খ্রিষ্টাব্দ আর খ্রিষ্টপূর্বের সাল কিভাবে গননা করে? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
444 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (122k পয়েন্ট)

2 উত্তর

+4 টি ভোট
করেছেন (122k পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

Anamika Sultana Sayida- 

খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্টের জন্মের বছর থেকে যে বছর গণনা করা হয়, তাকেই খ্রিস্টাব্দ বলে। যিশুখ্রিস্টের জন্ম, জীবন, সেবাকাজ, মৃত্যু, পুনরুত্থান অবিস্মরণীয় করে রাখার জন্য সাধু গ্রেগরি নতুন এ বছরের গণনা শুরু করেছেন। বর্তমান পৃথিবীতে এ গ্রেগরিয়ান ক্যালেন্ডারই সবচেয়ে বেশি ব্যবহৃত ও প্রচলিত।

বছর গণনায় ইংরেজিতে BC ও AD দুটি শব্দ প্রচলিত। BC শব্দের অর্থ হলো Before Christ, বঙ্গানুবাদ হলো খ্রিস্টপূর্ব বা খ্রিস্টপূর্বাব্দ। AD এসেছে লাতিন শব্দ Anno Domini Nostri Jesu Christi—যার ইংরেজি অনুবাদ হলো The year of our Lord, বঙ্গানুবাদ হলো খ্রিস্টাব্দ। সহজ কথায় বলা যায়, যিশুখ্রিস্টের জন্মবছর থেকে যে বছরের গণনা শুরু করা হয়েছে, তা-ই হলো খ্রিস্টাব্দ (AD)। আর যিশুখ্রিস্টের জন্মের আগ থেকে যে বছর গণনা করা হয়, তা হলো খ্রিস্টপূর্বাব্দ (BC)। এ গণনারীতি অনুযায়ীই কোনো শূন্য বছর নেই, অর্থাৎ যিশুখ্রিস্টের জন্মবছরই হলো খ্রিস্টপূর্ব (BC) বছরের শেষ বছর আর খ্রিস্টাব্দের (AD) প্রথম বছর।

+4 টি ভোট
করেছেন (24.5k পয়েন্ট)
খ্রিষ্টাব্দ যিশুখ্রিস্টের জন্মের পরে এবং খ্রিস্টপূর্ব হল যিশুখ্রিস্টের জন্মের আগে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 222 বার দেখা হয়েছে

6.4k টি প্রশ্ন

7.9k টি উত্তর

4.3k টি মন্তব্য

50.5k জন সদস্য

44 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Muaz Affan Rafin

    900 পয়েন্ট

  2. Nusrat Jahan Nukta

    880 পয়েন্ট

  3. Fahad Alamgir Dhruba

    680 পয়েন্ট

  4. chhqwoht

    400 পয়েন্ট

  5. Md Amzad Hossain

    170 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান পানি এইচএসসি-প্রাণীবিজ্ঞান ঘুম চোখ এইচএসসি-আইসিটি জীববিজ্ঞান মোবাইল ক্ষতি পৃথিবী শরীর রক্ত চুল - আলো মাথা শীতকাল বৈজ্ঞানিক প্রাণী চিকিৎসা বৃষ্টি কারণ রোগ পার্থক্য সাপ কাজ #biology উপকারিতা খাওয়া ডিম গরম রং কী বিদ্যুৎ হাত খাবার প্রযুক্তি ভয় মশা মহাকাশ আগুন উপায় গাছ ব্যাথা রাত কেন সাদা বৈশিষ্ট্য পা #জানতে মনোবিজ্ঞান গণিত দুধ মেয়ে #ask উদ্ভিদ পদার্থবিজ্ঞান শক্তি মাছ গ্রহ দাঁত লাল বাচ্চা ঠাণ্ডা ফোবিয়া বাতাস বিড়াল সূর্য চাঁদ শব্দ আম চার্জ নখ পাতা রঙ স্বাস্থ্য নাক পাখি হরমোন বৃদ্ধি স্বপ্ন ওজন মস্তিষ্ক কালো ত্বক আকাশ সমস্যা কান্না বিস্তারিত রাগ আবিষ্কার হলুদ কম মুখ বেশি গরু গুগল অতিরিক্ত কুকুর
...