Savant syndrome কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+19 টি ভোট
218 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (105,570 পয়েন্ট)

2 উত্তর

+6 টি ভোট
করেছেন (65,620 পয়েন্ট)
Savant syndrome একটি বিরল, তবে দর্শনীয়, এমন এক অবস্থা যেখানে অটিস্টিক ডিসঅর্ডার সহ বিভিন্ন বিকাশজনিত ব্যাধিগ্রস্থ ব্যক্তিদের ক্ষমতা, প্রতিভা বা মেধার বিস্ময়কর দ্বীপ থাকে যা পুরোপুরি সীমাবদ্ধতার বিপরীতে স্পষ্টভাবে অসঙ্গত। এই অবস্থাটি জন্মগত (জেনেটিক বা জন্মে) হতে পারে, বা শৈশবে পরে বা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও অর্জন করা যেতে পারে। সাওয়ান্ট দক্ষতা অটিস্টিক ডিসঅর্ডার সহ বিভিন্ন বিকাশগত প্রতিবন্ধকতা, বা মানসিক প্রতিবন্ধকতা বা মস্তিষ্কের আঘাত বা রোগ যা জন্ম (প্রসবকালীন) এর আগে বা জন্মের পরে (প্রসবোত্তর) পরে ঘটে বা অন্যান্য অবস্থার মতো সহ-অস্তিত্ব সহ বা অস্তিত্বপ্রাপ্ত হয় super এমনকি শৈশব বা প্রাপ্তবয়স্ক জীবনেও (অর্জিত সাওয়ান্ত) অসাধারণ দক্ষতা সর্বদা একটি বিশেষ ধরণের উত্কৃষ্ট স্মৃতির সাথে যুক্ত থাকে - অত্যন্ত গভীর তবে খুব, খুব সংকীর্ণ।
+3 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
সাভান্ট সিনড্রোম একটি বিরল অবস্থা যেখানে উল্লেখযোগ্য মানসিক প্রতিবন্ধী ব্যক্তি গড়ের চেয়ে বেশি কিছু নির্দিষ্ট ক্ষমতা প্রদর্শন করে। এর মধ্যে দ্রুত গণনা, শৈল্পিক দক্ষতা, মানচিত্র তৈরি, বা সঙ্গীত দক্ষতা অন্তর্ভুক্ত থাকতে পারে।
এই অবস্থাটি সাধারণত অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারের মতো নিউরোডোপোভমেন্টাল ডিসঅর্ডার বা মস্তিষ্কের আঘাত রয়েছে তাদের মধ্যে রয়েছে। প্রায় অর্ধেকটি মামলা অটিজমের সাথে জড়িত এবং এই ব্যক্তিরা "অটিস্টিক সাভেন্টস" হিসাবে পরিচিত হতে পারে।  শৈশবকালে লক্ষনগুলো বা শর্তগুলো সাধারণত স্পষ্ট হয়ে ওঠে, কিছু ক্ষেত্রে পরবর্তী জীবনে বিকাশ ঘটে।এটি ডিএসএম -5 এর মধ্যে মানসিক ব্যাধি হিসাবে স্বীকৃত নয়।

সাভান্ট সিনড্রোম অনুমান করা হয় যে এক মিলিয়ন লোকের মধ্যে প্রায় একজনকে প্রভাবিত করে। এই সিনড্রোমে  মহিলাদের তুলনায় বেশি পুরুষেরা বেশি আক্রান্ত হয়।এই সিনড্রোমের  প্রথম মেডিকেল রিপোর্ট হয় 1783 সালে।অটিজমে আক্রান্তদের মধ্যে, ২০০-তে ১০ থেকে ১ শ'র মধ্যে কিছুটা ডিগ্রী পর্যন্ত সাভান্ট সিনড্রোম রয়েছে। এটি অনুমান করা হয় যে বর্তমানে অসাধারণ দক্ষতা সহ একশরও কম স্যানভেন্ট রয়েছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+19 টি ভোট
1 উত্তর 270 বার দেখা হয়েছে
18 সেপ্টেম্বর 2020 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,570 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 288 বার দেখা হয়েছে
04 মার্চ 2023 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন russha (170 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 94 বার দেখা হয়েছে
17 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 266 বার দেখা হয়েছে
17 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 164 বার দেখা হয়েছে
17 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,741 টি প্রশ্ন

18,389 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,627 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 51 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    770 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. memo

    120 পয়েন্ট

  5. Soiyod771

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল #ask ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...