Subliminal সাউন্ড গুলা কি সত্যিই কাজে লাগে? যখন শুনি তখন অন্যরকম একটা অনুভূতি আসে। এটা কিভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+15 টি ভোট
1,307 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (25,680 পয়েন্ট)

1 উত্তর

+3 টি ভোট
করেছেন (25,680 পয়েন্ট)
Nishat Tasnim
সাবলিমিনাল শব্দটি ব্যবহৃত হয় মানুষের ’মন’ বা মনস্তত্ত্ব ইত্যাদির ক্ষেত্রে। মানুষের মন, মনস্তত্ত্ব যখন কোন কিছু দ্বারা প্রভাবিত হয়, তা’ আলোচনার ক্ষেত্রে। মূলত সাবলিমিনাল ম্যাসাজ, সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ হচ্ছে তা’ যা’ দ্বারা মানুষের আবেগ, ধ্যান ধারণা, চিন্তাধারা, বিশ্বাস ইত্যাদি বিশেষ কৌশল ব্যবহার করে যখন পরিবর্তন করার চেষ্টা করা হয়, মানুষের মনকে একটি নির্দিষ্ট খাতে প্রবাহিত করার চেষ্টা করা হয়। বা পরিকল্পিতভাবে মানুষকে কোন কিছু করতে উদ্বুদ্ধ করা হয়, তাই হচ্ছে SUBLIMINAL LANGUAGE বা SUBLIMINAL MESSAGE।
SUBLIMINAL LANGUAGE বা
SUBLIMINAL MESSAGE এর উপাদান হচ্ছে ছবি, দৃশ্য, সংগীত, সুর, চলচ্চিত্রের কোন ক্লিপিং, আবহ সংগীত, ব্যাকগ্রাউন্ড মিউজিক ইত্যাদি। বর্তমানে সারা পৃথিবীতে
SUBLIMINAL LANGUAGE বা
SUBLIMINAL MESSAGE ব্যবহার
ব্যাপকভাবে বেড়ে গেছে।
প্রতিদিন যে সমস্ত মুভি আমরা দেখি, যে বিজ্ঞাপন চিত্র আমরা দেখি, যে সংগীত আমরা শুনি – সবখানেই SUBLIMINAL LANGUAGE বা SUBLIMINAL MESSAGE এর ব্যাপক ব্যবহার। SUBLIMINAL LANGUAGE বা SUBLIMINAL MESSAGE এর ভাল এবং খারাপ উভয় উদ্দেশ্যে ব্যবহৃত হয়। তবে বর্তমানে খারাপ উদ্দেশ্যে এর ব্যবহার অত্যন্ত বেশী। এবং তা’ উত্তরোত্তর বাড়ছে।
মানুষের মনকে পরিবর্তন করার জন্য, তার মনে ভাল- খারাপ (বিশেষ করে “খারাপ”) উপাদান অনুপ্রবেশ করার জন্য চলচ্চিত্র, কার্টুন ছবি এবং বিজ্ঞাপন চিত্র ইত্যাদিতে এর ব্যবহার আশংকাজনকভাবে বেড়ে গেছে। কোন একসময় আমেরিকান সরকার SUBLIMINAL LANGUAGE বা SUBLIMINAL MESSAGE এর ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছিলো।
কিন্তু স্বার্থানেষী মহল সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে প্রচেষ্টা নেয় এবং সফল হয়। ফলে অর্থলোভী ব্যবসায়ী, ধর্ম বা মতবাদী অন্ধ দল বা গোষ্টি, সংঘবদ্ধ ক্রিমিনাল বিশেষ করে সিক্রেট সোসাইটি সমূহ সুনির্দিষ্টভাবে ‘ইলুমিনাতি” গভীর নীলনকশা বা ষড়যন্ত্র বাস্তবায়নে SUBLIMINAL LANGUAGE বা SUBLIMINAL MESSAGE ব্যবহার করে যাচ্ছে। এরা এটির সবচাইতে বেশী ব্যবহার করছে “সেক্স এবং যৌনতার ক্ষেত্রে।
গুরুত্বপূর্ণ একটি তথ্য হচ্ছে - মানুষের সচেতন মনে SUBLIMINAL LANGUAGE বা SUBLIMINAL MESSAGE তেমন প্রভাব ফেলতে পারে না। কিন্তু এটি তীব্রভাবে প্রভাবিত করে মানুষের অবচেতন মনে।
SUBLIMINAL LANGUAGE বা
SUBLIMINAL MESSAGE এর টার্গেট হচ্ছে ”মানুষের অবচেতন মন”।
SUBLIMINAL MESSAGE খুবই স্বল্প সময়ের জন্য/ চোখের পলকে প্রদর্শিত হয় বলে সচেতন মন (Conscious Mind) ঐ মেসেজ সনাক্ত করতে পারে না। কিন্তু অবচেতন মন (Subconscious Mind) –এ তা’ গেথে যায়।
এবং যেহেতু সচেতন মন ঐ মেসেজ মিস্ করে, তাই মন ঐ মেসেজ গ্রহণ বা বর্জন করতে কোনরূপ যুক্তিতর্ক করে না। ফলে ঐ মেসেজ সচেতন মনের পাশ কাটিয়ে সন্তর্পনে অবচেতন মনে ঢুকে পড়ে।
কোথায় কোথায় subliminal messages থাকে?
বিভিন্ন বিজ্ঞাপন যেখানে subliminal
messages লুকিয়ে রাখা হয়। ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার যৌন বিষয়ক বিজ্ঞাপনে subliminal messages ব্যবহার করা হয়।
রক মিউজিক-এ subliminal messages লকিয়ে রাখা হয়। নির্দিষ্ট ফ্রিকোয়েন্সির অডিও টেপ- এ subliminal messages রেকর্ড করা থাকে।
Subliminal Messages এর উদ্দেশ্যঃ
মানুষকে কোন কিছু কিনতে বাধ্য করা যা’ সে কিনতে ইচ্ছুক নয়।
মানুষকে আত্মহননে প্ররোচিত করা। অথবা ধুমপান ছাড়তে সাহায্য করা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
2 টি উত্তর 1,162 বার দেখা হয়েছে
04 সেপ্টেম্বর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৫ (122,880 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 76 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 158 বার দেখা হয়েছে

9,143 টি প্রশ্ন

15,193 টি উত্তর

4,507 টি মন্তব্য

112,539 জন সদস্য

128 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 120 জন গেস্ট অনলাইনে
  1. স্বপ্নিল

    710 পয়েন্ট

  2. Nishat Tasnim

    480 পয়েন্ট

  3. Mahfuzur Rahman RM

    300 পয়েন্ট

  4. চশমিশ

    140 পয়েন্ট

  5. Chandan Biswas

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ রং খাওয়া রাসায়নিক #জানতে #biology বৃষ্টি শীতকাল গণিত উপকারিতা কাজ আগুন চাঁদ বিজ্ঞান সাদা সাপ বিদ্যুৎ রাত লাল খাবার উপায় শক্তি #ask দুধ গাছ ভয় আবিষ্কার ব্যাথা মশা মাছ ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক ব্যথা মন #science বাতাস পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...