যদি চাঁদ পৃথিবীর বুকে আছড়ে পড়ে তাহলে কি হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
359 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (1,070 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (1,070 পয়েন্ট)

চাঁদ যদি সব ছেড়ে কখনো আমাদের পৃথিবীর দিকে ছুটে আসে? তবে আমাদের আগেই চাঁদ খণ্ড–বিখণ্ড হয়ে যাবে। পৃথিবীর রোশ লিমিটের কাছাকাছি আসতেই চাঁদ টুকরো টুকরো হয়ে ছড়িয়ে পড়বে। ফ্রেঞ্চ বিজ্ঞান ডুয়ার্ড রোশ ১৮৪৮ সালে প্রথম লিমিটের বিষয়টি জানান। কোনো গ্রহের কেন্দ্র থেকে নির্ধারিত দূরত্ব পর্যন্ত অন্য কোনো গ্রহ অবস্থান করতে পারে না। এই সীমানার ভেতর–বাইরে থেকে কোনো গ্রহাণু প্রবেশের চেষ্টা করলে যার ভর কম, সেটা ধ্বংস হয়ে যায়। এর ফলে চাঁদ যদি পৃথিবীর কাছে আসার চেষ্টা করে, তাহলে পৃথিবীর রোশ লিমিটে এসেই এটি ভেঙে যাবে। অর্থাৎ পৃথিবীর রোশ লিমিট ১৮ হাজার ৪১৭ কিলোমিটার হলে, এই সীমানার কাছাকাছি আসতেই চাঁদ ভাঙতে শুরু করবে। চাঁদের এই ভাঙা টুকরোগুলো ৩৭ হাজার কিলোমিটার উঁচুতে টুকরো টুকরো হয়ে পৃথিবীর চারপাশে ঘুরতে থাকবে। হয়তো সেগুলো মিলে পৃথিবীর জন্য আরেকটা নতুন উপগ্রহ তৈরি হবে। কিংবা আমাদের সৌরজগতের শনি গ্রহের মতো চাঁদের ভাঙা টুকরোগুলো মিলে বলয় তৈরি হবে। তবে আমাদের চাঁদের এই ভাঙা টুকরোগুলো বেশি দিন এভাবে ঘুরবে না। একটু একটু করে ভর কমতেই এগুলো পৃথিবীর বুকে আছড়ে পড়বে অভিকর্ষ বলের প্রভাবে। এত এত ভাঙা চাঁদের টুকরো পৃথিবীর বুকে বড় বড় উল্কার মতো নেমে আসবে। যার আক্রমণে গোটা দেশ বা শহর পুড়ে যাবে, ধ্বংস হয়ে যাবে।

এ ছাড়া চাঁদ পৃথিবীর দিকে ছুটে আসতেই ক্রমে আমাদের ওপর এটির জোয়ার-ভাটার প্রভাব বাড়তে থাকবে। চাঁদ পৃথিবীর রোশ লিমিট পর্যন্ত পৌঁছাতে পৌঁছাতে এর প্রভাবে পৃথিবীর পানির উচ্চতা পৌঁছাবে সাড়ে ছিয়াত্তর হাজার মিটারের বেশি। সারা পৃথিবীতে ভয়াবহ সুনামি আঘাত হানবে, যা স্বাভাবিকের চেয়ে দশ গুণ বেশি শক্তিশালী হবে।

অন্যদিকে বৈশিক উষ্ণায়ন সমস্যার সমাধান হিসেবেও কাজ করতে পারে এটি। চাঁদ দ্রুতবেগে আমাদের দিকে এগিয়ে আসার ফলে পৃথিবীর ঘূর্ণনগতি বেড়ে যাবে। ফলে পৃথিবীতে দিনের দৈর্ঘ্য কমে যাবে। এ কারণে আপনা–আপনি তাপমাত্রাও হ্রাস পাবে। ফলে বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে আমাদের সেভাবে চিন্তা না করলেও চলবে। আর কিছুদিন পর চাঁদের টুকরোর উল্কাপাতে মারা গেলে এসব চিন্তা করার আর প্রয়োজনই থাকবে না।

তথ্যসুত্রঃকিশোর আলো ,

https://www.kishoralo.com/feature/%E0%A6%95%E0%A7%80-%E0%A6%B9%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%AF%E0%A6%A6%E0%A6%BF-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%81%E0%A6%A6-%E0%A6%AA%E0%A7%83%E0%A6%A5%E0%A6%BF%E0%A6%AC%E0%A7%80%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%81%E0%A6%95%E0%A7%87-%E0%A6%86%E0%A6%9B%E0%A7%9C%E0%A7%87-%E0%A6%AA%E0%A7%9C%E0%A7%87

 

-Zhang Bao Hua

0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)
যদি চাঁদ পৃথিবীর উপর ভেঙে পড়ে, তাহলে তা হবে একটি মহা বিপর্যয়। চাঁদের গড় ব্যাস ৩,৪৭৪ কিলোমিটার। এর ভর পৃথিবীর ভরের প্রায় এক-পঞ্চাশ ভাগ। চাঁদ যদি পৃথিবীর উপর ভেঙে পড়ে, তাহলে তা পৃথিবীর ভূত্বক, বায়ুমণ্ডল এবং জীববৈচিত্র্যের উপর মারাত্মক ক্ষতি করবে।

চাঁদ যদি পৃথিবীর উপর ভেঙে পড়ে, তাহলে তা নিম্নলিখিত প্রভাব ফেলতে পারে:

ভূমিকম্প: চাঁদের আঘাতের ফলে পৃথিবীতে ভূমিকম্পের সৃষ্টি হবে। এই ভূমিকম্প এতটাই শক্তিশালী হবে যে এটি পৃথিবীর সমস্ত মহাদেশকে কাঁপিয়ে দেবে।
সুনামি: চাঁদের আঘাতের ফলে সমুদ্রের তলদেশে বিশাল ঢেউের সৃষ্টি হবে। এই ঢেউগুলি এতটাই উঁচু হবে যে এটি সমুদ্র উপকূলীয় অঞ্চলকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দেবে।
বায়ুমণ্ডলের ক্ষতি: চাঁদের আঘাতের ফলে পৃথিবীর বায়ুমণ্ডল ক্ষতিগ্রস্ত হবে। বায়ুমণ্ডলের অক্সিজেন এবং অন্যান্য গ্যাসগুলি পৃথিবীর পৃষ্ঠ থেকে মহাকাশে বেরিয়ে যাবে। এর ফলে পৃথিবীতে প্রাণের অস্তিত্ব হুমকির মুখে পড়বে।
জীববৈচিত্র্যের ধ্বংস: চাঁদের আঘাতের ফলে পৃথিবীতে জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাবে। চাঁদের আঘাতের ফলে পৃথিবীর পৃষ্ঠে প্রচুর পরিমাণে ধ্বংসস্তূপ তৈরি হবে। এই ধ্বংসস্তূপের মধ্যে জীবের বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম।
চাঁদ যদি পৃথিবীর উপর ভেঙে পড়ে, তাহলে তা পৃথিবীর ভবিষ্যৎকে সম্পূর্ণরূপে বদলে দেবে। এটি পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই হুমকির মুখে ফেলতে পারে।

চাঁদ যদি পৃথিবীর উপর ভেঙে পড়ার সম্ভাবনা কতটা?

চাঁদ যদি পৃথিবীর উপর ভেঙে পড়ার সম্ভাবনা খুবই কম। চাঁদ এবং পৃথিবী একটি স্থির কক্ষপথে ঘুরছে। এই কক্ষপথের উপর কোনও বহিরাগত শক্তির প্রভাব না পড়লে, চাঁদ পৃথিবীর উপর ভেঙে পড়বে না।

তবে, কোনও বহিরাগত বস্তু, যেমন একটি গ্রহাণু বা ধূমকেতু, যদি চাঁদের কক্ষপথে প্রবেশ করে, তাহলে তা চাঁদের কক্ষপথকে পরিবর্তন করতে পারে। এর ফলে চাঁদ পৃথিবীর উপর ভেঙে পড়তে পারে।

এছাড়াও, কোনও মহাজাগতিক ঘটনা, যেমন একটি সুপারনোভা বিস্ফোরণ, যদি পৃথিবীর কাছাকাছি ঘটে, তাহলে তা চাঁদের কক্ষপথকে পরিবর্তন করতে পারে। এর ফলে চাঁদ পৃথিবীর উপর ভেঙে পড়তে পারে।

কিন্তু, এই ধরনের ঘটনাগুলি খুবই বিরল। তাই, চাঁদ যদি পৃথিবীর উপর ভেঙে পড়ে, তাহলে তা একটি মহা বিপর্যয় হবে, কিন্তু এর সম্ভাবনা খুবই কম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 138 বার দেখা হয়েছে
21 এপ্রিল 2023 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন bhuazhang (1,070 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 561 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 459 বার দেখা হয়েছে
21 জুন 2022 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nishat Tasnim (7,950 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 145 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,903 জন সদস্য

34 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 32 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...