পানিতে লবণ দিলে পানির উচ্চতা কমে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
1,467 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (123,360 পয়েন্ট)

3 উত্তর

+3 টি ভোট
করেছেন (123,360 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

Nishat Tasnim- 

পৃষ্ঠটানের কারণে।

পৃষ্টটানের ক্ষেত্রে দুটি বল হলো সংসক্তি বা সংযুক্তি বল, অন্যটি আসঞ্জন বা আসক্তি বল। সংসক্তি বল হলো একই পদার্থের বিভিন্ন অণুর মধ্যে আকষর্ণ বল। আর আসক্তি ভিন্ন পদার্থের অণুর মধ্যেকার আকর্ষণ বল। পানির ক্ষেত্রে আসক্তি বলের মান সংসক্তি বলের চেয়ে বেশি। অর্থাৎ গ্লাসে পানি রাখলে পানির অণুসমূহের মধ্যেকার আকর্ষণ বল পানি ও গ্লাসের অণুসমূহের সাথে পানির অণুর আকর্ষণ বলের চেয়ে কম থাকে। পরবর্তীতে যখন লবণ যোগ করা হয় তখন দ্রবণের ঘনত্ব বেড়ে যায়। ফলে সংসক্তি বলের পরিমাণ আসক্তি বলের তুলনায় বেশি হয়ে যায়। দ্রবণের অণুসমূহের আকর্ষণ বল বেড়ে যাওয়ায় তারা আরো ঘনীভূত হয় এবং কাছাকাছি অবস্থানে চলে আসে। তাই গ্লাসে তখন পানির উপচে পড়ার পরিবর্তে পানির স্তর আরো নিচে নেমে আসে।

©নওশীন ইয়াসমিন

+2 টি ভোট
করেছেন (24,580 পয়েন্ট)
পৃষ্ঠটানের কারণে পানির উচ্চতা কমে যায়
করেছেন (1,390 পয়েন্ট)
দয়া করে ব্যাখ্যা দিবেন ৷
+1 টি ভোট
করেছেন (141,840 পয়েন্ট)

এক গ্লাস জলের একটি নিদৃষ্ট আয়তন আছে, এবং একমুঠো লবণেরও একটি নিদৃষ্ট আয়তন আছে। তাহলে যখন দুটিকে মেশানো হবে, তাদের আয়তন যুক্ত হয়ে বেড়ে যাওয়ার কথা। কিন্তু তা তো হয়না। জলের আয়তন একই থাকে । কমে যায় না কখনই।

এখানে লবন বলতে আমি খাবার সাধারণ লবন কেই ধরে নিচ্ছি, যার রাসায়নিক নাম সোডিয়াম ক্লোরাইড (NaCl)।

NaCl হল জলে দ্রব্য। এটি জলের সংস্পর্শে আসতেই বিশ্লেষিত হয়ে যায় ও জলের অনু গুলির সাথে দূর্বল vanderwall বলের মাধ্যমে স্থিরতা লাভ করে।

বিক্রিয়া:
NaCl(solid) + H2O -> Na+(aqueous) + Cl-(aqueous) + H2O

image

Na+ এবং Cl- আয়ন গুলি জলের অনুর খাঁচায়(ক্যাভেটি) বন্দী হয় যার জন্য লবন মিশ্রিত জলের আয়তন বেড়ে যায় না।

কিন্তু নিদৃষ্ট তাপমাত্রায় যদি এক গ্লাস পরিমান জলের লবন দ্রবীভূত করার সীমা অতিক্রম করে তবে তখন আর নতুন করে কোনো লবন অনুর বিশ্লেষণ ঘটে না, তা থিতিয়ে পরে গ্লাসের নীচে যার ফলে জল উপচে পড়তে পারে ।

ক্রেডিট: শুভেন্দু দত্ত (কোরা)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 238 বার দেখা হয়েছে
16 সেপ্টেম্বর 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Msknirob (6,760 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 198 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 1,400 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,003 বার দেখা হয়েছে

10,755 টি প্রশ্ন

18,420 টি উত্তর

4,735 টি মন্তব্য

246,865 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    360 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Ahamd_Muttaki

    110 পয়েন্ট

  4. Preetom Porbo

    110 পয়েন্ট

  5. nahidemon

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...