বাঘ ও সিংহের লড়াইয়ে কে জিতবে ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
182 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (230 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (710 পয়েন্ট)
★ আপনি কি জানেন যদি বাঘ ও সিংহের মধ্য লড়াই হয় তাহলে কে জিতবে..??

 
এক সমীক্ষায় দেখা যায় বাঘ ও সিংহের মধ্যে লড়াইয়ে সিংহের জয়ের অনুপাত ১ঃ২৫! অর্থাৎ ২৫ টি লড়াইয়ে মধ্যে সিংহ মাত্র ১ টি তে জয় লাভ করে, বাকি সবগুলো জিতে বাঘ!

 

উনিশ শতকের গোড়ার দিকে ভারতের বরলদার রাজা বাঘে আর সিংহের যুদ্ধ বাধিয়েছিলেন। রাজা বাজি ধরেছিলেন সিংহের পক্ষে। আর বাজিতে হারিয়েছেন ৩৭ হাজার রুপি। তখনকার দিনে এই অর্থের পরিমাণ কতোটা বিশাল তা নিশ্চয়ই অনুমান করতে পারছেন?

এইতো সম্প্রতি ২০১১ সালের একটি ঘটনা, তুরস্কের আংকারা চিড়িয়াখানায় একটি বাঘ একটি সিংহকে হত্যা করেছিল

 

বাঘ ও সিংহের মধ্যে তুলনা করলে দেখা যায়, বাঘের আকার কিন্তু সিংহের চেয়ে ছােট, অথচ ওজন অনেক বেশি। ওজন বেশি কিন্তু আকার ছােট এর মানে বাঘের পেশির ঘনত্ব সিংহের তুলনায় অনেক বেশি। আর বেশি ঘনত্বের পেশি মানে বেশি শক্তিশালী। সাইবেরিয়ান বাঘের ওজন ৩৬০ কেজি পর্যন্ত হয়ে থাকে। যেখানে বৃহদাকার আফ্রিকান সিংহের ওজন হয় ২৫০ কেজি। বাঘের পা সিংহের চেয়ে ছােট। যার ফলে তার রয়েছে নিম্ন সেন্টার অফ গ্রাভিটি। যার ফলে বাঘ নিচু হয়ে আক্রমণ প্রতিরােধ করতে পারে এবং অধিক ভারসাম্য বজায় রাখতে পারে। উচ্চতা কম হলেও এটি লাফিয়ে উঁচু হয়ে আক্রমণ করতে পার,বাঘের মত সিংহ অগ্রভাগ উঁচু করে লড়াই করায় অতটা এক্সপার্ট নয়।

 

বাঘেরা সাধারণত একাকী শিকারে অভ্যস্ত। অন্যদিকে সিংহরা দল বেধে। ফলে বাঘের লড়াই বিষয়ক অভিজ্ঞতা একটি সিংহের চেয়ে বেশি। একই সাথে বাঘ সিংহের চেয়ে বেশি আক্রমণাত্মক। তারা আক্রমণের জন্য মনস্থির করলে সাথে সাথেই ঝাঁপিয়ে পড়ে,কিন্তু সিংহ সুযােগের অপেক্ষায় থাকে আর বুঝেশুনে আক্রমণে অংশ নেয়।

 

তাছাড়া সিংহের মস্তিষ্কের আকার বাঘের চেয়ে ছােট। গবেষণার ফল বলছে, বাঘের মস্তিষ্ক সিংহের চেয়ে ১৬ শতাংশ বড়। তাই আপেক্ষিক আর বিজ্ঞানের দৃষ্টিতে বলা যায় যে বাঘ আর সিংহের লড়াইয়ে বিজয় মুকুটটি বাঘের মাথাতেই থাকবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 461 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 782 বার দেখা হয়েছে
+11 টি ভোট
1 উত্তর 1,169 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 200 বার দেখা হয়েছে
26 ফেব্রুয়ারি 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Monir Hossain :) (5,110 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 198 বার দেখা হয়েছে
03 মার্চ 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,470 পয়েন্ট)

10,755 টি প্রশ্ন

18,420 টি উত্তর

4,735 টি মন্তব্য

246,860 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    360 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Ahamd_Muttaki

    110 পয়েন্ট

  4. Preetom Porbo

    110 পয়েন্ট

  5. nahidemon

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...