উচ্চ রক্তচাপ রক্ত ​​প্রবাহকে কীভাবে প্রভাবিত করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+22 টি ভোট
134 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
উচ্চ রক্তচাপ আপনার ধমনীগুলিকে কম ইলাস্টিক তৈরি করে ক্ষতি করতে পারে যা আপনার হৃদয়ে রক্ত এবং অক্সিজেনের প্রবাহ হ্রাস করে এবং হৃদরোগের দিকে পরিচালিত করে। এছাড়াও, হৃৎপিণ্ডে রক্ত প্রবাহ হ্রাস হওয়ার কারণ হতে পারে: বুকের ব্যথা, যাকে এনজিনাও বলা হয়।

বিভিন্ন বিভিন্ন জিনিস উচ্চ রক্তচাপের কারণ হতে পারে। যদি আপনার রক্তচাপ খুব বেশি হয়ে যায় বা দীর্ঘ সময় ধরে থাকে, এটি স্বাস্থ্যের সমস্যার কারণ হতে পারে। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ আপনাকে স্ট্রোক, হৃদরোগ, হার্ট অ্যাটাক এবং কিডনিতে ব্যর্থতার জন্য উচ্চ ঝুঁকিতে ফেলেছে।

ডান ভেন্ট্রিকুলার স্ট্রোকের পরিমাণ বৃদ্ধি বাম ভেন্ট্রিকুলারে ফুসফুসের শিরাযুক্ত রক্ত প্রবাহকে বৃদ্ধি করে, যার ফলে বাম ভেন্ট্রিকুলার প্রিলোড এবং স্ট্রোকের পরিমাণ বেড়ে যায়। স্ট্রোকের পরিমাণ বৃদ্ধি পেলে কার্ডিয়াক আউটপুট এবং ধমনী রক্তচাপ বাড়ায়।

আপনার ধমনী এবং হার্টে ক্ষয়ক্ষতি শুরু হয়

উচ্চ রক্তচাপের ক্ষতির কারণ প্রাথমিক উপায় হৃৎপিণ্ড এবং রক্তনালীগুলির কাজের চাপ বৃদ্ধি করে - এগুলি কঠোর এবং কম দক্ষতার সাথে কাজ করা। সময়ের সাথে সাথে উচ্চ রক্তচাপের বল এবং ঘর্ষণ ধমনীর অভ্যন্তরে সূক্ষ্ম টিস্যুগুলিকে ক্ষতিগ্রস্ত করে।

যদি চিকিত্সা না করা হয় তবে 180/120 এর রক্তচাপ বা তার উচ্চতর ফলাফল দশ বছরের বেঁচে থাকার হার সহ এক বছরের মধ্যে 80% মৃত্যুর সম্ভাবনা অর্জন করে। দীর্ঘায়িত, চিকিত্সা না করা উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাক, স্ট্রোক, অন্ধত্ব এবং কিডনি রোগের কারণ হতে পারে।

যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের বেশিরভাগেরই লক্ষণ থাকে না। কিছু ক্ষেত্রে, উচ্চ রক্তচাপের লোকেরা তাদের মাথা বা বুকে ঘোরতর অনুভূতি হতে পারে, হালকা মাথাব্যথা বা মাথা ঘোরাভাব অনুভব করতে পারে বা অন্যান্য লক্ষণ দেখা দেয়।

এই কারণে রক্তের প্রবাহের বেগটি জাহাজের মাঝখানে সবচেয়ে দ্রুত এবং জাহাজের প্রাচীরের দিকে ধীরতম। বেশিরভাগ ক্ষেত্রে, গড় বেগ ব্যবহৃত হয়

প্রাপ্তবয়স্কদের: গড়ে 150 থেকে 180 পাউন্ড ওজনের প্রাপ্ত বয়স্কের দেহে প্রায় 1.2 থেকে 1.5 গ্যালন রক্ত থাকতে হবে। এটি প্রায় 4,500 থেকে 5,700 এমএল

©ইশতিয়াক

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+22 টি ভোট
1 উত্তর 135 বার দেখা হয়েছে
23 সেপ্টেম্বর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,560 পয়েন্ট)
+23 টি ভোট
1 উত্তর 175 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 463 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 489 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,991 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. MiloZek92076

    100 পয়েন্ট

  3. FideliaY9245

    100 পয়েন্ট

  4. FriedaHowe6

    100 পয়েন্ট

  5. IlseMelendez

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...