ছবি আঁকার জন্য যে বিভিন্ন ধরনের রং ব্যবহার করা হয় সেই বিভিন্ন ধরনের রং তৈরি করা হয় কিভাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
515 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (1,430 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)

প্রথমত ছবি আঁকায় অনেক রকমের রঙ ব্যবহৃত হয়। যেমন,

  • প্যাস্টেল রঙ
  • পেন্সিল রঙ
  • তেল রঙ
  • জলরঙ

এগুলার একেকটা একেকভাবে বানানো হয়।

প্রথমেই যদি প্যাস্টেল রঙ এর কথায় আসি, যেটা দিয়ে কি না সবারই আঁকাআঁকির দুনিয়ায় হাতেখড়ি হয়, এই প্যাস্টেল রঙ তৈরি হয় মূলত মিহি দানাদান রঙ এর কণিকার সাথে আঠালো উপাদান (প্রাকৃতিক, প্রাণিজ বা মৎসজ) যুক্ত করে। প্যাস্টেল আবার কয়েক রকমের হয় যেমন: Oil pastel, Hard pastel, Soft pastel, Pen pastel, Chalk Pastel.

এর পরে আসি পেন্সিল রঙ এর কথায়। মুটামুটি বেসিক জানার পরে সাধারণত বিগেনার লেভেলের আর্টিস্টদের কাছে এই পেন্সিল রঙ জনপ্রিয়তা পায়। তবে অনেক প্রফেশনালরাও পেন্সিল রঙ ব্যবহার করে। পেন্সিল রঙ এ মূলত একটা কাঠের স্ট্রাকচারের ভিতরে মোম বা তেল যুক্ত রঙ ব্যবহার করে। খেয়াল করলে দেখবেন যে এটার শীষটা গ্রাফাইট পেন্সিলের চেয়ে নরম হয়। এতে মূলত রঙের কণিকা, মোম, রেজিন শক্ত হয়ে থাকার জন্য কিছু আঠালো উপাদান ব্যবহার করা হয়। তবে বাচ্চাদের জন্য বা সচরাচর যে পেন্সিল রঙ বাজারে পাওয়া যায় ওইগুলোতে রঙ এর কণিকা তুলনামূলক কম থাকে। আর প্রফেশনাল আর্টিস্টরা যে পেন্সিল রঙ ব্যবহার করেন সেটায় রঙ এর পরিমাণ অনেকটাই বেশি থাকে।

তারপর আসি তেল রঙ এ। এটাতে বর্ণ কণিকাগুলো বিভিন্ন রকমের শোষক তেল এর সাথে মেশানো হয়। বেশিরভাগক্ষেত্রেই মেশানো হয় তিসির তেলের সাথে, তাছাড়া আখরোট, পোস্তবীজ, সূর্যমুখী, তারপিন ও কুসুম ফুলের তেলও ব্যবহার করা হয়। এরপর এগুলো রোলার দিয়ে পিষা হয়। এর পরে রঙ হিসেবে ব্যবহার করা যায়।

এর পরে হচ্ছে জল রঙ। এক্ষেত্রে মূলত পানিতে দ্রবণীয় বর্ণকণিকা ব্যবহৃত হয়। এই কণিকাগুলোর সাথে ডিস্টিল ওয়াটার, আঠালো কিছু উপাদান আর রঙ মসৃণ করার কিছু কিছু উপাদান যোগ করে ঘণ পেস্ট বানিয়ে ব্যবহার করা হয়।

0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

ছবি আঁকার জন্য যে বিভিন্ন ধরনের রং ব্যবহার করা হয়, সেগুলো প্রধানত দুটি উপায়ে তৈরি করা হয়:

  • মৌলিক রং মিশিয়ে: ছবি আঁকার জন্য যে তিনটি মৌলিক রং ব্যবহার করা হয় সেগুলো হল লাল, হলুদ এবং নীল। এই তিনটি রংকে বিভিন্ন অনুপাতে মিশিয়ে যেকোনো রং তৈরি করা সম্ভব। উদাহরণস্বরূপ, লাল এবং হলুদ রং মিশিয়ে কমলা রং, হলুদ এবং নীল রং মিশিয়ে সবুজ রং, এবং লাল এবং নীল রং মিশিয়ে বেগুনি রং তৈরি করা যায়।
  • রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে: কিছু রং, যেমন কালো, সাদা, এবং ধূসর, মৌলিক রং মিশিয়ে তৈরি করা সম্ভব নয়। এই রংগুলো রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়। উদাহরণস্বরূপ, কালো রং তৈরির জন্য কার্বন, সাদা রং তৈরির জন্য টিন অক্সাইড, এবং ধূসর রং তৈরির জন্য ধাতব অক্সাইড ব্যবহার করা হয়।

ছবি আঁকার জন্য ব্যবহৃত রংগুলো সাধারণত দুই ধরনের হয়:

  • তেল রং: তেল রং তৈরির জন্য তেল, রঙ্গক, এবং শুকনো করার উপাদান ব্যবহার করা হয়। তেল রং খুবই দীর্ঘস্থায়ী এবং উজ্জ্বল হয়।
  • জল রং: জল রং তৈরির জন্য রঙ্গক এবং জল ব্যবহার করা হয়। জল রং তুলনামূলকভাবে দ্রুত শুকায় এবং তুলনামূলকভাবে কম স্থায়ী হয়।

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 87 বার দেখা হয়েছে
19 জানুয়ারি "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asniya Ayub Ava (1,430 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 451 বার দেখা হয়েছে
21 নভেম্বর 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asniya Ayub Ava (1,430 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 253 বার দেখা হয়েছে
08 জানুয়ারি 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asniya Ayub Ava (1,430 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,383 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...