

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 280 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 240 বার দেখা হয়েছে
+10 টি ভোট
1 উত্তর 353 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 644 বার দেখা হয়েছে
13 সেপ্টেম্বর 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohammed Rayhan (2,160 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 2,411 বার দেখা হয়েছে
29 জুলাই 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,880 পয়েন্ট)

10,727 টি প্রশ্ন

18,372 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,629 জন সদস্য

73 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 73 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Ahnaf_Tahmid

    330 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  4. Vuter Baccha

    150 পয়েন্ট

  5. Hasan rafi

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...